ঢাকা রাত ১২:০৪, শুক্রবার, ২৩শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, ৭ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

৫ দিনে ১ কোটি লোকের করোনা পরীক্ষা করছে চীন

চীনের এক শহরে পাঁচদিনের মধ্যে প্রায় এক কোটি লোকের করোনাভাইরাস পরীক্ষা শুরু হয়েছে।

দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর চিংডাও-এর কর্তৃপক্ষ বলছে, ঐ শহরের কিছু লোক করোনা পজিটিভ শনাক্ত হওয়ার পর শহরের সব বাসিন্দাকে কোভিড পরীক্ষা করা হবে।

গত মে মাসে উহান শহরের মোট এক কোটি ১০ লক্ষ বাসিন্দার সবাইকেই কোভিড-১৯ পরীক্ষা করা হয়েছিল।

চীনে করোনা সংক্রমণ মোটামুটিভাবে নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।

বিশ্বের অন্য দেশগুলিতে এখনও সংক্রমণের হার খুবই উঁচু এবং সংক্রমণের বিস্তার রোধ করার জন্য নানা জায়গায় নানা মাপের লক ডাউন চলছে।

চীনা সোশাল মিডিয়া সাইট ওয়েইবো-তে এক বিবৃতিতে চিংডাও-এর পৌর স্বাস্থ্য কমিশন বলছে, শহরে নতুন করে ছয় জনের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। আরও ছয় জনের মধ্যে উপসর্গ দেখা না গেলেও তারাও পরীক্ষায় পজিটিভ হয়েছেন।

সরকারি পত্রিকা গ্লোবাল টাইমস জানাচ্ছে, ঐ শহরে যে নতুন সংক্রমণ ধরা পড়েছে তার সবই এসেছে একটি হাসপাতাল থেকে যেটি বিদেশ প্রত্যাগত করোনা রোগীদের চিকিৎসা করতো।

চীন সরকারের বর্তমান কৌশল হলো কোথাও ছোট মাপের সংক্রমণ দেখা গেলেও ঐ এলাকার সবাইকেই করোনা পরীক্ষা করাতে হবে, বলছেন সংবাদদাতারা।

চীনা জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ সোমবার বলছে, “পাঁচদিনের মধ্যে পুরো চিংডাও শহরের ৯০ লক্ষ বাসিন্দার সবাইকে করোনা পরীক্ষা করাতে হবে।”

চিংডাও পৌর স্বাস্থ্য কমিশন জানাচ্ছে, মেডিকেল কর্মচারী এবং নতুন রোগীসহ শহরের সোয়া লক্ষ বাসিন্দা ইতোমধ্যেই কোভিড পরীক্ষায় নেগেটিভ শনাক্ত হয়েছেন।

অনলাইনে প্রচারিত ভিডিওতে দেখা যাচ্ছে, পরীক্ষা করানেরা জন্য শহরের বাসিন্দারা রোববার গভীর রাত থেকেই লাইন দিয়ে অপেক্ষা করছেন।

বিজনেস বাংলাদেশ/ এ আর

এ বিভাগের আরও সংবাদ