ঢাকা সন্ধ্যা ৭:৫৩, শুক্রবার, ২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো দুর্গোৎসব

রাজধানীসহ দেশব্যাপী আজ শনিবার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব দুর্গাপূজার সমাপ্তি ঘটে। গত ২৬ সেপ্টেম্বর মহাষষ্ঠীর মাধ্যমে হিন্দু ধর্মাবলম্বীদের দুর্গাপূজা শুরু হয়।
এরপর যথাক্রমে মহাসপ্তমী, মহাষ্টমী ও মহানবমীতে হিন্দু সম্প্রদায়ের হাজার-হাজার নারী-পুরুষ ধর্মীয় নানা আচারাদি ও পূজা-অর্চনার মাধ্যমে দুর্গা দেবীর করুণা প্রার্থনা করেন।

আজ বিজয়া দশমীতে ঢাকা মহানগরী ও এর আশপাশের এলাকার বুড়িগঙ্গা, তুরাগ, বালু ও শীতলক্ষ্যা এবং সারা দেশে বিভিন্ন নদ-নদী ও জলাশয়ে হিন্দু ধর্মাবলম্বীরা দেবী দুর্গাকে বিসর্জন দেয়।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের হিসাব অনুযায়ী, রাজধানীসহ দেশব্যাপী এবার ৩০ হাজার ৭৭টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। এর মধ্যে রাজধানী ঢাকায় ২৩১টি পূজামণ্ডপে পূজা-অর্চনা চলে।

বিশুদ্ধ পঞ্জিকামতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার নৌকায় চড়ে মর্ত্যলোক (পৃথিবী) আসেন। স্বর্গলোকে বিদায় নেন ঘোটকে (ঘোড়ায়) চড়ে।

আজ দশমীর দিনে পূজা সমাপন ও দর্পণ বিসর্জন হয় সকাল ৯টা ৫৮ মিনিটে। পরে বিকেলে দেবী দুর্গা ও অন্যান্য দেব-দেবীর বিসর্জন দেওয়া হয়।

বিজয়া দশমী উপলক্ষে আজ ছিল সরকারি ছুটির দিন। ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের পক্ষ থেকে দেবী দুর্গাসহ অন্যান্য দেব-দেবীকে সদরঘাটের ওয়াইজঘাটে বিসর্জনের মাধ্যমে তাদের আনুষ্ঠানিকভাবে বিদায় জানানো হয়। দেবী মর্ত্যলোক থেকে আবার স্বর্গলোকে গমন করেন।

এ বিভাগের আরও সংবাদ