ঢাকা সকাল ৮:৫৭, বুধবার, ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ফিফা বর্ষসেরা রোনালদো

চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসিকে হারিয়ে পঞ্চমবারের মতো ফিফা বর্ষসেরা ‘বেস্ট মেন’স প্লেয়ার’ হয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। ভোটিংয়ের মাধ্যমে সেরা হওয়ার এ লড়াইয়ে আরো ছিলেন নেইমার। তবে নিকটতম প্রতিদ্বন্দ্বী মেসিকে কত ভোটে রোনালদো হারিয়েছেন?

ফিফা নিয়ন্ত্রিত সদস্য দেশগুলোর তিনজন সদস্য এই ভোট দিয়ে থাকেন। যাদের মধ্যে রয়েছেন জাতীয় দলের অধিনায়ক, কোচ ও নির্বাচিত সাংবাদিক। ফিফা বর্ষসেরায় এ তিন ক্যাটাগরির ভোটাররা মিলে এবার ৪৫৯টি ভোট দিয়েছেন। তবে শুনলে অবাক লাগলেও এর মধ্যে ৩৪০ জনই তাদের প্রথম পছন্দ হিসেবে বেছে নিয়েছেন রিয়াল মাদ্রিদ তারকা রোনালদোকে। যেখানে মেসি পেয়েছেন ৫৫ জনের সেরা পছন্দের ভোট। ১৫ জন বেছে নিয়েছেন নেইমারকে।

২৪ জনের সংক্ষিপ্ত ফুটবলারদের তালিকা থেকে নিজের পছন্দের তিনজনকে বেছে নিতে হয়। এক, দুই, তিন এভাবে সেরার ক্রম নির্ধারণ করেন ভোটাররা। যেখানে প্রতিজন তালিকায় থাকা সর্বোচ্চ তিন ফুটবলারদের ভোট দিতে পারেন। প্রথম পছন্দের ফুটবলারের জন্য পাঁচ পয়েন্ট, দ্বিতীয় জনের জন্য তিন পয়েন্ট ও তৃতীয় জনের জন্য এক পয়েন্ট।

পর্তুগিজ অধিনায়ক রোনালদোকে ৫৭ জন ভোটার দ্বিতীয় সেরা হিসেবে বেছে নিয়েছেন। আর তৃতীয় সেরা হিসেবে বেছে নিয়েছেন ১৭ জন। সব মিলিয়ে রোনালদোর মোট পয়েন্ট হয়েছে ১৮৮৮। অন্যদিকে, মেসির মোট পয়েন্ট ৮২৩। রোনালদো ও মেসির মাঝে পয়েন্টে ব্যবধান ১০৬৫। এ তালিকায় সেরা তিনে ছিলেন নেইমার। নেইমারের মোট ২৯৮ পয়েন্ট।

এ বিভাগের আরও সংবাদ