ঢাকা রাত ১১:০৭, শুক্রবার, ৩রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ২০শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

বিশ্বকাপ থেকেই ছিটকে যেতে পারেন নেইমার, আশঙ্কা ব্রাজিলের

বিশ্বকাপের মতো বড় কোনো মঞ্চে বড় তারকাদের দিকেই দৃষ্টি থাকে সবার। ব্রাজিল-ভক্তরা স্বপ্ন দেখেছিলেন পোস্টার বয় নেইমারকে সামনে রেখে কাপ ঘরে তুলবে তারা।

কিন্তু নেইমারের ভাগ্য কি এতোটাই সুপ্রসন্ন যে, দলকে বিশ্বমঞ্চে জয়ের নেতৃত্ব দেবেন?চোটের কারণে বারবার ভাগ্য বিড়ম্বনার শিকার হতে হয়েছে তাকে। গত বিশ্বকাপেও ঠিকমতো খেলতে পারেননি।

এবার সার্বিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচে গোড়ালিতে চোট পেয়েছিলেন দ্য ফেনোমেনন। দিন দুয়েক জল্পনার পর বলা হয়েছিল, গ্রুপ পর্বে আর তিনি খেলতে পারবেন না। তবে নকআউটে পাওয়া যাবে। সেটাও এবার অনিশ্চিত।

নেইমার হয়তো নেই গোটা বিশ্বকাপেই।

শুক্রবার বিশ্বকাপে গ্রুপের শেষ ম্যাচে ক্যামেরুনের বিরুদ্ধে নামছে ব্রাজিল। সেই ম্যাচের আগে নতুন করে জল্পনা তৈরি হল নেইমারকে নিয়ে।

ব্রাজিলের সংবাদমাধ্যমের খবর, ক্যামেরুন ম্যাচে তো বটেই, নেইমার এই বিশ্বকাপের আর কোনো ম্যাচেই অংশ নিতে পারবেন না। তার লিগামেন্টে বড়সড় সমস্যা হয়েছে বলে মনে করা হচ্ছে।

তার চোট যে রকম মনে করা হয়েছিল, তার থেকেও বেশি গুরুতর। এখনও তার গোড়ালি অনেকটাই ফুলে রয়েছে। খুবই ধীরে ধীরে উন্নতি হচ্ছে।

ক্যামেরুন ম্যাচের আগে ব্রাজিলের সহকারী কোচ ক্লেবার জেভিয়ার বলেছেন, নেইমার ধীরে ধীরে উন্নতি করছেন। তবে আপাতত আমাদের ফোকাস ক্যামেরুন ম্যাচে। সেটা হয়ে গেলে দলের বাকিদের কার কী অবস্থা সেটা নিয়ে ভাবার সময় পাব। ওর ফেরার ব্যাপারে নির্দিষ্ট পরিকল্পনা রয়েছে আমাদের। যদিও কী পরিকল্পনা, তা বিস্তারিত বলেননি তিনি।

তার এই বক্তব্যেই শঙ্কা ভর করেছে ব্রাজিল সমর্থকদের মধ্যে। শোনা গেছে, নেমারের লিগামেন্ট ভালো রকম ক্ষতিগ্রস্ত হয়েছে। তার হাঁটু এখনও ফুলে রয়েছে। ওষুধ খাইয়েও ব্যথা সেভাবে কমছে না। ফলে শেষ ষোলো তো বটেই, ব্রাজিল কোয়ার্টার ফাইনালে উঠলে তখনও নেইমারকে পাওয়া যাবে কি না, কেউই নিশ্চিত নন। কাতারে শেষ ম্যাচ নেইমার ইতিমধ্যেই খেলে ফেলেছেন বলে মনে করা হচ্ছে।

এই নিয়ে তিনটি বিশ্বকাপে খেললেন নেইমার। আগের দুটিতেও চোট আঘাতে ভুগেছেন। ২০১৪ সালে নিজের প্রথম বিশ্বকাপে কোমরে চোট পেয়ে কোয়ার্টারে শেষ হয়ে গিয়েছিল যাত্রা। ২০১৮ বিশ্বকাপের আগেই চোটে ভুগছিলেন। ফলে বিশ্বকাপে নিজের সেরাটা দিতে পারেননি। সেখানে বারবার ফাউলের শিকার হয়ে বিশ্বকাপ মিশন ব্যর্থ হয়।

বিজনেস বাংলাদেশ/ bh

এ বিভাগের আরও সংবাদ