ঢাকা বিকাল ৫:৫৭, শুক্রবার, ২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ষোড়শ সংশোধনী বাতিল: রিভিউ আবেদন চলতি মাসেই

আইন, বিচার ও সংসদ বিষয়কন্ত্রী আনিসুল হক বলেছেন, সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় পুনর্বিবেচনার (রিভিউ) চেয়ে চলতি মাসেই আবেদন দাখিল করা হবে।

শনিবার সুপ্রিমকোর্টে এটর্নি জেনারেল কার্যালয়ে এটর্নি জেনারেল মাহবুবে আলমের সঙ্গে বৈঠক শেষে গনমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে এ কথা জানান তিনি। বেলা পৌনে ১২টার দিকে এটর্নি জেনারেল কার্যালয়ে আসেন আইনমন্ত্রী।

দুপুর দুইটার পরে সেখানে বৈঠক শেষে বের হয়ে তিনি সাংবাদিকদের বলেন, ‘আমরা রায় পর্যালোচনা করেছি। পুরো রায়ই বাতিল চেয়ে রিভিউয়ের আবেদন জানাবো’। সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, “আমরা বসেছিলাম গ্রাউন্ডগুলো নিয়ে আলাপ-আলোচনা করার জন্য। আমরা গ্রাউন্ডগুলো ফাইনালাইজ করেছি। এখন দাখিল করার জন্য প্রস্তুতি নিচ্ছি। এ মাসের মধ্যেই রিভিউ পিটিশন দাখিল করা হবে।”

বৈঠকে দুই অতিরিক্ত এটর্নি জেনারেল মুরাদ রেজা ও মমতাজ উদ্দিন ফকিরসহ রিভিউ আবেদন তৈরিতে সংশ্লিষ্ট আইনকর্মকর্তারাও অংশ নেন।

অন্যান্যদের মধ্যে ছিলেন-ডেপুটি এটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু, একরামুল হক টুটুল, অমিত তালুকদার, বিশ্বজিৎ দেবনাথ, খন্দকার দিলীরুজ্জামান, মাসুদ হাসান চৌধুরী, সরদার রাশেদ জাহাঙ্গীর ও সহকারী এটর্নি জেনারেল বশির আহমেদ।

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলে ৭৯৯ পৃষ্ঠার আপিল বিভাগের চূড়ান্ত রায় পর্যালোচনা ও রিভিউ করতে এটর্নি জেনারেলের নেতৃত্বে ১১ সদস্যের একটি কমিটি কাজ করছে। এ কমিটি রায়টি পর্যালোচনা করে রিভিউ আবেদন তৈরির কাজ করছেন। গত ২০ অক্টোবর এটর্নি জেনারেল মাহবুবে আলম গণমাধ্যমকে জানিয়েছিলেন, রিভিউ আবেদন করতে সহকর্মীদের নিয়ে ১১ সদস্যের কমিটি করেছেন তিনি।

ষোড়শ সংশোধনী বাতিলের আপিলের রায় গত ১ আগস্ট প্রকাশ করে আপিল বিভাগ। এরপর ১১ অক্টোবর রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়ার কথা জানান এটর্নি জেনারেল মাহবুবে আলম।

আইনজীবীরা জানায় আইন অনুযায়ী, রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়ার একমাসের মধ্যে পুনর্বিবেচনার আবেদন করতে হয়। সে আলোকে ওই আবেদন করার প্রস্তুতি নেয়া হচ্ছে।

এ বিভাগের আরও সংবাদ