ঢাকা সন্ধ্যা ৬:০১, সোমবার, ২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

মেয়াদোত্তীর্ণ গাড়ির বিরুদ্ধে ডিএসসিসির অভিযান : ৬৩ মামলা

মেয়াদোত্তীর্ণ জরাজীর্ণ গাড়ির বিরুদ্ধে অভিযানের প্রথম দিনে ৬৩টি মামলা দায়ের করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।

দুপুর ১২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত পরিচালিত অভিযানে ৬৩টি গাড়ির বিরুদ্ধে মামলা, ১ লাখ ২৭ হাজার ৬শ’ টাকা জরিমানা, ২টি গাড়ি ডাম্পিং ও ১৪টি গাড়ির কাগজপত্র জব্দ করা হয়েছে বলে অভিযানের প্রধান সমন্বয়ক ও ডিএসসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা কামরুল ইসলাম চৌধুরী বাসসকে জানান।

তিনি জানান, নগরীর যানজট ও যাত্রীদের দুর্ভোগ কমাতে ডিএসসিসি ২০ বছরের বেশি পুরনো এবং মেয়াদোত্তীর্ণ গাড়ির বিরুদ্ধে এ অভিযান পরিচালনা করছে। অভিযানে বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা (বিআরটিএ) ও ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) সহযোগিতা করছে। আগামী ১৪ কর্মদিবস পর্যন্ত ভ্রাম্যমাণ আদালতের এই অভিযান চলবে।

ডিএসসিসি সূত্র জানায়, নগরীর গোলাপশাহ মাজার ও খিলগাঁও খিদমাহ মেডিকেল সেন্টার সংলগ্ন এলাকায় অভিযান পরিচালনা করেন বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মুনিবুর রহমান ও মাজহারুল ইসলাম। মতিঝিল সিটি সেন্টার এলাকায় অভিযান পরিচালনা করেন ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট ইলিয়াস মিয়া।

সূত্র জানায়, অতিরিক্ত যাত্রী নেয়া, বাসের আসন নোংরা-ভাঙাচোরা থাকা এবং ভাড়ার তালিকা, রুট পারমিট, রেজিস্ট্রেশন, ট্যাক্স টোকেন না থাকাসহ বিভিন্ন অপরাধে ৬৩টি মামলা ও জরিমানা করা হয়। এছাড়া ২০ বছরের পুরানো হওয়ায় দুইটি গাড়িকে ডাম্পিংয়ে পাঠানো হয়েছে।

প্রধান সম্পত্তি কর্মকর্তা কামরুল ইসলাম চৌধুরী বলেন, ড্রাইভিং লাইসেন্স ও বিআরটিএর আইন অনুযায়ী নূন্যতম শিক্ষাগত যোগ্যতা না থাকলে গণপরিবহন চালকদের আইনের আওতায় আনা হবে। গত ৫ মার্চ থেকে টানা ১ মাস অভিযান পরিচালনা করে ডিএসসিসি। ওই অভিযানে ৭২ চালককে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয় ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া ১ হাজার ১৮৮টি মামলা, ২৬ লাখ এক হাজার ৫০ টাকা জরিমানা ও ৬৫টি বাস-মিনিবাস ডাম্পিংয়ে পাঠানো হয়।

এ বিভাগের আরও সংবাদ