০৪:৫৯ পূর্বাহ্ন, রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪

দেশব্যাপী টিকাদান কার্যক্রম শুরু

  • ইমরান মাসুদ
  • প্রকাশিত : ১২:০১:৩৩ পূর্বাহ্ন, সোমবার, ৮ ফেব্রুয়ারী ২০২১
  • 33

দেশব্যাপী করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। রোববার সকাল ১০টায় স্বাস্থ্য অধিদপ্তর থেকে টিকাদান কর্মসূচির উদ্বোধন করা হয় । দেশের বিভিন্ন জেলায় জনপ্রতিনিধিদেরই প্রথমে ভ্যাকসিন নিতে দেখা গেছে।
বিজনেস বাংলাদেশ জেলা- উপজেলা প্রতিনিধিদের পাঠানো টিকাদান কর্মসূচির বিষয়ে তুলে ধরা হলো:

 

চট্টগ্রাম

চট্টগ্রামে প্রথম ভ্যাকসিন নিয়েছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। নিজে ভ্যাকসিন নিয়ে চট্টগ্রামে করোনাভ্যাকসিন কার্যক্রমের উদ্বোধন করেন তিনি। রোববার সকাল পৌনে ১১টায় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে চারতলায় ভ্যাকসিন বুথে তিনি টিকা নেন। এরপর একে একে ভ্যাকসিন নেন চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবির, চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার, চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির, সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি, বিদ্যুৎ বড়–য়া এবং চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন।

রংপুর

রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের ৮টি বুথে করোনার টিকা দেওয়া শুরু হয়েছে। রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা প্রথমে টিকা নিয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন। এরপর টিকা নেন রংপুর মেডিক্যাল কলেজের অধ্যাক্ষ অধ্যাপক ডা. নুরন্নবী লাইজু, অর্থপেডিকস বিভাগের অধ্যাপক ডা. শফিকুল ইসলাম, অধ্যাপক হামিদুর রহমান। এর পরেই চিকিৎসক, নার্স, আয়াসহ চিকিৎসার সঙ্গে সংশ্লিষ্টরা টিকা নেবেন। মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা টিকা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত গুজবে কান দিয়ে সবাইকে টিকা নেওয়ার আহ্বান জানান।

নোয়াখালী

 

নোয়াখালীতে প্রথম ভ্যাকসিন নিয়েছেন নোয়াখালী-৪ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একরামুল করিম চৌধুরী। এ সময় তিনি বলেন, ‘আপনারাও ভ্যাকসিন নিন, কোনও গুজবে কান দেবেন না। যতদিন শেখ হাসিনার নেতৃত্বে থাকবে দেশ, নিরাপদে থাকবে বাংলাদেশ।’

জেলার কোম্পানীগঞ্জ উপজেলায় প্রথম টিকা নিয়েছেন বসুরহাট পৌরসভার নবনির্বাচিত মেয়র এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের ভাই আবদুল কাদের মির্জা।

 

কুষ্টিয়া

কুষ্টিয়ায় করোনার টিকা নিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ। রোববার বেলা সাড়ে ১১টায় কুষ্টিয়া জেনারেল হাসপাতালে নিজে ভ্যাকসিন গ্রহণের মাধ্যমে টিকা কার্যক্রমের উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি বলেন, বিএনপি করোনার ভ্যাকসিন নিয়ে মানুষের মধ্যে বিভ্রান্তি তৈরি করছে।

অপরদিকে মিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামারুল আরেফিন মিরপুর উপজেলায় প্রথম করোনা টিকা নেন।

মানিকগঞ্জ

মানিকগঞ্জে করোনা ভ্যাকসিন প্রয়োগের কার্যক্রম শুরু হয়েছে। রোববার সকাল সাড়ে ১০টায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ভিডিও কনফারেন্সে অংশ নেওয়ার পর মানিকগঞ্জের ৯টি কেন্দ্রে এ কার্যক্রম শুরু হয়। সকাল পৌনে ১১টার দিকে নার্সিং কলেজ কেন্দ্রে জেলা প্রশাসক এস. এম ফেরদৌস, পুলিশি সুপার রিফাত রহমান শামীম, সিভিল সার্জন আনোয়ারারুল আমিন আখন্দ একযোগে এই তিন জন টিকা গ্রহণ করেন। পরে অন্যদের টিকা দেওয়া হয়। করোনার টিকা নেওয়ার পর জেলা প্রশাসক এস. এম ফেরদৌস বলেন, যেসব বিজ্ঞানী এ ভ্যাকসিন আবিষ্কার করেছে তাদেরকে ধন্যবাদ জানাই। করোনা প্রতিরোধে সকলকে এ ভ্যাকসিন নেওয়ার আহ্বান জানান তিনি।

যশোর

মহামারি করোনাভাইরাস প্রতিরোধে দেশব্যাপী ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচির অংশ হিসেবে যশোরেও এর উদ্বোধন হয়েছে। যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ ৭ ফেব্রুয়ারি নিজে ভ্যাকসিন গ্রহণ করে এই কর্মসূচির উদ্বোধন করেছেন। বেলা পৌনে ১২টার দিকে যশোর জেনারেল হাসপাতালে করোনা ভ্যাকসিন প্রদান কেন্দ্রে উপস্থিত হয়ে তিনি এই ভ্যাকসিন গ্রহণ করেন।

ঝিনাইদহ

ঝিনাইদহে করোনার গণটিকাদান কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। সকালে জেলার সদর হাসপাতালে এ কর্মসূচির উদ্বোধন করা হয়। জেলায় প্রথম টিকাগ্রহণ করেন ঝিনাইদহ-২ আসনের সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী সমি। পরে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য খালেদা খানম, সাংবাদিক ও চিকিৎসকসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা টিকাগ্রহণ করেন। সিভিল সার্জন ডা: সেলিনা বেগম জানান, উদ্বোধনী দিনে ১০৪ জনকে টিকা দেওয়া হবে। এর আগে এ উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী সমি, জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, পুলিশ সুপার মুনতাছিরুল ইসলাম ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেয়র সাইদুল করিম মিন্টুসহ অন্যান্যরা বক্তব্য রাখেন।

মেহেরপুর

জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের শরীরে করোনাভাইরাসের টিকা প্রয়োগের মাধ্যমে মেহেরপুরে করোনা টিকা প্রয়োগের উদ্বোধন করা হয়েছে। আজ রবিবার দুপুর ১২টার দিকে মেহেরপুর ২শ ৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে জুমের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি টিকাদান কার্যক্রমের উদ্বোধন করেন। মেহেরপুরের জেলা প্রশাসকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মেহেরপুর পুলিশ সুপার এস এম মুরাদ আলি ও সিভিল সার্জন ডা. মো. নাসির উদ্দিন।
টিকাদান কার্যক্রমের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন মেহেরপুর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. রফিকুল ইসলাম। এসময় মেহেরপুর সিভিল সার্জেন ডা. মো. নাসির উদ্দিন জানান, শনিবার পর্যন্ত মেহেরপুরে ১২শ এর অধিক মানুষ অনলাইনে টিকা প্রদানের জন্য রেজিস্টেশন করেছে। মেহেরপুর জেনারেল হাসপাতাল ছাড়াও গাংনী ও মুজিবনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে টিকা প্রদান করা হবে।

সিরাজগঞ্জ

সিরাজগঞ্জে করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। রবিবার সকালে সিরাজগঞ্জ ২৫০শয্যা বিশিস্ট শেখ ফজিলাতুন্নেছা মুজিব হাসপাতালে প্রথম টিকাগ্রহণ করে টিকা কার্যক্রমের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাত মুন্না। এসময় জেলা প্রশাসক ড. ফারুক আহমেদ, সিভিল সার্জন ডা. জাহিদুল ইসলাম, হাসপাতালের তত্বাবধাক ডা. সাইফুল ইসলাম, আবাসিক মেডিকেল অফিসার ডা. ফরিদুল ইসলাম ও সদর উপজেলা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম হীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বক্তারা করোনা প্রতিরোধে সকল ভয়ভীতি ও কুৎসা রটনা থেকে বিরত থেকে করোনা প্রতিরোধে টিকাগ্রহণের আহ্বান জানান।

বগুড়া

বগুড়ায় রবিবার জেলা প্রশাসক মো. জিয়াউল হক এর টিকা গ্রহণের মধ্য দিয়ে করোনাভাইরাসের টিকা প্রদান শুরু হলো। এরপর পুলিশ সুপার আলী আশরাফ ভুঞাসহ নিবন্ধনকৃত ব্যক্তিরা টিকা গ্রহণ করেন।
জেলা প্রশাসক জিয়াউল হক বলেন, আমি নিজে টিকা গ্রহণ করেছি, টিকা প্রদানের সকল ব্যবস্থাপনা অত্যন্ত ভালো। তিনি সবাইকে টিকা গ্রহণের আহবান জানান। আনুষ্ঠানিকভাবে বগুড়া মোহাম্মদ আলী হাসপাতালে সকাল ১১টায় টিকা প্রদান কার্যক্রম উদ্বোধন হয়। এ উপলক্ষে অনুষ্ঠানে বক্তব্য দেন বগুড়া-১ আসনের সংসদ সদস্য সাহাদারা মান্নান, জেলা প্রশাসক জিয়াউল হক, পুলিশ সুপার আলী আশরাফ ভুঞা বিপিএম, সিভিল সার্জন গাউসুল আজিম চৌধুরী, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি টি জামান নিকেতা প্রমুখ।

শেরপুর

শেরপুরের শ্রীবরদীতে কোভিড-১৯ টিকাদান কর্মসূচি উদ্বোধন করা হয়েছে। রোববার (৭ ফেব্রুয়ারি) সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে স্বাস্থ্য কমপ্লেক্সের টিকাদান কেন্দ্রে বিনামূল্যে কোভিড-১৯ টিকাদান কর্মসুচির প্রথম ডোজ প্রদানের কার্যক্রম শুরু করা হয়। আনুষ্ঠানিকভাবে টিকাদান কর্মসূচি উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এ.ডি.এম শহিদুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার নিলুফা আক্তার, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আনোয়ার হোসেন।

শরীয়তপুর

শরীয়তপুরে করোনার টিকাদান কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। জেলা সিভিল সার্জন ডা. আব্দুল্লাহ আল মুরাদ এর সভাপতিত্বে শরীয়তপুর জেলার করোনার টিকাদান কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক পারভেজ হাসান। রোববার (৭ ফেব্রুয়ারি) সকাল ৯ টায় সদর হাসপাতালের ডা. সাদমান সাকিবকে টিকা দেওয়ার মাধ্যমে করোনার টিকা দেওয়ার কার্যক্রম শুরু করা হয়।

ভালুকা

ময়মনসিংহের ভালুকায় জনপ্রতিনিধিগণের শরীরে কোভিড-১৯ টিকা প্রয়োগের মাধ্যমে টিকাদান কার্যক্রমের শুভ উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। রোববার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ট্রমা সেন্টারের দ্বিতীয় তলায় টিকা কার্যক্রমের উদ্বোধন করেন প্রধান অতিথি স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু এমপি।

উদ্বোধনের পর সংসদ সদস্য, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আবুল কালাম আজাদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা খাতুন সহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা টিকা গ্রহন করেন। এ সময় আরো উপস্থিত ছিলেন- জেলা পুলিশ সুপার এস. এম. আশরাফুজ্জামান, শরীয়তপুর পৌরসভার মেয়র রফিকুল ইসলাম কোতোয়াল, নবনির্বাচিত মেয়র এ্যাড. পারভেজ রহমান জন, সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক মুনির আহমেদ খান, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবদুস সোবহান প্রমূখ।

লালমনিরহাট

মরণঘাতী করোনার ভ্যাকসিন নিলেন লালমনিরহাট জেলা প্রশাসক মোঃ আবু জাফর। এ সময় সদর হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ সিরাজুল হকসহ মোট ১০৫ জন এই টিকা গ্রহণ করেন। রোববার বেলা ১২টার দিকে লালমনিরহাট সদর হাসপাতালে করোনার ভ্যাকসিন প্রদানের উদ্বোধন করা হয়।
সারাদেশের ন্যায় লালমনিরহাটে করোনার ভ্যাকসিন নেয়ার জন্য নিবন্ধিত ১৫৭৭ জনের মধ্যে ১০৫ জন করোনা টিকা গ্রহণ করেন। লালমনিরহাট সদর হাসপাতালের সিনিয়র নার্স চামেলি বেগম প্রথমে করোনা ভ্যাকসিন নেন। এরপর পর্যায়ক্রমে ভ্যাকসিন নেন জেলা প্রশাসক মোঃ আবু জাফর, হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ সিরাজুল হক, সিভিল সার্জন ডাঃ নির্মলেন্দু রায়, সদর ইউএনও উত্তম কুমার রায়, চিকিৎসক, স্বাস্থ্যকর্মীসহ অন্যান্যরা টিকা গ্রহন করেন। এছাড়া আদিতমারী, কালীগঞ্জ, হাতীবান্ধা ও পাটগ্রাম উপজেলার আরও ৫টি টিকা কেন্দ্রে এই টিকা প্রদান কার্যক্রম চলে। লালমনিরহাট জেলা প্রশাসক মোঃ আবু জাফর বলেন, জনগন যেন এই ভ্যাকসিন নিতে ভয় না পায় এজন্য প্রথম দিনে আমি নিজেই টিকা গ্রহণ করেছি। এই টিকার কোন পার্শ প্রতিক্রিয়া নাই বলেও জানান তিনি। করোনা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য আমাদের সকলকে একযোগে কাজ করতে হবে বলেও জানান তিনি।

নাটোর

করোনার টিকা গ্রহণ করলেই দেয়া হচ্ছে উপহার। স্থানীয় সাংসদের অর্থায়নে এই উপহারের ব্যবস্থা করা হয়েছে। উপহার হিসাবে শাড়ি ও লুঙ্গি দেয়া হচ্ছে টিকা গ্রহণকারীদের।
নাটোর-৪ আসনের সাংসদ নাটোর জেলা আ’লীগের সভাপতি আব্দুল কুদ্দুস রোববার (৭ ফেব্রুয়ারি) সকালে টিকাদান কর্মসূচির উদ্বোধন করেছেন। এসময় তিনি টিকা গ্রহনকারীদের জন্য ওই উপহার প্রদানের ঘোষনা দেন। গুরুদাসপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার মেসবাহউল ইসলাম প্রথম টিকা গ্রহণ করেন।

দাউদকান্দি

কুমিল্লার দাউদকান্দি উপজেলায় রবিবার করোনা ভ্যাকসিন প্রয়োগ শুরু করেছে জেলা স্বাস্থ্য বিভাগ।
ফ্রন্টলাইনার (করোনাকালীন সম্মুখ যোদ্ধা) হিসেবে দাউদকান্দি উপজেলায় প্রথম ব্যক্তি হিসেবে টিকা গ্রহণ করেছেন দাউদকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর মোহাম্মদ আলী (অব.) । রবিবার সকালে দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কোভিট-১৯ টিকাদান কর্মসূচির উদ্বোধনী দিনে তিনি,দাউদকান্দি উপজেলার প্রথম ব্যক্তি হিসেবে করোনা ভাইরাসের টিকা গ্রহণ করেন। এ সময় উপস্থিত ছিলেন দাউদকান্দি উপজেলা নির্বাহি অফিসার কামরুল ইসলাম খান, দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য ও পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার শাহিনুর আলম সুমন, উপজেলা মেডিকেল অফিসার ডাক্তার মোঃ জামাল উদ্দিন ও দাউদকান্দি উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতা কর্মী বৃন্দ।

গোপালগঞ্জ

গোপালগঞ্জে করোনা-ভ্যাক্সিনেশন প্রয়োগ কার্যক্রম শুরু হয়েছে। রবিবার সকাল ১০ টায় গোপালগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক কাজী শহীদুল ইসলামকে এ ভ্যাক্সিন প্রয়োগের মধ্য দিয়ে গোপালগঞ্জে এ কার্যক্রম শুরু হয়েছে।
এসময় শেখ সাহেরা খাতুন মেডিক্যাল কলেজের অধ্যক্ষ মোঃ জাকির হোসেন ও গোপালগঞ্জ ২৫০-শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের সহকারি পরিচালক ডাঃ অসিত কুমার মল্লিক সহ সম্মুখ-সারির চিকিৎসক, মুক্তিযোদ্ধা, পুলিশ ও প্রশাসনের উর্দ্ধতণ কর্মকর্তারা এ ভ্যক্সিন গ্রহণ করেন।
জেলার সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ জানিয়েছেন, গোপালগঞ্জ ২৫০-শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতাল ও গোপালগঞ্জ পুলিশ হাসপাতাল এবং টুঙ্গিপাড়া, কোটালীপাড়া, মুকসুদপুর ও কাশিয়ানী উপজেলা স্বাস্থ্য-কমপ্লেক্স কেন্দ্রে এ ভ্যাক্সিনেশন কার্যক্রম শুরু হয়েছে। রবিবার পর্যন্ত জেলায় ২ হাজার ৪ ’শ ৪৭ জনকে করোনা-ভ্যাক্সিনেশনের জন্য তালিকাভূক্ত করা হয়েছে। প্রথম দিনে ৪’শ ৮০ জনকে ভ্যাক্সিন প্রয়োগের কথা রয়েছে।

ঝালকাঠি

ঝালকাঠিতে কোভিট-১৯ টিকাদান কর্মসূচি উদ্বোধন করা হয়েছে। ঝালকাঠির জেলা প্রশাসক মোহাম্মদ জোহর আলী প্রথমে টিকা নেন। আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য এবং শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আমির হোসেন আমু এমপি ভার্চুয়ালি যুক্ত থেকে ঝালকাঠি সদর হাসপাতালে এ কর্মসূচির উদ্বোধন করেন। পরে জেলা আওয়ামী লীগ সাধারন সম্পাদক এডভোকেট খান সাইফুল্লাহ পনীর ও সিভিল সার্জন ডা. রতন কুমার ঢালিসহ ১৫ ক্যাটাগরিতে অগ্রাধিকার ভিত্তিতে রেজিষ্ট্রেনকৃতরা টিকা গ্রহন করেন। প্রথম দিনে সদর হাসপাতালের তিনটি বুথে ৪০ জনসহ জেলায় ৪টি কেন্দ্রের ১২ টি বুথে মোট ১৩০ জনকে টিকা প্রদান করা হবে। প্রথম পর্যায়ে জেলায় মোট ১২ হাজার ডোজ টিকা পাওয়া। এপর্যন্ত ৭৫০ জনে রেজিস্ট্রশন করেছে।

আড়াইহাজার

নারায়ণগঞ্জের আড়াইহাজারে রোববার কোভিড-১৯ টিকা (ভেকসিন) কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। উপস্থিত ছিলেন আড়াইহাজার উপজেলা নির্বাহী অফিসার সোহাগ হোসেন, সহকারি কমিশনার (ভূমি) উজ্জল হোসেন, উপজেলা পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়মা আফরোজ ইভা, উপজেলা চেয়ারম্যান মুজাহিদুর রহমান হেলো সরকার, আড়াইহাজার পৌরসভার মেয়র সুন্দর আলী, থানা আওয়ামী লীগের সহ-সভাপতি সিরাজুল ইসলাম ভূঁইয়া, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা. আশরাফুল আমীন, মেডিকেল অফিসার ডা. উত্তম কুমার দাশ গুপ্ত ও ডা. সারফুল আলম প্রমুখ। এ সময় উপজেলা নির্বাহী অফিসার প্রথম টিকা গ্রহণ করে কর্মসূচির উদ্বোধন করেন।

ভেড়ামারা

কুষ্টিয়া ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ কোভিড-১৯ টিকা দান কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে আজ রবিবার সকাল দশটার সময় সারা বাংলাদেশের ন্যায় ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আনুষ্ঠানিকভাবে কোভিড-১৯ টিকা দান কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। সকাল দশটার সময় ভিডিও কনফারেন্সের এর মাধ্যমে (কুষ্টিয়া- ২) আসনের সংসদ সদস্য ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু কোভিড-১৯ টিকা দান কর্মসূচি শুভ উদ্বোধন করেন। ভেড়ামারা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাক্তার নুরুল আমিন নিজে টিকা নিয়ে কর্মসূচি শুরু করেন। এরপর ডাক্তার সবুজ, ডাক্তার সৌরভ কুমার কুন্ডু, এ সময় উপস্থিত ছিলেন ভেড়ামারা উপজেলা পরিষদের সুযোগ্য চেয়ারম্যান আলহাজ্ব আক্তারুজ্জামান মিঠু, জাসদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও জেলা জাসদের সাধারণ সম্পাদক আলহাজ্ব আব্দুল আলীম স্বপন, ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার নুরুল আমিন, ভেড়ামারা থানার অফিসার ইনচার্জ শাহজালাল, ডাক্তার শাহজালাল শহীদ সবুজ, উপজেলা জাসদের সাধারন সম্পাদক এস এম আনছার আলী, উপজেলা শিক্ষা অফিসার আহসান আরা, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ফারুক আহমেদ, ডাক্তার শুভাশিস, মেডিকেল টেকনোলজি আমিনুল ইসলাম মুকুল, সহকারী প্রোগ্রামার আলমগীর হোসেন, ডাক্তার মিজানুর রহমান,সহ স্থানীয় নেতৃবৃন্দ।

রাজশাহী

 

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে রোববার প্রথম করোনার টিকা নিয়েছেন সদর আসনের এমপি ফজলে হোসেন বাদশা। টিকা নেয়ার আধা ঘণ্টা পর সমকালকে তিনি বলেন, বেশ ভাল আছি। টিকা নেয়ার সময় ব্যাথাও পাইনি। কোন রকম সমস্যাও হয়নি। টিকা নিয়ে যেসব গুজব ছড়িয়েছে এবার তা শেষ হওয়া উচিত। করোনামুক্ত বাংলাদেশ গড়তে সবাইকে টিকা নিতে হবে। শুধু সাংসদ ফজলে হোসেন বাদশা নন, টিকা নেয়ার পর তার মত সবাই ভালো আছেন বলেই মতামত দিয়েছেন।

রোববার সকাল ১০টায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল কেন্দ্রে টিকা নেন হাসপাতালে চিকিৎসা সেবার সাথে যুক্ত ডাক্তার, নার্স, রাজনীতিবিদ, শিক্ষকসহ অনেকেই।

রামেক হাসপাতালের নার্সিং সুপারভাইজার অঞ্জুশ্রী সাহা টিকা নেয়ার পর বলেন, ‘আমি আগে থেকেই চিন্তাভাবনা করেছি করোনার ভ্যাকসিন নেব। আজকে নার্সদের মধ্যে সবার আগে আমি নিয়েছি। ভালো বোধ করছি। কোনো ভয় পাইনি, সুযোগ পেলে আমার পরিবারের সবাইকে টিকা দিয়ে দেব।’

হোমনা

কুমিল্লার হোমনায় কোভিট-১৯ টিকাদান কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। রোববার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে বেলা ১১ টায় উপজোলা স্বাস্থ্য কমপ্লেক্সে এই টিকাদার কর্মসূচির উদ্বোধন করা হয়। এতে কুমিল্লা-২ (হোমনা-তিতাস) আসনের সংসদ সদস্য সেলিমা আহমাদ মেরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন করেন । উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ আবদুছ ছালাম সিকদার প্রথম টিকা গ্রহন করে এই কার্যক্রমের শুভ সূচনা করেন। পরে আবাসিক মেডিকেল অফিসার ডা. মো.শহীদ উল্লাহ্, সহকারী সার্জন ডা. মো. মাহবুবুর রহমান ও ডা. লুৎফুন্নাহার নিবির, সিনিয়র স্টাফ নার্স জাহেনারা বেগম, মোর্শেদা আক্তার ও সেলিনা ইয়াসমিন, স্বাস্থ্য পরিদর্শক আবু তাহের, সহকারী স্বাস্থ্য পরিদর্শক মো. অলি উল্লাহ ও মো. মহিউদ্দিন ভূইয়া টিকা গ্রহন করেন।

বেলাব

নরসিংদীর বেলাব উপজেলায় রবিবার সকাল ১০ টায় ( কোভিড-১৯) করোনা ভ্যাক্সিন টিকাদান কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোঃ নজরুল ইসলাম টিকাদানের মধ্যমে দিয়ে এ কর্মসূচীর উদ্ভোধন করা হয়।উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হলরুমে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মো নজরুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে টিকাগ্রহন ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন বেলাব উপজেলা আওয়ামীলীগের সভাপতি শমসের জামান ভূইয়া রিটন।
উপজেলা নির্বাহী অফিসার শামীমা শরমিন, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোঃ বেলাল হোসেন। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আরিফুল ইসলাম, উপজেলা নির্বাচন অফিসার শেখ মোহাম্মদ আদিল। পুরুষ ভাইস চেয়ারম্যান মনিরুজ্জামান ভূইয়া জাহাঙ্গীরসহ পুলিশ, সাংবাদিক,ডাক্তার,নার্স প্রমূখ।

কোম্পানীগঞ্জ

মহামারী করোনা ভাইরাস প্রতিরোধে দেশব্যাপী ভ্যাকসিন প্রয়োগের অংশ হিসেবে নোয়াখালীর বসুরহাট পৌরসভায়ও এর উদ্বোধন হয়েছে। বসুরহাট পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জা নিজে ভ্যাকসিন গ্রহণ করে এ কর্মসূচীর উদ্বোধন করেছেন। রবিবার সকাল সাড়ে ১০টায় কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্থাপিত কোভিট-১৯ টিকাদান কেন্দ্রে উপস্থিত হয়ে তিনি এ ভ্যাকসিন গ্রহণ করেন। এ সময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সু-প্রভাত চাকমাও এ ভ্যাকসিন গ্রহণ করেন।উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার জিয়াউল হক মীর, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ সেলিম, শিশু বিশেষজ্ঞ ডা. শওকত আল ইমরোজ, ডা. মোহাম্মদ জোবায়ের, ডা. তাপস চক্রবর্তী, বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশন (বিডিএমএ)’র নোয়াখালী জেলা সভাপতি ডা. আবু নাছের, ডা. তিশা ভট্টাচার্য, ডা. রওশন জাহান লাকী, ডা. সামিয়া কামাল, ডা. মাকসুদা আক্তার সুরভী প্রমুখ।উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ সেলিম জানান, প্রথম ধাপে কোম্পানীগঞ্জ উপজেলার ৪ হাজার ১শত ৯২জনের জন্য পূর্ণডোজ ভ্যাকসিন এসেছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তিনটি বুথের মাধ্যমে এ ভ্যাকসিন প্রয়োগ করা হবে। ইতিমধ্যে কোম্পানীগঞ্জে ২শ ৩৮জন ভ্যাকসিন গ্রহণের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করেছেন।

 

বাঁশখালী

দেশে করোনার টিকাদানের জোর প্রস্তুতি নিচ্ছে স্বাস্থ্য বিভাগ। তারা টিকা আনার উদ্যোগের পাশাপাশি টিকা সংরক্ষণ এবং দেশব্যাপী টিকা বিতরণের শুভ উদ্বোধন করা হয়েছে । এই প্রস্তুতির অংশ হিসেবে সারাদেশের ন্যায় কোভিড-১৯ টিকার শুভ উদ্বোধন রবিবার সকাল ১১ টায় বাঁশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উদ্বোধন করা হয়েছে। এ সময় উপস্থিত থেকে কোভিড-১৯ টিকার শুভ উদ্বোধন করেন, চট্টগ্রাম চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনের সংসদ সদস্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আলহাজ্ব মোস্তাফিজুর রহমান চৌধুরী এমপি।এ সময় উপস্থিত ছিলেন,বাঁশখালী উপজেলা চেয়ারম্যান চৌধুরী মোঃ গালিব সাদলী, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তান, ওসি মোঃ সফিউল কবীর, উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ মোঃ শফিকুর রহমান মজুমদার, পরিবার পরিক্লপনা কর্মকর্তা শ্যামলী দাশ, চেয়ারম্যান রশিদ আহমদ চৌধুরী, অধ্যাপক তাজুল ইসলাম,এডভোকেট তোফাইল বিন হোসাইন,মোঃ হামিদ উল্লাহ,মাওলানা আক্তার হোসেন সহ হাসপাতালের চিকিৎসাক ও কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

বুড়িচং

 

সারা দেশের ন্যায় কুমিল্লার বুড়িচং উপজেলায় করোনা ভাইরাসের টিকাদান কর্মসূচির উদ্ধোধন করা হয়।( ৭ ফেব্রুয়ারি ২০২১)রবিবার দুপুরে সকাল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা ভাইরাসের টিকাদান কর্মসূচির উদ্ধোধন করা হয়। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মীর হোসেন মিঠু’র আয়োজনে
টিকাদান কর্মসূচির উদ্ধোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আখলাক হায়দার ও নির্বাহী কর্মকর্তা মোসাম্মৎ সাবিনা ইয়াছমিন,এসময় উপস্থিত ছিলেন উপজেলা সহ-কারী কমিশনার ভূমি তাহমিদা আক্তার,ডাক্তার গোলাম রাব্বানী। উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক কর্মকর্তা মশিউর রহমান খান,ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও যুবলীগের নেতা ইঞ্জিনিয়ার বাছির খান। টিকা প্রদানের সময় পুলিশ প্রশাসনসহ স্বাস্থ্য বিভাগের সর্বস্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। করোনাভাইরাসের টিকাদান কর্মসূচির প্রথম ভাগে পুলিশ প্রশাসন, স্বাস্থ্য বিভাগ সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষজন টিকা নেয়।

কমল নগর

লক্ষ্মীপুর কমলনগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবু তাহের প্রথম টিকা প্রয়োগের মাধ্যমে উপজেলায় টিকাদান কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। রোববার সকাল সাড়ে দশটায় কমলনগর স্বাস্থ্য কমপ্লেক্স করোনা ইউনিটে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। এরপর উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজবাহ উদ্দিন আহমেদ বাপ্পি, কমলনগর উপজেলা মুক্তিযুদ্ধা কমান্ডার সফিক উদ্দিন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ভারপ্রাপ্ত তৌহিদুল ইসলাম, কমলনগর উপজেলা মহিলা বিষয়ক কর্মকতা মোরশেদ আলম,স্বাস্থ্য কমপ্লেক্স আবাসিক মেডিকেল অফিসার ডাঃ রেজাউল করিমসহ অন্যরা টিকা নেন। ডাঃ আবু তাহের বলেন, লক্ষ্মীপুর কমলনগরে টিকাদান কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। প্রথম ধাপে কমলনগরে ৭৭৩৫ হাজার ডোজ করোনার টিকা দেওয়া হবে।

মোংলা

মোংলায় সর্ব প্রথম করোনা টিকা নিয়েছেন জাতীর শ্রেষ্ট সন্তান বীর মুক্তিযোদ্ধা আ: গণি মাতুব্বর। গণি মাতুব্বর সাড়ে ১০ টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের টিকা কেন্দ্রে প্রথম টিকা নেয়ার পর টিকা নেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু তাহের হাওলাদার। এরপর পযার্য়ক্রমে টিকা নিয়েছেন উপজেলা নিবার্হী অফিসার কমলেশ মজুমদার, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকতার্ ডা: জীবিতেষ বিশ্বাস, থানা ভারপ্রাপ্ত কর্মকতার্ মো: ইকবাল বাহার চৌধুরী, ওসি (তদন্ত) তুহিন মন্ডল, মুক্তিযোদ্ধা ফ্রান্সিস সুদান হালদার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আনোয়ারুল কুদ্দুসসহ ২১ জন।

টাঙ্গাইল

টাঙ্গাইলে প্রথম করোনা টিকা নিলেন জেলা প্রশাসক ড. মো. আতাউল গনি।

রোববার সকালে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশে একযোগে করোনা ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম উদ্বোধনের পর তিনি টাঙ্গাইলে প্রথম করোনা টিকা নেন। এর পর পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় টিকা নেন।সিভিল সার্জন ডা. আবুল ফজল মো. শাহাবুদ্দিন খান জানান, জেলার মোট ৪২টি কেন্দ্রে নিবন্ধিত ব্যক্তিদের শরীরে করোনা ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু হয়েছে।

মানিকগঞ্জ

মানিকগঞ্জে করোনা ভ্যাকসিনের টিকা প্রয়োগের কার্যক্রম শুরু হয়েছে। রোববার সকাল সাড়ে ১০টায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপনের ভিডিও কনফারেন্সের পর ৯টি কেন্দ্রে এ কার্যক্রম শুরু হয়।পুলিশ সুপার রিফাত রহমান শামীম বলেন, ‘ভ্যাকসিন গ্রহণের ১৫ মিনিটের মধ্যে আমার কোনো খারাপ লাগেনি। সুস্থ থাকতে হলে এ ভ্যাকসিন নেওয়া উচিত।’এ সময় জেলা প্রশাসক এস. এম ফেরদৌস বলেন, ‘যেসকল বিজ্ঞানীরা এ ভ্যাকসিন আবিষ্কার করেছে তাদেরকে ধন্যবাদ জানাই। করোনা প্রতিরোধে সকলকে এ ভ্যাকসিন নেওয়ার আহবান জানাচ্ছি।’

নরসিংদী

নরসিংদীর ৬টি উপজেলায় এক যোগে করোনা ভাইরাসের টিকাদান কর্মসূচির উদ্ধোধন করা হয়। আজ সকাল সাড়ে ১১টার দিকে নরসিংদী সদর হাসাপাতালসহ প্রতিটি উপজেলায় করোনা ভাইরাসের টিকাদান কর্মসূচির উদ্ধোধন করা হয়। টিকাদান কর্মসূচির উদ্ধোধন করেন জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন।
এ সময় নরসিংদী পুলিশ সুপার আশ্রাফুল আজিম, জেলা সিভিল সার্জন ডা. নুরুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা তাসলিমা আক্তারসহ জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ স্বাস্থ্য বিভাগের সর্বস্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। করোনাভাইরাসের টিকাদান কর্মসূচির প্রথম ভাগে জেলা প্রশাসন পুলিশ প্রশাসন, স্বাস্থ্য বিভাগ সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষজন টিকা নেয়।

রামগঞ্জ

রামগঞ্জে উৎসবমুখর পরিবেশে করোনার টিকাদান কর্মসূচির উদ্বোধন করেছেন লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসনের সংসদ সদস্য ও আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজের চেয়ারম্যান ড. আনোয়ার হোসেন খান।রোববার সকাল ১০টায় রামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে করোনা টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন তিনি।

টিকা নিতে ইতোমধ্যে ১ হাজার ২শ’ জন নিবন্ধন করেছেন। টিকার কর্মসূচি সফল করতে সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করেই এই কর্মসূচি শুরু করেন উপজেলা প্রশাসন ও স্বাস্থ্য কমপ্লেক্স।

পটুয়াখালী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুষ্ঠানিক উদ্বোধনের পর জেলা পর্যায়ে টিকা দান কার্যক্রমের প্রথম দিনে পটুয়াখালীতে বিকেল চারটা পর্যন্ত ২৯৩ জনে টিকা গ্রহণ করেছেন।রবিবার বিকেলে সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ জাহাঙ্গীর আলম শিপন এতথ্য নিশ্চিত করেছেন।
পটুয়াখালী জেলার জন্য ইতোমধ্যে কোভিড-১৯ এর ৪৮,০০০ ডোজ টিকা পাওয়া গিয়েছে। টিকা প্রদানের জন্য প্রস্তুত রাখা হয়েছে ২৬ টি বুথ, যা ক্রমান্বয়ে ১০৫ টিতে উন্নীত করা হবে। এছাড়াও প্রতিটি কেন্দ্রে সার্বক্ষণিক এম্বুলেন্স সুবিধা রয়েছে। প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে প্রস্তুত করা হয়েছে কয়েকশত স্বেচ্ছাসেবকদের।
এদিকে সকালে পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে স্থানীয় সংসদ সদস্য কাজী কানিজ সুলতানা ল, জেলা প্রশাসক মোঃ মতিউল ইসলাম চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ মইনুল হাসান, জেলা পরিষদের চেয়ারম্যান খলিলুর রহমান, জেলা আওয়ামীলীগের সভাপতি কাজী আলমগীর ও সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ জাহাঙ্গীর আলম শিপন জেলা পর্যায়ে টিকা দান কার্যক্রমের উদ্বোধন করেন।

কুড়িগ্রাম

কুড়িগ্রামের উলিপুরে নিজে করোনার টিকা নিয়ে কার্যক্রমের উদ্বোধন করলেন, স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক এম এ মতিন। এসময় তিনি সবাইকে টিকা গ্রহণের আহ্ববান জানান।
রোববার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্ত্বরে টিকাদান কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন ঘোষণা করা হয়।টিকা গ্রহন শেষে অধ্যাপক এমএ মতিন বলেন, জন-সচেতনতা সৃষ্টির জন্য মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশে নিজে কোভিড-১৯ এর টিকা নিলাম। আশা করছি, এলাকার সকল মানুষ ষড়যন্ত্র কারীদের প্রচারণায় বিভ্রান্ত না হয়ে কোভিড-১৯ এর টিকা নিবেন।

সুনামগঞ্জ

সুনামগঞ্জে প্রথম করোনা ভ্যাকসিন নিয়েছেন সুনামগঞ্জ-৫ (ছাতক-দোয়ারাবাজার) আসনের সংসদ সদস্য, স্বাস্থ্য ও সরকারি প্রতিষ্ঠানসংক্রান্ত স্থায়ী কমিটির সদস্য এবং জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও মুহিবুর রহমান মানিক।
সিভিল সার্জন ডা. শামসউদ্দিন বলেন, সুনামগঞ্জের প্রথম করোনা ভ্যাকসিন নিয়েছেন এমপি মুহিবুর রহমান মানিক। উনাকে ভ্যাকসিন দেওয়ার মাধ্যমেই সুনামগঞ্জের ভ্যাকসিন দেওয়ার কার্যক্রম শুরু হয়।

সাংসদ মুহিবুর রহমান মানিক বলেন, করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে সাধারণ মানুষের মধ্যে যাতে ভীতির সঞ্চার না হয়, সে জন্য আমিই জেলার প্রথম ভ্যাকসিন নিলাম।

শ্রীমঙ্গল

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে উপজেলা পর্যায়ে উদ্বোধন করা হয়েছে করোনাভাইরাস প্রতিরোধক টিকাদান কর্মসূচি।রোববার সকালে শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনাভাইরাসের টিকা নিয়ে উপজেলা পর্যায়ে টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন সাবেক চিপ হুইপ ও অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি উপাধ্যক্ষ ড. আব্দুস শহীদ এমপি।

বাংলাদেশ চা গবেষণা কেন্দ্রের (বিটিআরআই) পরিচালক ড. মোহাম্মদ আলী ও সিলেট বিভাগের সাবেক স্বাস্থ্য পরিচালক ড. হরিপদ রায়সহ প্রায় ২০০ জন এ সময় করোনাভাইরাসের টিকা নেন।

ভোলা

ভোলায় প্রথম দিন সাবেক সিভিল সার্জন রথীন্দ্রনাথ মজুমদার সস্ত্রীক ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব ডা. খাদিজা বেগম টিকা নিয়েছেন।রোববার সকালে দেশব্যাপী করোনার টিকা কার্যক্রমের উদ্বোধনের পর জেলার ২৫০ শয্যার হাসপাতালে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক।প্রথম টিকা নিয়ে ডা. রথীন্দ্রনাথ মজুমদার প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, এখন আমি ভয়শূন্য চিত্তে সব কাজ করতে পারব।ভোলা হাসপাতালের ডা. খাদিজা জানান, তিনিও জেলায় প্রথম টিকা নিয়েছেন।

হবিগঞ্জ

হবিগঞ্জে প্রথম করোনার টিকা নিয়েছেন সংসদ সদস্য অ্যাডভোকেট মো. আবু জাহির। এর পরই টিকা নিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান।জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, এ টিকা নিজের জন্য নিতে হবে। নিজে সুস্থ থাকার জন্যই নেওয়া প্রয়োজন। তাই ভয় নয়, সবাইকে উদ্বুদ্ধ করতে হবে টিকা নেওয়ার জন্য। এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।
এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ উল্লা, সিভিল সার্জন ডা. একেএম মোস্তাফিজুর রহমান, ডেপুটি সিভিল সার্জন ডা. মুখলেছুর রহমান উজ্জ্বল, রেড ক্রিসেন্টের সাধারণ সম্পাদক আতাউর রহমান সেলিম প্রমুখ।

ডেপুটি সিভিল সার্জন ডা. মুখলেছুর রহমান উজ্জল জানান, জেলার আটটি কেন্দ্রে ২৫০ জনকে পৃথকভাবে ভ্যাকসিন প্রয়োগ করা হবে।

গতকাল শনিবার পর্যন্ত জেলায় ভ্যাকসিনের জন্য দুই হাজার ৩৪৬ জন নিবন্ধন করেন।

ট্যাগ :
জনপ্রিয়

চট্টগ্রামে সংঘর্ষের ঘটনায় বহিস্কৃত যুবদলের দুই নেতা, নিহত জুবায়ের যুবলীগের কর্মী

দেশব্যাপী টিকাদান কার্যক্রম শুরু

প্রকাশিত : ১২:০১:৩৩ পূর্বাহ্ন, সোমবার, ৮ ফেব্রুয়ারী ২০২১

দেশব্যাপী করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। রোববার সকাল ১০টায় স্বাস্থ্য অধিদপ্তর থেকে টিকাদান কর্মসূচির উদ্বোধন করা হয় । দেশের বিভিন্ন জেলায় জনপ্রতিনিধিদেরই প্রথমে ভ্যাকসিন নিতে দেখা গেছে।
বিজনেস বাংলাদেশ জেলা- উপজেলা প্রতিনিধিদের পাঠানো টিকাদান কর্মসূচির বিষয়ে তুলে ধরা হলো:

 

চট্টগ্রাম

চট্টগ্রামে প্রথম ভ্যাকসিন নিয়েছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। নিজে ভ্যাকসিন নিয়ে চট্টগ্রামে করোনাভ্যাকসিন কার্যক্রমের উদ্বোধন করেন তিনি। রোববার সকাল পৌনে ১১টায় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে চারতলায় ভ্যাকসিন বুথে তিনি টিকা নেন। এরপর একে একে ভ্যাকসিন নেন চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবির, চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার, চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির, সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি, বিদ্যুৎ বড়–য়া এবং চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন।

রংপুর

রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের ৮টি বুথে করোনার টিকা দেওয়া শুরু হয়েছে। রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা প্রথমে টিকা নিয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন। এরপর টিকা নেন রংপুর মেডিক্যাল কলেজের অধ্যাক্ষ অধ্যাপক ডা. নুরন্নবী লাইজু, অর্থপেডিকস বিভাগের অধ্যাপক ডা. শফিকুল ইসলাম, অধ্যাপক হামিদুর রহমান। এর পরেই চিকিৎসক, নার্স, আয়াসহ চিকিৎসার সঙ্গে সংশ্লিষ্টরা টিকা নেবেন। মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা টিকা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত গুজবে কান দিয়ে সবাইকে টিকা নেওয়ার আহ্বান জানান।

নোয়াখালী

 

নোয়াখালীতে প্রথম ভ্যাকসিন নিয়েছেন নোয়াখালী-৪ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একরামুল করিম চৌধুরী। এ সময় তিনি বলেন, ‘আপনারাও ভ্যাকসিন নিন, কোনও গুজবে কান দেবেন না। যতদিন শেখ হাসিনার নেতৃত্বে থাকবে দেশ, নিরাপদে থাকবে বাংলাদেশ।’

জেলার কোম্পানীগঞ্জ উপজেলায় প্রথম টিকা নিয়েছেন বসুরহাট পৌরসভার নবনির্বাচিত মেয়র এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের ভাই আবদুল কাদের মির্জা।

 

কুষ্টিয়া

কুষ্টিয়ায় করোনার টিকা নিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ। রোববার বেলা সাড়ে ১১টায় কুষ্টিয়া জেনারেল হাসপাতালে নিজে ভ্যাকসিন গ্রহণের মাধ্যমে টিকা কার্যক্রমের উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি বলেন, বিএনপি করোনার ভ্যাকসিন নিয়ে মানুষের মধ্যে বিভ্রান্তি তৈরি করছে।

অপরদিকে মিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামারুল আরেফিন মিরপুর উপজেলায় প্রথম করোনা টিকা নেন।

মানিকগঞ্জ

মানিকগঞ্জে করোনা ভ্যাকসিন প্রয়োগের কার্যক্রম শুরু হয়েছে। রোববার সকাল সাড়ে ১০টায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ভিডিও কনফারেন্সে অংশ নেওয়ার পর মানিকগঞ্জের ৯টি কেন্দ্রে এ কার্যক্রম শুরু হয়। সকাল পৌনে ১১টার দিকে নার্সিং কলেজ কেন্দ্রে জেলা প্রশাসক এস. এম ফেরদৌস, পুলিশি সুপার রিফাত রহমান শামীম, সিভিল সার্জন আনোয়ারারুল আমিন আখন্দ একযোগে এই তিন জন টিকা গ্রহণ করেন। পরে অন্যদের টিকা দেওয়া হয়। করোনার টিকা নেওয়ার পর জেলা প্রশাসক এস. এম ফেরদৌস বলেন, যেসব বিজ্ঞানী এ ভ্যাকসিন আবিষ্কার করেছে তাদেরকে ধন্যবাদ জানাই। করোনা প্রতিরোধে সকলকে এ ভ্যাকসিন নেওয়ার আহ্বান জানান তিনি।

যশোর

মহামারি করোনাভাইরাস প্রতিরোধে দেশব্যাপী ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচির অংশ হিসেবে যশোরেও এর উদ্বোধন হয়েছে। যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ ৭ ফেব্রুয়ারি নিজে ভ্যাকসিন গ্রহণ করে এই কর্মসূচির উদ্বোধন করেছেন। বেলা পৌনে ১২টার দিকে যশোর জেনারেল হাসপাতালে করোনা ভ্যাকসিন প্রদান কেন্দ্রে উপস্থিত হয়ে তিনি এই ভ্যাকসিন গ্রহণ করেন।

ঝিনাইদহ

ঝিনাইদহে করোনার গণটিকাদান কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। সকালে জেলার সদর হাসপাতালে এ কর্মসূচির উদ্বোধন করা হয়। জেলায় প্রথম টিকাগ্রহণ করেন ঝিনাইদহ-২ আসনের সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী সমি। পরে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য খালেদা খানম, সাংবাদিক ও চিকিৎসকসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা টিকাগ্রহণ করেন। সিভিল সার্জন ডা: সেলিনা বেগম জানান, উদ্বোধনী দিনে ১০৪ জনকে টিকা দেওয়া হবে। এর আগে এ উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী সমি, জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, পুলিশ সুপার মুনতাছিরুল ইসলাম ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেয়র সাইদুল করিম মিন্টুসহ অন্যান্যরা বক্তব্য রাখেন।

মেহেরপুর

জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের শরীরে করোনাভাইরাসের টিকা প্রয়োগের মাধ্যমে মেহেরপুরে করোনা টিকা প্রয়োগের উদ্বোধন করা হয়েছে। আজ রবিবার দুপুর ১২টার দিকে মেহেরপুর ২শ ৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে জুমের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি টিকাদান কার্যক্রমের উদ্বোধন করেন। মেহেরপুরের জেলা প্রশাসকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মেহেরপুর পুলিশ সুপার এস এম মুরাদ আলি ও সিভিল সার্জন ডা. মো. নাসির উদ্দিন।
টিকাদান কার্যক্রমের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন মেহেরপুর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. রফিকুল ইসলাম। এসময় মেহেরপুর সিভিল সার্জেন ডা. মো. নাসির উদ্দিন জানান, শনিবার পর্যন্ত মেহেরপুরে ১২শ এর অধিক মানুষ অনলাইনে টিকা প্রদানের জন্য রেজিস্টেশন করেছে। মেহেরপুর জেনারেল হাসপাতাল ছাড়াও গাংনী ও মুজিবনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে টিকা প্রদান করা হবে।

সিরাজগঞ্জ

সিরাজগঞ্জে করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। রবিবার সকালে সিরাজগঞ্জ ২৫০শয্যা বিশিস্ট শেখ ফজিলাতুন্নেছা মুজিব হাসপাতালে প্রথম টিকাগ্রহণ করে টিকা কার্যক্রমের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাত মুন্না। এসময় জেলা প্রশাসক ড. ফারুক আহমেদ, সিভিল সার্জন ডা. জাহিদুল ইসলাম, হাসপাতালের তত্বাবধাক ডা. সাইফুল ইসলাম, আবাসিক মেডিকেল অফিসার ডা. ফরিদুল ইসলাম ও সদর উপজেলা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম হীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বক্তারা করোনা প্রতিরোধে সকল ভয়ভীতি ও কুৎসা রটনা থেকে বিরত থেকে করোনা প্রতিরোধে টিকাগ্রহণের আহ্বান জানান।

বগুড়া

বগুড়ায় রবিবার জেলা প্রশাসক মো. জিয়াউল হক এর টিকা গ্রহণের মধ্য দিয়ে করোনাভাইরাসের টিকা প্রদান শুরু হলো। এরপর পুলিশ সুপার আলী আশরাফ ভুঞাসহ নিবন্ধনকৃত ব্যক্তিরা টিকা গ্রহণ করেন।
জেলা প্রশাসক জিয়াউল হক বলেন, আমি নিজে টিকা গ্রহণ করেছি, টিকা প্রদানের সকল ব্যবস্থাপনা অত্যন্ত ভালো। তিনি সবাইকে টিকা গ্রহণের আহবান জানান। আনুষ্ঠানিকভাবে বগুড়া মোহাম্মদ আলী হাসপাতালে সকাল ১১টায় টিকা প্রদান কার্যক্রম উদ্বোধন হয়। এ উপলক্ষে অনুষ্ঠানে বক্তব্য দেন বগুড়া-১ আসনের সংসদ সদস্য সাহাদারা মান্নান, জেলা প্রশাসক জিয়াউল হক, পুলিশ সুপার আলী আশরাফ ভুঞা বিপিএম, সিভিল সার্জন গাউসুল আজিম চৌধুরী, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি টি জামান নিকেতা প্রমুখ।

শেরপুর

শেরপুরের শ্রীবরদীতে কোভিড-১৯ টিকাদান কর্মসূচি উদ্বোধন করা হয়েছে। রোববার (৭ ফেব্রুয়ারি) সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে স্বাস্থ্য কমপ্লেক্সের টিকাদান কেন্দ্রে বিনামূল্যে কোভিড-১৯ টিকাদান কর্মসুচির প্রথম ডোজ প্রদানের কার্যক্রম শুরু করা হয়। আনুষ্ঠানিকভাবে টিকাদান কর্মসূচি উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এ.ডি.এম শহিদুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার নিলুফা আক্তার, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আনোয়ার হোসেন।

শরীয়তপুর

শরীয়তপুরে করোনার টিকাদান কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। জেলা সিভিল সার্জন ডা. আব্দুল্লাহ আল মুরাদ এর সভাপতিত্বে শরীয়তপুর জেলার করোনার টিকাদান কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক পারভেজ হাসান। রোববার (৭ ফেব্রুয়ারি) সকাল ৯ টায় সদর হাসপাতালের ডা. সাদমান সাকিবকে টিকা দেওয়ার মাধ্যমে করোনার টিকা দেওয়ার কার্যক্রম শুরু করা হয়।

ভালুকা

ময়মনসিংহের ভালুকায় জনপ্রতিনিধিগণের শরীরে কোভিড-১৯ টিকা প্রয়োগের মাধ্যমে টিকাদান কার্যক্রমের শুভ উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। রোববার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ট্রমা সেন্টারের দ্বিতীয় তলায় টিকা কার্যক্রমের উদ্বোধন করেন প্রধান অতিথি স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু এমপি।

উদ্বোধনের পর সংসদ সদস্য, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আবুল কালাম আজাদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা খাতুন সহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা টিকা গ্রহন করেন। এ সময় আরো উপস্থিত ছিলেন- জেলা পুলিশ সুপার এস. এম. আশরাফুজ্জামান, শরীয়তপুর পৌরসভার মেয়র রফিকুল ইসলাম কোতোয়াল, নবনির্বাচিত মেয়র এ্যাড. পারভেজ রহমান জন, সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক মুনির আহমেদ খান, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবদুস সোবহান প্রমূখ।

লালমনিরহাট

মরণঘাতী করোনার ভ্যাকসিন নিলেন লালমনিরহাট জেলা প্রশাসক মোঃ আবু জাফর। এ সময় সদর হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ সিরাজুল হকসহ মোট ১০৫ জন এই টিকা গ্রহণ করেন। রোববার বেলা ১২টার দিকে লালমনিরহাট সদর হাসপাতালে করোনার ভ্যাকসিন প্রদানের উদ্বোধন করা হয়।
সারাদেশের ন্যায় লালমনিরহাটে করোনার ভ্যাকসিন নেয়ার জন্য নিবন্ধিত ১৫৭৭ জনের মধ্যে ১০৫ জন করোনা টিকা গ্রহণ করেন। লালমনিরহাট সদর হাসপাতালের সিনিয়র নার্স চামেলি বেগম প্রথমে করোনা ভ্যাকসিন নেন। এরপর পর্যায়ক্রমে ভ্যাকসিন নেন জেলা প্রশাসক মোঃ আবু জাফর, হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ সিরাজুল হক, সিভিল সার্জন ডাঃ নির্মলেন্দু রায়, সদর ইউএনও উত্তম কুমার রায়, চিকিৎসক, স্বাস্থ্যকর্মীসহ অন্যান্যরা টিকা গ্রহন করেন। এছাড়া আদিতমারী, কালীগঞ্জ, হাতীবান্ধা ও পাটগ্রাম উপজেলার আরও ৫টি টিকা কেন্দ্রে এই টিকা প্রদান কার্যক্রম চলে। লালমনিরহাট জেলা প্রশাসক মোঃ আবু জাফর বলেন, জনগন যেন এই ভ্যাকসিন নিতে ভয় না পায় এজন্য প্রথম দিনে আমি নিজেই টিকা গ্রহণ করেছি। এই টিকার কোন পার্শ প্রতিক্রিয়া নাই বলেও জানান তিনি। করোনা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য আমাদের সকলকে একযোগে কাজ করতে হবে বলেও জানান তিনি।

নাটোর

করোনার টিকা গ্রহণ করলেই দেয়া হচ্ছে উপহার। স্থানীয় সাংসদের অর্থায়নে এই উপহারের ব্যবস্থা করা হয়েছে। উপহার হিসাবে শাড়ি ও লুঙ্গি দেয়া হচ্ছে টিকা গ্রহণকারীদের।
নাটোর-৪ আসনের সাংসদ নাটোর জেলা আ’লীগের সভাপতি আব্দুল কুদ্দুস রোববার (৭ ফেব্রুয়ারি) সকালে টিকাদান কর্মসূচির উদ্বোধন করেছেন। এসময় তিনি টিকা গ্রহনকারীদের জন্য ওই উপহার প্রদানের ঘোষনা দেন। গুরুদাসপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার মেসবাহউল ইসলাম প্রথম টিকা গ্রহণ করেন।

দাউদকান্দি

কুমিল্লার দাউদকান্দি উপজেলায় রবিবার করোনা ভ্যাকসিন প্রয়োগ শুরু করেছে জেলা স্বাস্থ্য বিভাগ।
ফ্রন্টলাইনার (করোনাকালীন সম্মুখ যোদ্ধা) হিসেবে দাউদকান্দি উপজেলায় প্রথম ব্যক্তি হিসেবে টিকা গ্রহণ করেছেন দাউদকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর মোহাম্মদ আলী (অব.) । রবিবার সকালে দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কোভিট-১৯ টিকাদান কর্মসূচির উদ্বোধনী দিনে তিনি,দাউদকান্দি উপজেলার প্রথম ব্যক্তি হিসেবে করোনা ভাইরাসের টিকা গ্রহণ করেন। এ সময় উপস্থিত ছিলেন দাউদকান্দি উপজেলা নির্বাহি অফিসার কামরুল ইসলাম খান, দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য ও পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার শাহিনুর আলম সুমন, উপজেলা মেডিকেল অফিসার ডাক্তার মোঃ জামাল উদ্দিন ও দাউদকান্দি উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতা কর্মী বৃন্দ।

গোপালগঞ্জ

গোপালগঞ্জে করোনা-ভ্যাক্সিনেশন প্রয়োগ কার্যক্রম শুরু হয়েছে। রবিবার সকাল ১০ টায় গোপালগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক কাজী শহীদুল ইসলামকে এ ভ্যাক্সিন প্রয়োগের মধ্য দিয়ে গোপালগঞ্জে এ কার্যক্রম শুরু হয়েছে।
এসময় শেখ সাহেরা খাতুন মেডিক্যাল কলেজের অধ্যক্ষ মোঃ জাকির হোসেন ও গোপালগঞ্জ ২৫০-শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের সহকারি পরিচালক ডাঃ অসিত কুমার মল্লিক সহ সম্মুখ-সারির চিকিৎসক, মুক্তিযোদ্ধা, পুলিশ ও প্রশাসনের উর্দ্ধতণ কর্মকর্তারা এ ভ্যক্সিন গ্রহণ করেন।
জেলার সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ জানিয়েছেন, গোপালগঞ্জ ২৫০-শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতাল ও গোপালগঞ্জ পুলিশ হাসপাতাল এবং টুঙ্গিপাড়া, কোটালীপাড়া, মুকসুদপুর ও কাশিয়ানী উপজেলা স্বাস্থ্য-কমপ্লেক্স কেন্দ্রে এ ভ্যাক্সিনেশন কার্যক্রম শুরু হয়েছে। রবিবার পর্যন্ত জেলায় ২ হাজার ৪ ’শ ৪৭ জনকে করোনা-ভ্যাক্সিনেশনের জন্য তালিকাভূক্ত করা হয়েছে। প্রথম দিনে ৪’শ ৮০ জনকে ভ্যাক্সিন প্রয়োগের কথা রয়েছে।

ঝালকাঠি

ঝালকাঠিতে কোভিট-১৯ টিকাদান কর্মসূচি উদ্বোধন করা হয়েছে। ঝালকাঠির জেলা প্রশাসক মোহাম্মদ জোহর আলী প্রথমে টিকা নেন। আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য এবং শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আমির হোসেন আমু এমপি ভার্চুয়ালি যুক্ত থেকে ঝালকাঠি সদর হাসপাতালে এ কর্মসূচির উদ্বোধন করেন। পরে জেলা আওয়ামী লীগ সাধারন সম্পাদক এডভোকেট খান সাইফুল্লাহ পনীর ও সিভিল সার্জন ডা. রতন কুমার ঢালিসহ ১৫ ক্যাটাগরিতে অগ্রাধিকার ভিত্তিতে রেজিষ্ট্রেনকৃতরা টিকা গ্রহন করেন। প্রথম দিনে সদর হাসপাতালের তিনটি বুথে ৪০ জনসহ জেলায় ৪টি কেন্দ্রের ১২ টি বুথে মোট ১৩০ জনকে টিকা প্রদান করা হবে। প্রথম পর্যায়ে জেলায় মোট ১২ হাজার ডোজ টিকা পাওয়া। এপর্যন্ত ৭৫০ জনে রেজিস্ট্রশন করেছে।

আড়াইহাজার

নারায়ণগঞ্জের আড়াইহাজারে রোববার কোভিড-১৯ টিকা (ভেকসিন) কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। উপস্থিত ছিলেন আড়াইহাজার উপজেলা নির্বাহী অফিসার সোহাগ হোসেন, সহকারি কমিশনার (ভূমি) উজ্জল হোসেন, উপজেলা পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়মা আফরোজ ইভা, উপজেলা চেয়ারম্যান মুজাহিদুর রহমান হেলো সরকার, আড়াইহাজার পৌরসভার মেয়র সুন্দর আলী, থানা আওয়ামী লীগের সহ-সভাপতি সিরাজুল ইসলাম ভূঁইয়া, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা. আশরাফুল আমীন, মেডিকেল অফিসার ডা. উত্তম কুমার দাশ গুপ্ত ও ডা. সারফুল আলম প্রমুখ। এ সময় উপজেলা নির্বাহী অফিসার প্রথম টিকা গ্রহণ করে কর্মসূচির উদ্বোধন করেন।

ভেড়ামারা

কুষ্টিয়া ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ কোভিড-১৯ টিকা দান কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে আজ রবিবার সকাল দশটার সময় সারা বাংলাদেশের ন্যায় ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আনুষ্ঠানিকভাবে কোভিড-১৯ টিকা দান কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। সকাল দশটার সময় ভিডিও কনফারেন্সের এর মাধ্যমে (কুষ্টিয়া- ২) আসনের সংসদ সদস্য ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু কোভিড-১৯ টিকা দান কর্মসূচি শুভ উদ্বোধন করেন। ভেড়ামারা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাক্তার নুরুল আমিন নিজে টিকা নিয়ে কর্মসূচি শুরু করেন। এরপর ডাক্তার সবুজ, ডাক্তার সৌরভ কুমার কুন্ডু, এ সময় উপস্থিত ছিলেন ভেড়ামারা উপজেলা পরিষদের সুযোগ্য চেয়ারম্যান আলহাজ্ব আক্তারুজ্জামান মিঠু, জাসদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও জেলা জাসদের সাধারণ সম্পাদক আলহাজ্ব আব্দুল আলীম স্বপন, ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার নুরুল আমিন, ভেড়ামারা থানার অফিসার ইনচার্জ শাহজালাল, ডাক্তার শাহজালাল শহীদ সবুজ, উপজেলা জাসদের সাধারন সম্পাদক এস এম আনছার আলী, উপজেলা শিক্ষা অফিসার আহসান আরা, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ফারুক আহমেদ, ডাক্তার শুভাশিস, মেডিকেল টেকনোলজি আমিনুল ইসলাম মুকুল, সহকারী প্রোগ্রামার আলমগীর হোসেন, ডাক্তার মিজানুর রহমান,সহ স্থানীয় নেতৃবৃন্দ।

রাজশাহী

 

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে রোববার প্রথম করোনার টিকা নিয়েছেন সদর আসনের এমপি ফজলে হোসেন বাদশা। টিকা নেয়ার আধা ঘণ্টা পর সমকালকে তিনি বলেন, বেশ ভাল আছি। টিকা নেয়ার সময় ব্যাথাও পাইনি। কোন রকম সমস্যাও হয়নি। টিকা নিয়ে যেসব গুজব ছড়িয়েছে এবার তা শেষ হওয়া উচিত। করোনামুক্ত বাংলাদেশ গড়তে সবাইকে টিকা নিতে হবে। শুধু সাংসদ ফজলে হোসেন বাদশা নন, টিকা নেয়ার পর তার মত সবাই ভালো আছেন বলেই মতামত দিয়েছেন।

রোববার সকাল ১০টায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল কেন্দ্রে টিকা নেন হাসপাতালে চিকিৎসা সেবার সাথে যুক্ত ডাক্তার, নার্স, রাজনীতিবিদ, শিক্ষকসহ অনেকেই।

রামেক হাসপাতালের নার্সিং সুপারভাইজার অঞ্জুশ্রী সাহা টিকা নেয়ার পর বলেন, ‘আমি আগে থেকেই চিন্তাভাবনা করেছি করোনার ভ্যাকসিন নেব। আজকে নার্সদের মধ্যে সবার আগে আমি নিয়েছি। ভালো বোধ করছি। কোনো ভয় পাইনি, সুযোগ পেলে আমার পরিবারের সবাইকে টিকা দিয়ে দেব।’

হোমনা

কুমিল্লার হোমনায় কোভিট-১৯ টিকাদান কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। রোববার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে বেলা ১১ টায় উপজোলা স্বাস্থ্য কমপ্লেক্সে এই টিকাদার কর্মসূচির উদ্বোধন করা হয়। এতে কুমিল্লা-২ (হোমনা-তিতাস) আসনের সংসদ সদস্য সেলিমা আহমাদ মেরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন করেন । উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ আবদুছ ছালাম সিকদার প্রথম টিকা গ্রহন করে এই কার্যক্রমের শুভ সূচনা করেন। পরে আবাসিক মেডিকেল অফিসার ডা. মো.শহীদ উল্লাহ্, সহকারী সার্জন ডা. মো. মাহবুবুর রহমান ও ডা. লুৎফুন্নাহার নিবির, সিনিয়র স্টাফ নার্স জাহেনারা বেগম, মোর্শেদা আক্তার ও সেলিনা ইয়াসমিন, স্বাস্থ্য পরিদর্শক আবু তাহের, সহকারী স্বাস্থ্য পরিদর্শক মো. অলি উল্লাহ ও মো. মহিউদ্দিন ভূইয়া টিকা গ্রহন করেন।

বেলাব

নরসিংদীর বেলাব উপজেলায় রবিবার সকাল ১০ টায় ( কোভিড-১৯) করোনা ভ্যাক্সিন টিকাদান কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোঃ নজরুল ইসলাম টিকাদানের মধ্যমে দিয়ে এ কর্মসূচীর উদ্ভোধন করা হয়।উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হলরুমে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মো নজরুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে টিকাগ্রহন ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন বেলাব উপজেলা আওয়ামীলীগের সভাপতি শমসের জামান ভূইয়া রিটন।
উপজেলা নির্বাহী অফিসার শামীমা শরমিন, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোঃ বেলাল হোসেন। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আরিফুল ইসলাম, উপজেলা নির্বাচন অফিসার শেখ মোহাম্মদ আদিল। পুরুষ ভাইস চেয়ারম্যান মনিরুজ্জামান ভূইয়া জাহাঙ্গীরসহ পুলিশ, সাংবাদিক,ডাক্তার,নার্স প্রমূখ।

কোম্পানীগঞ্জ

মহামারী করোনা ভাইরাস প্রতিরোধে দেশব্যাপী ভ্যাকসিন প্রয়োগের অংশ হিসেবে নোয়াখালীর বসুরহাট পৌরসভায়ও এর উদ্বোধন হয়েছে। বসুরহাট পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জা নিজে ভ্যাকসিন গ্রহণ করে এ কর্মসূচীর উদ্বোধন করেছেন। রবিবার সকাল সাড়ে ১০টায় কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্থাপিত কোভিট-১৯ টিকাদান কেন্দ্রে উপস্থিত হয়ে তিনি এ ভ্যাকসিন গ্রহণ করেন। এ সময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সু-প্রভাত চাকমাও এ ভ্যাকসিন গ্রহণ করেন।উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার জিয়াউল হক মীর, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ সেলিম, শিশু বিশেষজ্ঞ ডা. শওকত আল ইমরোজ, ডা. মোহাম্মদ জোবায়ের, ডা. তাপস চক্রবর্তী, বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশন (বিডিএমএ)’র নোয়াখালী জেলা সভাপতি ডা. আবু নাছের, ডা. তিশা ভট্টাচার্য, ডা. রওশন জাহান লাকী, ডা. সামিয়া কামাল, ডা. মাকসুদা আক্তার সুরভী প্রমুখ।উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ সেলিম জানান, প্রথম ধাপে কোম্পানীগঞ্জ উপজেলার ৪ হাজার ১শত ৯২জনের জন্য পূর্ণডোজ ভ্যাকসিন এসেছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তিনটি বুথের মাধ্যমে এ ভ্যাকসিন প্রয়োগ করা হবে। ইতিমধ্যে কোম্পানীগঞ্জে ২শ ৩৮জন ভ্যাকসিন গ্রহণের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করেছেন।

 

বাঁশখালী

দেশে করোনার টিকাদানের জোর প্রস্তুতি নিচ্ছে স্বাস্থ্য বিভাগ। তারা টিকা আনার উদ্যোগের পাশাপাশি টিকা সংরক্ষণ এবং দেশব্যাপী টিকা বিতরণের শুভ উদ্বোধন করা হয়েছে । এই প্রস্তুতির অংশ হিসেবে সারাদেশের ন্যায় কোভিড-১৯ টিকার শুভ উদ্বোধন রবিবার সকাল ১১ টায় বাঁশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উদ্বোধন করা হয়েছে। এ সময় উপস্থিত থেকে কোভিড-১৯ টিকার শুভ উদ্বোধন করেন, চট্টগ্রাম চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনের সংসদ সদস্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আলহাজ্ব মোস্তাফিজুর রহমান চৌধুরী এমপি।এ সময় উপস্থিত ছিলেন,বাঁশখালী উপজেলা চেয়ারম্যান চৌধুরী মোঃ গালিব সাদলী, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তান, ওসি মোঃ সফিউল কবীর, উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ মোঃ শফিকুর রহমান মজুমদার, পরিবার পরিক্লপনা কর্মকর্তা শ্যামলী দাশ, চেয়ারম্যান রশিদ আহমদ চৌধুরী, অধ্যাপক তাজুল ইসলাম,এডভোকেট তোফাইল বিন হোসাইন,মোঃ হামিদ উল্লাহ,মাওলানা আক্তার হোসেন সহ হাসপাতালের চিকিৎসাক ও কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

বুড়িচং

 

সারা দেশের ন্যায় কুমিল্লার বুড়িচং উপজেলায় করোনা ভাইরাসের টিকাদান কর্মসূচির উদ্ধোধন করা হয়।( ৭ ফেব্রুয়ারি ২০২১)রবিবার দুপুরে সকাল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা ভাইরাসের টিকাদান কর্মসূচির উদ্ধোধন করা হয়। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মীর হোসেন মিঠু’র আয়োজনে
টিকাদান কর্মসূচির উদ্ধোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আখলাক হায়দার ও নির্বাহী কর্মকর্তা মোসাম্মৎ সাবিনা ইয়াছমিন,এসময় উপস্থিত ছিলেন উপজেলা সহ-কারী কমিশনার ভূমি তাহমিদা আক্তার,ডাক্তার গোলাম রাব্বানী। উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক কর্মকর্তা মশিউর রহমান খান,ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও যুবলীগের নেতা ইঞ্জিনিয়ার বাছির খান। টিকা প্রদানের সময় পুলিশ প্রশাসনসহ স্বাস্থ্য বিভাগের সর্বস্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। করোনাভাইরাসের টিকাদান কর্মসূচির প্রথম ভাগে পুলিশ প্রশাসন, স্বাস্থ্য বিভাগ সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষজন টিকা নেয়।

কমল নগর

লক্ষ্মীপুর কমলনগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবু তাহের প্রথম টিকা প্রয়োগের মাধ্যমে উপজেলায় টিকাদান কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। রোববার সকাল সাড়ে দশটায় কমলনগর স্বাস্থ্য কমপ্লেক্স করোনা ইউনিটে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। এরপর উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজবাহ উদ্দিন আহমেদ বাপ্পি, কমলনগর উপজেলা মুক্তিযুদ্ধা কমান্ডার সফিক উদ্দিন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ভারপ্রাপ্ত তৌহিদুল ইসলাম, কমলনগর উপজেলা মহিলা বিষয়ক কর্মকতা মোরশেদ আলম,স্বাস্থ্য কমপ্লেক্স আবাসিক মেডিকেল অফিসার ডাঃ রেজাউল করিমসহ অন্যরা টিকা নেন। ডাঃ আবু তাহের বলেন, লক্ষ্মীপুর কমলনগরে টিকাদান কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। প্রথম ধাপে কমলনগরে ৭৭৩৫ হাজার ডোজ করোনার টিকা দেওয়া হবে।

মোংলা

মোংলায় সর্ব প্রথম করোনা টিকা নিয়েছেন জাতীর শ্রেষ্ট সন্তান বীর মুক্তিযোদ্ধা আ: গণি মাতুব্বর। গণি মাতুব্বর সাড়ে ১০ টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের টিকা কেন্দ্রে প্রথম টিকা নেয়ার পর টিকা নেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু তাহের হাওলাদার। এরপর পযার্য়ক্রমে টিকা নিয়েছেন উপজেলা নিবার্হী অফিসার কমলেশ মজুমদার, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকতার্ ডা: জীবিতেষ বিশ্বাস, থানা ভারপ্রাপ্ত কর্মকতার্ মো: ইকবাল বাহার চৌধুরী, ওসি (তদন্ত) তুহিন মন্ডল, মুক্তিযোদ্ধা ফ্রান্সিস সুদান হালদার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আনোয়ারুল কুদ্দুসসহ ২১ জন।

টাঙ্গাইল

টাঙ্গাইলে প্রথম করোনা টিকা নিলেন জেলা প্রশাসক ড. মো. আতাউল গনি।

রোববার সকালে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশে একযোগে করোনা ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম উদ্বোধনের পর তিনি টাঙ্গাইলে প্রথম করোনা টিকা নেন। এর পর পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় টিকা নেন।সিভিল সার্জন ডা. আবুল ফজল মো. শাহাবুদ্দিন খান জানান, জেলার মোট ৪২টি কেন্দ্রে নিবন্ধিত ব্যক্তিদের শরীরে করোনা ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু হয়েছে।

মানিকগঞ্জ

মানিকগঞ্জে করোনা ভ্যাকসিনের টিকা প্রয়োগের কার্যক্রম শুরু হয়েছে। রোববার সকাল সাড়ে ১০টায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপনের ভিডিও কনফারেন্সের পর ৯টি কেন্দ্রে এ কার্যক্রম শুরু হয়।পুলিশ সুপার রিফাত রহমান শামীম বলেন, ‘ভ্যাকসিন গ্রহণের ১৫ মিনিটের মধ্যে আমার কোনো খারাপ লাগেনি। সুস্থ থাকতে হলে এ ভ্যাকসিন নেওয়া উচিত।’এ সময় জেলা প্রশাসক এস. এম ফেরদৌস বলেন, ‘যেসকল বিজ্ঞানীরা এ ভ্যাকসিন আবিষ্কার করেছে তাদেরকে ধন্যবাদ জানাই। করোনা প্রতিরোধে সকলকে এ ভ্যাকসিন নেওয়ার আহবান জানাচ্ছি।’

নরসিংদী

নরসিংদীর ৬টি উপজেলায় এক যোগে করোনা ভাইরাসের টিকাদান কর্মসূচির উদ্ধোধন করা হয়। আজ সকাল সাড়ে ১১টার দিকে নরসিংদী সদর হাসাপাতালসহ প্রতিটি উপজেলায় করোনা ভাইরাসের টিকাদান কর্মসূচির উদ্ধোধন করা হয়। টিকাদান কর্মসূচির উদ্ধোধন করেন জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন।
এ সময় নরসিংদী পুলিশ সুপার আশ্রাফুল আজিম, জেলা সিভিল সার্জন ডা. নুরুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা তাসলিমা আক্তারসহ জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ স্বাস্থ্য বিভাগের সর্বস্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। করোনাভাইরাসের টিকাদান কর্মসূচির প্রথম ভাগে জেলা প্রশাসন পুলিশ প্রশাসন, স্বাস্থ্য বিভাগ সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষজন টিকা নেয়।

রামগঞ্জ

রামগঞ্জে উৎসবমুখর পরিবেশে করোনার টিকাদান কর্মসূচির উদ্বোধন করেছেন লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসনের সংসদ সদস্য ও আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজের চেয়ারম্যান ড. আনোয়ার হোসেন খান।রোববার সকাল ১০টায় রামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে করোনা টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন তিনি।

টিকা নিতে ইতোমধ্যে ১ হাজার ২শ’ জন নিবন্ধন করেছেন। টিকার কর্মসূচি সফল করতে সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করেই এই কর্মসূচি শুরু করেন উপজেলা প্রশাসন ও স্বাস্থ্য কমপ্লেক্স।

পটুয়াখালী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুষ্ঠানিক উদ্বোধনের পর জেলা পর্যায়ে টিকা দান কার্যক্রমের প্রথম দিনে পটুয়াখালীতে বিকেল চারটা পর্যন্ত ২৯৩ জনে টিকা গ্রহণ করেছেন।রবিবার বিকেলে সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ জাহাঙ্গীর আলম শিপন এতথ্য নিশ্চিত করেছেন।
পটুয়াখালী জেলার জন্য ইতোমধ্যে কোভিড-১৯ এর ৪৮,০০০ ডোজ টিকা পাওয়া গিয়েছে। টিকা প্রদানের জন্য প্রস্তুত রাখা হয়েছে ২৬ টি বুথ, যা ক্রমান্বয়ে ১০৫ টিতে উন্নীত করা হবে। এছাড়াও প্রতিটি কেন্দ্রে সার্বক্ষণিক এম্বুলেন্স সুবিধা রয়েছে। প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে প্রস্তুত করা হয়েছে কয়েকশত স্বেচ্ছাসেবকদের।
এদিকে সকালে পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে স্থানীয় সংসদ সদস্য কাজী কানিজ সুলতানা ল, জেলা প্রশাসক মোঃ মতিউল ইসলাম চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ মইনুল হাসান, জেলা পরিষদের চেয়ারম্যান খলিলুর রহমান, জেলা আওয়ামীলীগের সভাপতি কাজী আলমগীর ও সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ জাহাঙ্গীর আলম শিপন জেলা পর্যায়ে টিকা দান কার্যক্রমের উদ্বোধন করেন।

কুড়িগ্রাম

কুড়িগ্রামের উলিপুরে নিজে করোনার টিকা নিয়ে কার্যক্রমের উদ্বোধন করলেন, স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক এম এ মতিন। এসময় তিনি সবাইকে টিকা গ্রহণের আহ্ববান জানান।
রোববার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্ত্বরে টিকাদান কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন ঘোষণা করা হয়।টিকা গ্রহন শেষে অধ্যাপক এমএ মতিন বলেন, জন-সচেতনতা সৃষ্টির জন্য মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশে নিজে কোভিড-১৯ এর টিকা নিলাম। আশা করছি, এলাকার সকল মানুষ ষড়যন্ত্র কারীদের প্রচারণায় বিভ্রান্ত না হয়ে কোভিড-১৯ এর টিকা নিবেন।

সুনামগঞ্জ

সুনামগঞ্জে প্রথম করোনা ভ্যাকসিন নিয়েছেন সুনামগঞ্জ-৫ (ছাতক-দোয়ারাবাজার) আসনের সংসদ সদস্য, স্বাস্থ্য ও সরকারি প্রতিষ্ঠানসংক্রান্ত স্থায়ী কমিটির সদস্য এবং জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও মুহিবুর রহমান মানিক।
সিভিল সার্জন ডা. শামসউদ্দিন বলেন, সুনামগঞ্জের প্রথম করোনা ভ্যাকসিন নিয়েছেন এমপি মুহিবুর রহমান মানিক। উনাকে ভ্যাকসিন দেওয়ার মাধ্যমেই সুনামগঞ্জের ভ্যাকসিন দেওয়ার কার্যক্রম শুরু হয়।

সাংসদ মুহিবুর রহমান মানিক বলেন, করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে সাধারণ মানুষের মধ্যে যাতে ভীতির সঞ্চার না হয়, সে জন্য আমিই জেলার প্রথম ভ্যাকসিন নিলাম।

শ্রীমঙ্গল

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে উপজেলা পর্যায়ে উদ্বোধন করা হয়েছে করোনাভাইরাস প্রতিরোধক টিকাদান কর্মসূচি।রোববার সকালে শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনাভাইরাসের টিকা নিয়ে উপজেলা পর্যায়ে টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন সাবেক চিপ হুইপ ও অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি উপাধ্যক্ষ ড. আব্দুস শহীদ এমপি।

বাংলাদেশ চা গবেষণা কেন্দ্রের (বিটিআরআই) পরিচালক ড. মোহাম্মদ আলী ও সিলেট বিভাগের সাবেক স্বাস্থ্য পরিচালক ড. হরিপদ রায়সহ প্রায় ২০০ জন এ সময় করোনাভাইরাসের টিকা নেন।

ভোলা

ভোলায় প্রথম দিন সাবেক সিভিল সার্জন রথীন্দ্রনাথ মজুমদার সস্ত্রীক ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব ডা. খাদিজা বেগম টিকা নিয়েছেন।রোববার সকালে দেশব্যাপী করোনার টিকা কার্যক্রমের উদ্বোধনের পর জেলার ২৫০ শয্যার হাসপাতালে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক।প্রথম টিকা নিয়ে ডা. রথীন্দ্রনাথ মজুমদার প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, এখন আমি ভয়শূন্য চিত্তে সব কাজ করতে পারব।ভোলা হাসপাতালের ডা. খাদিজা জানান, তিনিও জেলায় প্রথম টিকা নিয়েছেন।

হবিগঞ্জ

হবিগঞ্জে প্রথম করোনার টিকা নিয়েছেন সংসদ সদস্য অ্যাডভোকেট মো. আবু জাহির। এর পরই টিকা নিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান।জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, এ টিকা নিজের জন্য নিতে হবে। নিজে সুস্থ থাকার জন্যই নেওয়া প্রয়োজন। তাই ভয় নয়, সবাইকে উদ্বুদ্ধ করতে হবে টিকা নেওয়ার জন্য। এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।
এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ উল্লা, সিভিল সার্জন ডা. একেএম মোস্তাফিজুর রহমান, ডেপুটি সিভিল সার্জন ডা. মুখলেছুর রহমান উজ্জ্বল, রেড ক্রিসেন্টের সাধারণ সম্পাদক আতাউর রহমান সেলিম প্রমুখ।

ডেপুটি সিভিল সার্জন ডা. মুখলেছুর রহমান উজ্জল জানান, জেলার আটটি কেন্দ্রে ২৫০ জনকে পৃথকভাবে ভ্যাকসিন প্রয়োগ করা হবে।

গতকাল শনিবার পর্যন্ত জেলায় ভ্যাকসিনের জন্য দুই হাজার ৩৪৬ জন নিবন্ধন করেন।