ঢাকা দুপুর ১২:৩৪, মঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

প্রেসিডেন্ট রুহানির দাবি ঘিরে শোরগোল

ইরানে করোনা সংক্রমিত আড়াই কোটি মানুষ!

ঢাকা: করোনা সংক্রমণের সরকারি পরিসংখ্যানে গড়মিলের অভিযোগ বহু দেশের ক্ষেত্রেই উঠেছে। চিনের বিরুদ্ধে আমেরিকা, ব্রিটেন-সহ একাধিক দেশ তথ্য লুকানোর অভিযোগে সরব। অনেক দেশের রাষ্ট্রনেতাই তথ্য লুকাচ্ছেন করোনা পরিস্থিতি নিয়ে।কিন্তু এবার ইরানের (Iran) (Hassan Rouhani) দেশের করোনা পরিসংখ্যান নিয়ে যা দাবি করেছেন তা আতঙ্ক ধরানোর জন্য যথেষ্ট। তিনি দাবি করেছেন, ইরানে আড়াই কোটি মানুষ করোনা সংক্রমিত। এদিকে, সরকারি তথ্য বলছে, দেশে আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৭০ হাজারের মতো। যা নিয়ে তোলপাড় ইসলামিক রাষ্ট্র।

এই মূহূর্তে বিশ্বে সর্বাধিক করোনা সংক্রমিত দেশ আমেরিকা। দ্বিতীয় ও তৃতীয় যথাক্রমে ব্রাজিল ও ভারত। অনেকটা পিছনে রয়েছে ইরান। কিন্তু সেই দেশের স্বাস্থ্যমন্ত্রকের নয়া রিপোর্ট অনুযায়ী, ইরানে ২.৫ কোটি মানুষ সংক্রমিত বলে দাবি করেছেন রুহানি।

সরকারি তথ্য ও প্রেসিডেন্টের তথ্যের বিস্তর ফারাক। সরকারি চ্যানেলে জাতির উদ্দেশে ভাষণে রুহানির আরও দাবি, দেশে আরও সাড়ে তিন কোটি মানুষ সংক্রমিত হতে পারেন ভবিষ্যতে। তথ্যের ফারাক নিয়ে খোলসা করেননি রুহানি। তিনি আরও বলেছেন, ইরানে ১৪ হাজার করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে।

প্রসঙ্গত, ইরানের জনসংখ্যা ৮ কোটি। রুহানির দাবি যদি সত্যি হয় তাহলে ওই দেশের ৭৫ শতাংশ জনগণ কোভিড আক্রান্ত হবেন। যা রীতিমতো আতঙ্কের পরিসংখ্যান। এশিয়া মহাদেশে চিনের পর ইরানেই সবচেয়ে কম সময়ে বেশি সংক্রমণের খবর প্রকাশ্য আসে। মধ্যপ্রাচ্যের দেশগুলির মধ্যে ইরানে সংক্রমণের হারও ঊর্ধ্বমুখী। সেই জায়গায় রাষ্ট্রপতির মন্তব্য যথেষ্ট উদ্বেগজনক।

বিজনেস বাংলাদেশ/বিএইচ

এ বিভাগের আরও সংবাদ