ঢাকা বিকাল ৪:০৮, বৃহস্পতিবার, ৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

চার দেশের প্রতিনিধির সাথে বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গা ইস্যুতে ভারত, চীন, থাইল্যান্ড ও লাওসের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী (এএইচ মাহমুদ আলী)। বুধবার দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এ বৈঠক শুরু হয়। বৈঠকে বাংলাদেশের উচ্চ পদস্থ কর্মকর্তারাও রয়েছেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, পররাষ্ট্রমন্ত্রী এর আগেও বিভিন্ন সময় রোহিঙ্গা সঙ্কট নিরসনে এবং তাদের নিরাপদে নিজ দেশে ফেরত পাঠানোর বিষয়ে এইসব দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন। ভারত, চীন, থাইল্যান্ড এবং লাওসের সঙ্গে মিয়ানমারের সীমান্ত রয়েছে।

আগামী ২০ ও ২১ নভেম্বর মিয়ানমারে অনুষ্ঠেয় এশিয়া ও ইউরোপের রাজনৈতিক সংলাপ বিষয়ক ফোরাম আসেমভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দিতে চীন, জাপান, জার্মানি ও সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় আসছেন।

এদিকে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের রাখাইনে ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপের অংশ হিসাবে তারা ঢাকায় আসবেন।

ইয়াঙ্গুন যাওয়ার আগে এই চার মন্ত্রী বাংলাদেশের সঙ্গে আলোচনা করে রোহিঙ্গা বিষয়ে সর্বশেষ পরিস্থিতি জেনে নিতেই ঢাকায় আসছেন বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র।

গত ২৫ আগস্ট রাখাইনে সেনাবাহিনী ও স্থানীয়দের নির্মম অত্যাচারে বসতভিটা থেকে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নিয়েছেন রোহিঙ্গা। নতুন করে এ আশ্রয়প্রার্থীর সংখ্যা ছয় লাখ ছাড়িয়ে গেছে।

তবে এই মুহূর্তে রোহিঙ্গা ঢল কমলেও প্রতিদিনই নাফ নদী পেরিয়ে টেকনাফের শাহপরীর দ্বীপ হয়ে বাংলাদেশে প্রবেশ করছে রোহিঙ্গারা।

এ বিভাগের আরও সংবাদ