ঢাকা সকাল ১০:২৭, বুধবার, ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রীকে মন্ত্রিসভার অভিনন্দন

যুক্তরাষ্ট্রের প্রখ্যাত সাময়িকী ফোর্বস এর তালিকায় বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ৩০তম অবস্থানে থাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছে মন্ত্রীসভা।

সোমবার (৬ নভেম্বর) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রীসভার নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহান্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ৭ মার্চের ভাষণ ইউনেস্কোর স্বীকৃতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ৩০ ক্ষমতাধর নারী হিসেবে ঘোষণা করায় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছে মন্ত্রিসভা।

উল্লেখ্য, গত বুধবার যুক্তরাষ্ট্রের প্রখ্যাত সাময়িকী ফোর্বস এর ঘোষিত ২০১৭ সালের বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ৩০তম অবস্থানে আছেন শেখ হাসিনা। ২০১৫ সালের এ তালিকায় ৫৯তম ছিলেন প্রধানমন্ত্রী। গত বছর ছিলেন ৩৬তম। এবার আরও ছয় ধাপ এগিয়ে তাকে স্থান দেওয়া হয়েছে ৩০তম।

এবার শেখ হাসিনাকে ‘লেডি অব ঢাকা’ আখ্যায়িত করে ফোর্বস-এ বলা হয়েছে, শেখ হাসিনা মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সহায়তার অঙ্গীকার করেছেন এবং তাদের জন্য ২০০০ একর জমি বরাদ্দ দিয়েছেন। যা মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চির অবস্থানের পরিষ্কার বিপরীত।

গত বছর তালিকায় ২৬ নম্বর অবস্থানে থাকা সু চি এবার ৩৩তম। ক্ষমতাধর ১০০ নারীর প্রথম পাঁচজন হলেন যথাক্রমে জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে, যুক্তরাষ্ট্রের মেলিন্ডা গেটস, সেরিল স্যান্ডবার্গ ও মেরি ব্যারা।

এ বিভাগের আরও সংবাদ