ঢাকা সকাল ১১:৪৮, বুধবার, ২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

ইভ্যালি অবসায়নে কমিটি গঠনের আদেশ পেছাল

আগামী ১৭ বা ১৮ অক্টোবর কোর্ট বসলে ইভ্যালির অবসায়নে কমিটি গঠনের আদেশ হবে বলে জানিয়েছেন আইনজীবী ব্যারিস্টার তাপস কুমার বল। ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির অবসায়নে কমিটি গঠনের আদেশ পিছিয়েছে। এ বিষয়ে আদেশের দিন বুধবার ঠিক করা থাকলেও মামলা তালিকায় না আসায় তারিখ পরিবর্তন করা হয়েছে।

আগামী ১৭ বা ১৮ অক্টোবর কোর্ট বসলে আদেশ হবে বলে জানিয়েছেন আইনজীবী ব্যারিস্টার তাপস কুমার বল। এর আগে সকালে নতুন একটি কমিটি গঠনে সাবেক তিন সচিবের নাম আদালতে জমা দেয় বাণিজ্য মন্ত্রণালয়। বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক হাইকোর্ট বেঞ্চে এ তিনজনের নাম জমা দেন বাণিজ্য মন্ত্রণালয়ের আইনজীবী।

ওই সময় আদালত বর্তমান সচিবদেরও নাম রাখার কথা বলে আদেশের তারিখ পিছিয়ে দেয়। যে তিনজনের নাম জমা দেয়া হয়েছে, তারা হলেন ভূমি মন্ত্রণালয়ের অবসরপ্রাপ্ত সচিব মাকছুদুর রহমান পাটওয়ারী, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন বিভাগের অবসরপ্রাপ্ত সচিব রেজাউল আহসান, ভূমি সংস্কার বোর্ডের সাবেক চেয়ারম্যান ও অবসরপ্রাপ্ত সচিব ইয়াকুব আলী পাটোয়ারী।

এ তিনজনের মধ্যে একজনের নাম কমিটিতে অন্তর্ভুক্ত করতে পারে হাইকোর্ট। এর আগে মঙ্গলবার একজন অবসরপ্রাপ্ত বিচারক, অবসরপ্রাপ্ত সচিব, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট ও একজন আইনজীবীর সমন্বয়ে কমিটি গঠন করার কথা বলেছিল হাইকোর্ট। আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী এ এম মাছুম ও সৈয়দ মাহসিব হোসেন।

বাণিজ্য মন্ত্রণালয়, রেজিস্ট্রার জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মস, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও প্রতিযোগিতা কমিশনের পক্ষে ছিলেন আইনজীবী তাপস কান্তি বল। গত ৩০ সেপ্টেম্বর এক আদেশে ১২ অক্টোবরের মধ্যে ইভ্যালির নথিপত্র আদালতে জমা দিতে রেজিস্ট্রার জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মসকে নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। সে অনুযায়ী নথি জমা দেয়া হয়।

ইভ্যালির বিরুদ্ধে টাকা নিয়ে সময়মতো পণ্য সরবরাহ করতে না পারার অভিযোগ ছিল অনেক দিনের। এসবের মাঝে গত ১৬ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. রাসেল ও তার স্ত্রী ইভ্যালির চেয়ারম্যান শামীমা নাসরিনকে রাজধানীর মোহাম্মদপুরের ফ্ল্যাট থেকে গ্রেপ্তার করে র‌্যাব।

এরপর গুলশান থানায় করা অর্থ আত্মসাৎ মামলায় তাদের তিন দিনের রিমান্ডে পাঠায় আদালত। এই মামলায় রিমান্ড শেষে ধানমন্ডি থানায় করা অর্থ আত্মসাতের অপর এক মামলায় রাসেলকে ফের রিমান্ডে পাঠানো হয়। আসামি দুজনই বর্তমানে কারাগারে।

এ বিভাগের আরও সংবাদ