ঢাকা দুপুর ২:২১, বৃহস্পতিবার, ১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

সূচক ও লেনদেন দুই বেড়েছে

প্রথম ঘণ্টা উত্থান আর পরের সাড়ে তিন ঘণ্টা সূচকের নিন্মমুখী প্রবণতায় সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। শেয়ার বিক্রির চাপে এদিন দেড় শতাধিক কোম্পানির শেয়ারের দাম কমেছে। তবে বড় মূলধনী কোম্পানির পাশাপাশি প্রকৌশল, খাদ্য এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ারের দাম বেড়েছে। তাতে উভয় বাজারে বেড়েছে লেনদেন ও সূচক। এর মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ২ পয়েন্ট।

আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ২১ পয়েন্ট। ডিএসইর তথ্য মতে, রোববার বাজারটিতে ৩৭৮টি প্রতিষ্ঠানের ৩১ কোটি ২০ লাখ ৪৫ হাজার ৯৩৬টি শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৮২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৫১টির আর অপরিবর্তিত রয়েছে ৪৫টির। এদিন তিন সূচকে পথচলা ডিএসইর প্রধান সূচক ২ পয়েন্ট বেড়ে ৭ হাজার ১৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে বেড়েছে দশমিক ২৯ পয়েন্ট, তবে ডিএস-৩০ সূচক কমেছে ১৭ পয়েন্ট। এতে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৫০৬ কোটি ৮০ লাখ ৯ হাজার টাকা শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ২৪২ কোটি ৮৪ লাখ ১১ হাজার টাকা শেয়ার। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে। এদিন ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ারের।

এরপর ছিল ফরচুন সুজ, আরকে সিরামিক, প্যারামাউন্ট টেক্সটাইল, পাওয়ার গ্রিড, ফারইস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্স, জিপিএইচ ইস্পাত, দা হোটেল পেনিনসুলা, লাভেলো আইসক্রিম এবং তিতাস গ্যাস লিমিটেড। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ২১ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৫৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ৩০৬টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে।

এর মধ্যে ১৫২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১১৫টির। আর অপরিবর্তিত ছিল ৩৯টির। এদিন এ বাজারে লেনদেন হয়েছে ৪২ কোটি ৪৩ লাখ ৯৭ হাজার ৯১২ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪২ কোটি ২৯ লাখ ৬১ হাজার ৩৯৬ টাকার শেয়ার।

এ বিভাগের আরও সংবাদ