ঢাকা সকাল ১০:২২, বুধবার, ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিক্ষাক্ষেত্রে জবাবদিহিতার ওপর গুরুত্বারোপ শিক্ষামন্ত্রীর

শিক্ষাক্ষেত্রে জবাবদিহিতা ও স্বচ্ছতা নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপ ও বিভিন্ন কর্মপন্থা তুলে ধরে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এক্ষেত্রে সর্ব্চ্চো জবাবদিহিতার উপর গুরুত্বারোপ করেছেন।

বুধবার প্যারিসে ইউনেস্কো সদর দপ্তরে ৩৯তম মাধারণ সম্মেলনে গ্লোবাল এডুকেশন মনিটরিং রিপোর্ট ২০১৭-১৮এর উপর এক উচ্চ পর্যায়ের প্যানেল আলোচনায় শিক্ষামন্ত্রী এ গুরুত্বারোপ করেন। বাংলাদেশের শিক্ষামন্ত্রী এবং চিলি, লাইবেরিয়া, নরওয়ে ও তিউনিসিয়ার শিক্ষামন্ত্রীগণ এ প্যানেল আলোচনায় অংশ নেন।ইউনেস্কো মহাপরিচালক ইরিনা বোকোভা এ উচ্চ পর্যায়ের সভা উদ্বোধন করেন।

২০৩০ সালের মধ্যে মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করতে বাংলাদেশ ইতোমধ্যে যেসব পদক্ষেপ গ্রহণ করেছে তা তুলে ধরেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, নির্ধারিত সময়ের মধ্যে এসডিজি-৪ অর্জনের জন্য জবাবদিহিতা আরো বাড়াতে হবে। বহুমুখী উদ্যোগ গ্রহণ করতে হবে। শিক্ষাক্ষেত্রে অভ্যন্তরীন ও আন্তর্জাতিক বিনিয়োগ আকৃষ্ট করতে তিনি জবাবদিহিতার গুরুত্ব তুলে ধরেন।

বাংলাদেশে স্কুল-কলেজ ব্যবস্থাপনায় স্থানীয় লোকজনদের সম্পৃক্ত করার বিষয়টিও তিনি তুলে ধরেন।

প্যানেল আলোচকগণ শ্রেণিকক্ষ ও উপস্থিতি নিশ্চিত করতে শিক্ষকদের আদর্শ ভূমিকার উপর গুরুত্বারোপ করেন। শিক্ষার গুনগত মান বৃদ্ধিতে তারা সংশ্লিষ্ট সকলকে প্রয়োজনীয় সংস্কার কাযক্রম গ্রহণের জন্য আহবান জানান। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন সভায় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশের শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ইউনেস্কো’র ৩৯তম মাধারণ সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

এ বিভাগের আরও সংবাদ