ঢাকা রাত ৯:০৮, শুক্রবার, ১২ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

পেলোসির তাইওয়ান সফর : জবাবে চীনের আরও আট পদক্ষেপ

মার্কিন যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে নতুন আট পদক্ষেপ নিয়েছে চীন। যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের দ্বীপক্ষীয় তিনটি আলোচনা বাতিল এবং পাঁচটি আলোচনা ও দ্বিপাক্ষিক সহযোগিতা চুক্তি স্থগিত করেছে চীন। আজ শুক্রবার চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস এ তথ্য জানায়।

পেলোসির তাইওয়ান সফরের প্রতিবাদে চীন-যুক্তরাষ্ট্র সামরিক কমান্ডারদের মধ্যকার আলোচনা, প্রতিরক্ষা নীতি সমন্বয় আলোচনা (ডিপিসিটি) ও নৌসীমা নিয়ে সামরিক পরামর্শ চুক্তি (এমএমসিএ) সংক্রান্ত সভা বাতিল করেছে চীন।

এই তিন সভা বাতিলের সঙ্গে সঙ্গে আরও পাঁচটি আলোচনা, চুক্তি ও সহযোগিতা কার্যক্রম স্থগিত করেছে চীন। চীন-যুক্তরাষ্ট্র অবৈধ অভিবাসন সংক্রান্ত সহযোগিতা, অপরাধ সংক্রান্ত বিষয়ে দ্বিপাক্ষিক আইনি সহায়তা কার্যক্রম, উভয় দেশে সংঘটিত অপরাধ দমন সংক্রান্ত সহযোগিতা কার্যক্রম, আন্তঃদেশীয় মাদকবিরোধী সহযোগিতা কার্যক্রম ও চীন-যুক্তরাষ্ট্র জলবায়ু আলোচনা স্থগিত করেছে চীন।

এদিকে আজ শুক্রবার মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি ও তাঁর পরিবারের সদস্যদের ওপর নিষেধাজ্ঞা জারির কথা জানায় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

নিষেধাজ্ঞার ঘোষণা দেওয়া চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, “চীনের গভীর উদ্বেগ ও কঠোর বিরোধিতা সত্ত্বেও ন্যান্সি পেলোসি তাইওয়ান সফর করে চীনের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলিয়েছেন এবং একই সঙ্গে চীনের সার্বভৌমত্ব ও ভৌগলিক একাগ্রতা হুমকির মুখে ফেলেছেন। এর মাধ্যমে ‘এক চীন নীতি’ ভাঙা হয়েছে এবং এটি তাইওয়ান প্রণালী অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতার প্রতি হুমিক।”
নানা জল্পনা-কল্পনার পর গত মঙ্গলবার রাতে তাইওয়ানে অবতরণ করেন ন্যান্সি পেলোসি। পরদিন তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক ও সফরের অন্যান্য আনুষ্ঠানিকতা সেরে তাইপে ছাড়েন তিনি।

পেলোসির তাইওয়ান সফরের বিষয়ে কড়া হুঁশিয়ারি দেয় চীন। বলা হয়, এর পরিণতি ভালো হবে না এবং এই সফর চীন-যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্কে ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলবে।

বিজনেস বাংলাদেশ/বিএইচ

এ বিভাগের আরও সংবাদ