ঢাকা রাত ৪:৫৭, মঙ্গলবার, ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

নভেম্বরে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের উদ্বোধন

নভেম্বরের প্রথমার্ধে রূপপুরে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের পারমাণবিক চুল্লি বসানোর কাজের উদ্বোধনকে ঘিরে ঈশ্বরদীর রূপপুরে প্রকল্প এলাকায় এখন মহা কর্মযজ্ঞ চলছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পারমাণবিক চুল্লি বসানোর কাজের অর্থাৎ ফাস্ট কংক্রিট পোরিং ডেট বা এফসিডি কাজের উদ্বোধন করবেন বলে ইতোমধ্যেই সম্মতি জ্ঞাপন করেছেন বলে প্রকল্পের কর্মকর্তা ড. সৌকত আকবর নিশ্চিত করেছেন।

এই উদ্বোধনী অনুষ্ঠানে রাশিয়া ও ভারত সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন বলে প্রকল্পের ঊর্দ্ধতন সূত্র জানিয়েছে। এজন্য আমন্ত্রণও এরমধ্যেই জানানো হয়েছে। দুই দেশের প্রতিনিধিদের আগমনের তারিখ পাওয়া গেলে নভেম্বরের প্রথম অথবা দ্বিতীয় সপ্তাহে উদ্বোধনের তারিখ ঘোষণা করা হবে বলে জানা গেছে। আর্ন্তজাতিক আণবিক শক্তি কমিশনের রীতি অনুযায়ী এই উদ্বোধনের মধ্য দিয়ে বাংলাদেশ পারমাণবিক জগতে প্রবেশ করবে।
পারমাণবিক জগতে প্রবেশের নিমিত্তে দ্রুতগতিতে এগিয়ে চলেছে দেশের প্রথম ও সবচেয়ে ব্যয়বহুল রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রস্তুতিমূলক কাজ। পাবনা জেলার ঈশ্বরদীর রূপপুর পদ্মা নদীর পাশে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণকে ঘিরে চলছে মহা কর্মযজ্ঞ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের এই ফাস্ট ট্র্যাক প্রকল্পের আওতাধীন বিদ্যুৎ কেন্দ্রটির সার্বিক কার্যক্রম নিজে সরাসরি তদারকি করছেন। প্রকল্পে কর্মরত সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় বিগত দুই বছর ধরে দিন-রাত অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ড. ইয়াফেস ওসমান প্রতি মাসে ১-২বার ঈশ্বরদীর রূপপুরে এসে প্রকল্পের প্রস্তুতিমূলক কাজের অগ্রগতি দেখছেন।

এ বিভাগের আরও সংবাদ