ঢাকা রাত ৩:০৭, মঙ্গলবার, ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

রোহিঙ্গা শিশুদের সুরক্ষায় বিশ্বসম্প্রদায়কে এগিয়ে আসতে হবে : মেনন

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন এমপি বলেছেন, প্রাণভয়ে পালিয়ে আসা রোহিঙ্গা শিশুদের সুস্থভাবে বেড়ে ওঠার জন্য তাদেরকে নিজ বাসভূমি রাখাইনে ফেরত নিতে মিয়ানমারকে বাধ্য করতে হবে। এ জন্য জাতিসংঘকে আরও বলিষ্ঠ ভূমিকা রাখতে হবে।

তিনি রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) গোলটেবিল মিলনায়তনে ‘শিশুর অধিকার ও বিশ্ব মানবতা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। ডিআরইউ ইউনিসেফ-এর সহযোগিতায় এই সেমিনারের আয়োজন করে।

রাশেদ খান মেনন মিয়ানমার থেকে প্রাণভয়ে পালিয়ে আসা রোহিঙ্গা শিশুদের অধিকার রক্ষায় বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, ‘রোহিঙ্গা শিশুদের সুরক্ষা ও তাদের চাহিদা পূরণের দায়িত্ব শুধু বাংলাদেশর নয়, বিশ্ব সম্প্রদায়কেও এক্ষেত্রে এগিয়ে আসতে হবে।’

তিনি বলেন, মিয়ানমার থেকে পালিয়ে আসা মানুষের মধ্যে প্রায় ৬০ হাজার মহিলা সন্তানসম্ভবা। আশ্রয় শিবিরে এসব মহিলাদের পরিচর্যা সম্ভব নয়, তাই দ্রুত এসব মহিলাসহ সকল রোহিঙ্গা জনগোষ্ঠিকে দ্রুত ফিরিয়ে না নিলে মানবিক বিপর্যয় অবশ্যম্ভাবী। এজন্য বিশ্ব সম্প্রদায়কে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

ডিআরইউ সভাপতি সাখাওয়াত হোসেন বাদশার সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে আলোচনায় অংশ নেন বক্ষব্যাধি বিশেষজ্ঞ ডা. উত্তম কুমার বড়ুয়া, ইউনিসেফের ফারিয়া আলম, সিনিয়র সাংবাদিক মাহমুদা চৌধুরী, সেলিম সামাদ ও খায়রুজ্জামান কামাল, ডিআরইউ যুগ্ম-সম্পাদক তোফাজ্জল হোসেন, সাবেক যুগ্ম-সম্পাদক শেখ মামুন, ডিআরইউ কোষাধ্যক্ষ মানিক মুনতাসির, সাংগঠনিক সম্পাদক জিলানী মিলটন, নারী বিষয়ক সম্পাদক দিনার সুলতানা, কার্যনির্বাহী সদস্য নুরুল ইসলাম হাসিব প্রমুখ।

এ বিভাগের আরও সংবাদ