ঢাকা বিকাল ৫:৫৭, শুক্রবার, ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

ধামইরহাটে ৩২ মন্ডপে পালিত হবে শারদীয় দূর্গাপূঁজা

নওগাঁর ধামইরহাটে প্রতিবারের ন্যায় এবারো মোট ৩২টি মন্ডপে পালিত হবে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূঁজা। আর সামনে মাত্র কয়েকটি দিনকে অপেক্ষা করে দেবি-দূর্গার আগমনী বার্তায় মূখরিত সময় পার করছেন উপজেলার সনাতন ধর্মাবলম্বীরা। সেই সাথে নিপুণ হাতের শৈল্পিক ছোঁয়ায় দেবী-দূর্গাকে ফুঁটিয়ে তোলার কাজে ব্যস্ত সময় পার করছেন ওইসব প্রতিমা তৈরীর কারিগররা।

শারদীয় দূর্গোৎসবকে পরিপূর্ণ রূপ দিতে উপজেলার মন্দির গুলোর প্রস্তুতি প্রায় শেষের দিকে। দেবীতে স্বাগত জানাতে উপজেলার সনাতন ধর্মাবলম্বীদের মধ্যে আনন্দঘণ পরিবেশ বিরাজ করছে। সময় যতই ঘনিয়ে আসছে মন্ডপগুলোতে হিন্দু সম্প্রদায়ের লোকজনেরা সর্ববৃহৎ শারদীয় পূঁজাকে সার্থক জানাতে প্রহর গুনছে।

জানা গেছে, চলতি বছরে প্রতিবারের ন্যায় উপজেলার ৮টি ইউনিয়নের মোট ৩২টি মন্ডপে এবার পালন করা হবে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূঁজা। আর এই পূঁজাকে কেন্দ্র করে মন্ডপগুলোতে কাঁদা,মাটি,বাঁশ,সতলী দিয়ে দেবী-দূর্গার কাজ প্রায় শেষের দিকে। কোথাও কোথাও রঙ ও তুলির আঁচড়ে দেবী-দূর্গাকে সাজিয়ে তোলা হলেও স্বল্প মন্দিরে রয়েছে সামান্য কিছু কাজ বাকি। স্থানীয়সহ বিভিন্ন জেলা থেকে আগত কারিগরদের শৈল্পিক হাতের আদলে ফুঁটিয়ে তোলা হচ্ছে দেবী-দূর্গারের প্রতিমা।

এ বিষয়ে উপজেলা পূঁজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক শ্রী রামজনম রবিদাস জানান, আগামী ১লা অক্টোবর থেকে ৫অক্টোবর মোট ৫দিন ব্যাপি চলবে ধর্মীয় উৎসব শারদীয় উৎসব দূর্গাপূঁজা।

উপজেলা নির্বাহী অফিসার মো. আরিফুল ইসলাম জানান, শারদীয় দূর্গাপূঁজো উৎসবকে কেন্দ্র করে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার জন্য উপজেলার প্রতিটি পূজামন্ডপসহ আশে-পাশের এলাকাগুলোতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

বিজনেস বাংলাদেশ/ হাবিব

এ বিভাগের আরও সংবাদ