ঢাকা সকাল ১০:৪৭, শুক্রবার, ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

একাদশে দুই পরিবর্তন নিয়ে সুইসদের বিপক্ষে মাঠে ব্রাজিল

সুইজারল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপে কখনও জয় পায়নি ব্রাজিল। এমন পরিসংখ্যানের সঙ্গে যুক্ত হয়েছে সেরা তারকা নেইমারের অনুপস্থিতি। সার্বিয়ার বিপক্ষে ম্যাচে অ্যাঙ্কেলে চোট পাওয়ায় এই বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে গেছেন পিএসজি তারকা। চোটে ছিটকে গেছেন রাইটব্যাক দানিলোও।

সেরা তারকার অনুপস্থিতিতে কোচ তিতে কীভাবে দল সাজান তা নিয়ে কৌতূহল নেইমারের না খেলা নিশ্চিত হওয়ার পর থেকেই। আগের ম্যাচে ৪-২-৩-১ ফর্মেশনে দল সাজানো ব্রাজিল সুইসদের বিপক্ষে খেলবে ৪-৩-৩ ফর্মেশনে। আগের ম্যাচে দুই সেন্ট্রাল মিডফিল্ডার ক্যাসেমিরো ও লুকাস পাকুয়েতার সামনে অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে ছিলেন নেইমার। তার দুদিকে ছিলেন ভিনিসিউস ও রাফিনিয়া। সামনে স্ট্রাইকার রিচার্লিসন।

সুইসদের বিপক্ষে দানিলো ও নেইমার না থাকায় কৌশলে পরিবর্তন এনেছেন তিতে। ৪-৩-৩ ফর্মেশনে খেলতে নামা ব্রাজিলের রাইটব্যাকের ভূমিকা পালন করবেন রিয়াল মাদ্রিদের সেন্টারব্যাক এডার মিলিতাও। সুইসদের বিপক্ষে একাদশে ফিরেছেন ফ্রেড। ক্যাসেমিরো ও লুকাস পাকুয়েতার সঙ্গে মধ্যমাঠ সামলাবেন তিনি।

মধ্যমাঠের সামনে থাকছে তিনজনের ফরোয়ার্ড লাইন। দুপাশে উইঙ্গারের ভূমিকায় আগের ম্যাচে খেলা ভিনিসিউস জুনিয়র ও রাফিনিয়াই থাকছেন। সেন্টার ফরোয়ার্ডের দায়িত্ব পালন করবেন সার্বিয়ার বিপক্ষে জোড়া গোল করা রিচার্লিসন।

ব্রাজিলের বিপক্ষে সুইস কোচ মুরাত ইয়াকিন বেছে নিয়েছেন ৪-২-৩-১ ফর্মেশন। প্রথম ম্যাচে ক্যামেরুনের বিপক্ষে ১-০ গোলে জেতা সুইজারল্যান্ড দল থেকে বাদ পড়েছেন উইঙ্গার স্কদ্রান শাকিরি।

ব্রাজিল একাদশ: অ্যালিসন; অ্যালেক্স সান্দ্রো, থিয়াগো সিলভা, মার্কুনিয়োস, এডার মিলিতাও; ফ্রেড, ক্যাসেমিরো, লুকাস পাকুয়েতা; ভিনিসিউস জুনিয়র, রিচার্লিসন, রাফিনিয়া।

সুইজারল্যান্ড একাদশ: ইয়ান সোমার; সিলভান উইডমার, মানুয়েল আকাঞ্জি, নিকো এলভেদি, রিকার্ডো রদ্রিগেজ; রেমো ফ্রিউলার, গ্রানিত জাঁকা; ফ্যাবিয়ান রেইডার, জিব্রিল শ, রুবেন ভার্গাস; ব্রিল এমবলো।

বিজনেস বাংলাদেশ/ bh

এ বিভাগের আরও সংবাদ