ঢাকা সকাল ৯:১৬, বুধবার, ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

সিপিএ সদস্যভূক্ত দেশগুলোর অভিজ্ঞতা বিনিময়ের সুপারিশ গৃহীত

কমনওয়েলথ পার্লামেন্টারী এসোসিয়েশনের (সিপিএ) সদস্য দেশগুলোর নিজেদের মধ্যে কারিগরি সহযোগিতা ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে বৃহত্তর সহযোগিতাকে উৎসাহিত করার বিষয়ে সুপারিশ গৃহীত হয়েছে।

সিপিএ সম্মেলনের তৃতীয় দিনে হোটেল রেডিসন ওয়াটার ব্লুতে আজ সিপিএ’র স্মল ব্রাঞ্চের ‘ফিন্যানশিয়াল এবং হিউম্যান রিসোর্স চ্যালেন্সেস’ শীর্ষক সেমিনারে মোট ৪টি সুপারিশ গৃহীত হয়েছে। সেমিনারের সঞ্চালক ক্রিস স্টিল এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, সেমিনারে ছোট ছোট দেশগুলোর মধ্যে কারিগরি ও মানবসম্পদকে উৎপাদনশীলতায় পরিণত করতে ছোট ও বড় দেশগুলোর মধ্যে সহযোগিতা বাড়ানো প্রয়োজনীয়তার উপর গুরুত্ব দেয়া হয়েছে।

তিনি বলেন, এ বিষয়ে গবেষণার পরিধি বাড়াতে হবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে দাতা সংস্থার সঙ্গে ছোট দেশগুলোকে বৃহত্তর পরিসরে সহায়তা করে যাবে এবং দেশগুলোর মধ্যে সহযোগিতা ও সুযোগ বাড়ানো প্রয়োজন। ক্রিস স্টিল জানান, সিপিএ কমনওয়েলথ পার্লামেন্টারি ব্যবস্থায় সক্ষমতা বাড়ানো ও চ্যালেঞ্জ মোকাবেলায় সম্পদ ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে নিজ অধিক্ষেত্রে কার্যকরভাবে কাজ করবে।

জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবেলা বিষয়ক সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, সিপিএ’র স্মল ব্রাঞ্চের দ্বীপাঞ্চল ও নিচু ভূমির দেশগুলো জলবায়ু পরিবর্তনজনিত সমস্যার প্রধান ভিকটিম হলেও এ বিষয়ে কোন আলোচনা হয়নি। তবে আর্থিক ও কারিগরি বিষয়ে কমনওয়েলথভূক্ত ছোট-বড় দেশগুলোর পারস্পরিক সহযোগিতা নিয়ে কাজ করার সুযোগ রয়েছে। দুর্নীতি দূর করতে হলে সংসদে প্রয়োজনীয় আইন প্রণয়ন এবং দুর্নীতি প্রতিরোধকারী প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বৃদ্ধির উপর জোর দিয়েছেন ৬৩তম কমনওয়েলথ পার্লামেন্টারি সম্মেলনের স্মল ব্রাঞ্চের সদস্যদেশগুলো।

স্মল ব্রাঞ্চের প্লেনারি সেশনে ‘দ্য রোল অব পার্লামেন্ট ইন কমব্যাটিং করাপশন’ শীর্ষক আরেকটি সেমিনার শেষে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সেমিনারের সঞ্চালক সংসদ সদস্য জন ওয়াটারসন। জন ওয়াটারসন বলেন, সেমিনারে তিনটি সুপারিশ গ্রহণ করা হয়েছে। এগুলো হলো- রাষ্ট্র রাজনীতি ও সম্প্রদায় থেকে যে কোনো মাত্রায় দুর্নীতি দূর করতে সংসদ আইন প্রণয়ন ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধিতে কার্যকরী ভূমিকা রাখতে হবে, সরকারের সকল ক্ষেত্রে স্বচ্ছতা সর্বোচ্চ মাত্রায় আনা ও দুর্নীতির সংস্কৃতির বিপরীতে নীতি প্রণয়ন করার ক্ষেত্রে সংসদ সদস্যদের ঐক্যমত পোষণ করতে হবে এবং দুর্নীতি প্রতিরোধে বিভিন্ন প্রতিষ্ঠান স্থাপন ও কার্যক্রমের ক্ষেত্রে আইনি কাঠামো প্রতিষ্ঠা ও প্রয়োজনীয় বিধির কার্যকর অনুসরণ নিশ্চিত করতে হবে।

বুধবার থেকে ঢাকায় ৬৩তম কমনওয়েলথ সম্মেলন শুরু হয়েছে। এখন স্মল ব্রাঞ্চেস সেমিনার অনু্িষ্ঠত হচ্ছে। ৫ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধনের পর থেকে বঙ্গবন্ধু আন্তজার্তিক সম্মেলন কেন্দ্রে মূল পর্বের কার্যক্রম শুরু হবে। বাংলাদেশ জাতীয় সংসদের সদস্য তানভীর ইমাম ও কাজী নাবিল আহমেদ এ সময় উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও সংবাদ