ঢাকা দুপুর ২:৪৯, সোমবার, ২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে কাজ শুরু: সু চি

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার সরকার কাজ শুরু করেছে বলে জানিয়েছেন মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি। মিয়ানমারের রাজধানী নেইপিদোতে স্থানীয় সকাল ১০টায় বৈঠকটি শুরু হওয়া বৈঠকে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালকে এমন তথ্যই জানিয়েছেন তিনি।

মিয়ানমার সেনাবাহিনীর গণহত্যা ও নির্যাতনের মুখে বাংলাদেশে এসে আশ্রয় নেওয়া রোহিঙ্গা নাগরিকদের ফিরিয়ে নেওয়াসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে বলে সূত্র জানিয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপু জানান, স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের দশ সদস্যের একটি প্রতিনিধি দল সকালে মিয়ারমারের নেত্রীর সঙ্গে
সাক্ষাৎ করতে যান। সেখানে আন্তরিক পরিবেশে প্রায় এক ঘণ্টা তাদের মধ্যে কথা হয়।

তিনি আরো জানান, অং সান সু চি বলেছেন, বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশকারীদের ফিরিয়ে নিতে তার সরকার কাজ শুরু করেছে। কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নেও তার সরকার কাজ করছে।

অপু জানান, স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, অনুপ্রবেশকারীদের দ্রুত ফিরিয়ে না নিলে এদের অনেকেই সন্ত্রাস ও জঙ্গিবাদে জড়িয়ে যেতে পারে। তখন পরিস্থিতি বাংলাদেশ ও মিয়ানমার কারো অনুকূলে থাকবে না।

সু চি বলেন, তার দেশের যুবসমাজও ইয়াবায় আসক্ত। বাংলাদেশে ইয়াবা পাচার তার (মিয়ানমার) সীমান্ত বন্ধ করবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে স্বরাষ্ট্রমন্ত্রী কামাল বৈঠকে সু চিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। সু চি দুই দেশের সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফর করবেন বলে স্বরাষ্ট্রমন্ত্রীকে জানিয়েছেন।

এ বিভাগের আরও সংবাদ