ঢাকা রাত ১১:০৪, শুক্রবার, ৩রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ২০শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

২ ডিসেম্বর শুক্রবার আর্মি স্টেডিয়ামে বামবা-চ্যানেল আই ব্যান্ড মিউজিক ফেস্ট

‘ব্যান্ড মিউজিক ডে’ দিনটিকে প্রথমবারের মতো উদযাপন করতে ২ ডিসেম্বর হতে যাচ্ছে বছরের সবচেয়ে বড় কনসার্ট বাম্বা-চ্যানেল আই ব্যান্ড মিউজিক ফেস্ট-২০২২ পাওয়ার্ড বাই গান বাংলা। এ উপলক্ষে ১ ডিসেম্বর সকাল ১১টা ৫ মিনিটে চ্যানেল আই প্রাঙ্গণে ‘ব্যান্ড মিউজিক ডে’ উদ্বোধন করেছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ ও চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর। এসময়ে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বামবার সদস্যরা। উদ্বাধন শেষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, ‘বীর মুক্তিযোদ্ধা আজম খানের হাত ধরে আমাদের ব্যান্ড সংগীতের শুরু হয়েছিল।
চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর বলেন, আগামীতে এই স্বপ্ন আরও বড় হবে, বিশাল হবে। স্বপ্নপূরণ হবে। অনেক মানুষ যারা ব্যান্ড সংগীত শুনতে ভালোবাসেন, সেই তরুণরা সবসময় তাদের বিনোদনের প্ল্যাটফর্ম খুঁজে পাবে।
বামবার সভাপতি হামিন আহমেদ বলেন, ‘আজ আইয়ুব বাচ্চু নেই, উনার স্মৃতি আছে। এই মানুষটির যেই স্বপ্নটি ছিল, সেই স্বপ্নে হাতে হাত দিয়ে চ্যানেল আই এই প্রাঙ্গণ থেকে ব্যান্ড মিউজিক ডে-এর আয়োজন শুরু হয়। সেই যাত্রার শুরু থেকে যারা তার সাথে ছিলেন তাদের অভিনন্দন জানাতে চাই। তার স্বপ্নটিকে আরও বৃহৎ পরিসরে আমরা নিয়ে যেতে চলেছি কাল শুক্রবার আর্মি স্টেডিয়ামে।’
এ সময় আবেগজড়িত কণ্ঠে আইয়ুব বাচ্চুর স্ত্রী বলেন, ‘বাচ্চুর স্বপ্ন ছিল এই ব্যান্ড ফেস্টটিকে বড় পরিসরে করার জন্য। আজ বাচ্চু নেই, তবে বাচ্চুর কাজটা তার সঙ্গীরা এতদূর নিয়ে এসেছে, আর্মি স্টেডিয়াম পর্যন্ত। সেজন্য তার সহশিল্পীদের সালাম জানাই।’
গান বাংলা টেলিভিশনের উদ্যোক্তা ও প্রধান নির্বাহী কৌশিক হোসেন তাপস বলেন, ‘চ্যানেল আই যদি আমাদের রাখে, তাহলে যতদিন এই ব্যান্ড ফেস্ট হবে, ততদিন গান বাংলা থাকবে।’
এরপর প্রথমেই আইয়ুব বাচ্চু স্মরণে গাওয়া হয়, ‘সেই তুমি’। গান শেষে ‘লাল সবুজ বেলুন উড়িয়ে ব্যান্ড ফেস্টের উদ্বোধন করেন।
চ্যানেল আইয়ের সাথে যৌথভাবে আর্মি স্টেডিয়ামের অনুষ্ঠানটি পরিচালনা করবে ব্র্যান্ডমিথ কমিউনিকেশন। আয়োজকরা জানান, ২ ডিসেম্বর আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য দেশের সবচেয়ে বড় কনসার্ট উপভোগ করতে প্রবেশে মূল্য রাখা হয়েছে ৫০০ টাকা। আগ্রহীরা িি.িমবঃংবঃৎড়পশ.পড়স এর ওয়েব সাইটে লগ-ইন করে টিকেট সংগ্রহ করতে পারবেন। ‘উল­াসে, উচ্ছ্বাসে, তারুণ্যে’-স্লোগানে এবছর ঢাকার আর্মি স্টেডিয়ামে কনসার্ট অনুষ্ঠিত হবে ২ ডিসেম্বর (শুক্রবার)। যেখানে অংশ নিবে দেশসেরা ১৬টি ব্যান্ড দল।
২ ডিসেম্বর আর্মি স্টেডিয়ামের কনসার্টে অংশ নিচ্ছে নগর বাউল, মাইলস, ওয়ারফেইজ, সোলস, রেঁনেসা, ফিডব্যাক, অর্থহীন, মাকসুদ ও ঢাকা, অবসকিউর, দলছুট, আর্টসেল, শিরোনামহীন, ভাইকিং, ক্রিপটিক, ফেইট, পেন্টাগন এবং পাওয়ারসার্জ।
প্রায় ৯ বছর আগে কিংবদন্তী মিউজিশিয়ান আইয়ুব বাচ্চুর পরিকল্পনায় চ্যানেল আইয়ের উদ্যোগে বাংলাদেশে শুরু হয়েছিল ‘চ্যানেল আই ব্যান্ড ফেস্ট’। প্রতি বছর ১ ডিসেম্বও দেশের সেরা ব্যান্ডগুলোর উপস্থিতিতে জমে উঠতো এই উৎসব। ব্যান্ড সংগীত নিয়ে আইয়ুব বাচ্চুর দেখা সেই স্বপ্ন এই বছর থেকে আরও বিস্তৃত পরিসরে হচ্ছে। বাংলা ব্যান্ড নিয়ে আইয়ুব বাচ্চুর স্বপ্ন এবং চ্যানেল আইয়ের সেই উদ্যোগের সাথে এবার যুক্ত হয়েছে বাংলাদেশ মিউজিক্যাল ব্যান্ডস এসোসিয়েশন (বামবা)। ‘বামবা-চ্যানেল আই ব্যান্ড মিউজিক ফেস্ট ২০২২’- পাওয়ার্ড বাই গান বাংলা এর প্রথম অধ্যায়। অনুষ্ঠানের প্রকল্প পরিচালক ইজাজ খান স্বপন বলেন, প্রতি বছর ডিসেম্বরের ১ তারিখে দেশজুড়ে পালিত হবে ‘ব্যান্ড মিউজিক ডে’ এবং ডিসেম্বরের প্রথম শুক্রবার অনুষ্ঠিত হবে ‘বামবা চ্যানেল আই ব্যান্ড মিউজিক কনসার্ট’।

বিজনেস বাংলাদেশ/ bh

এ বিভাগের আরও সংবাদ