ঢাকা রাত ১২:২৫, শুক্রবার, ২৩শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, ৭ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

রাবার বাগান ঢেলে সাজানোর উদ্যোগ

হবিগঞ্জের চুনারুঘাট-মাধবপুর উপজেলার রঘুনন্দন পাহাড়ের পাদদেশের শাহজিবাজার রাবার বাগান নতুন করে ঢেলে সাজানোর উদ্যোগ নেয়া হয়েছে।

এ লক্ষে ইতোমধ্যেই কাজ শুরু হয়েছে। সরেজমিনে বাগান পরিদর্শনে গিয়ে এ তথ্য পাওয়া গেছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ১৯৮০ সালে বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশনের ব্যবস্থাপনায় প্রায় ২ হাজার ১০৪ একর পাহাড়ি জমির ওপর বাগানটি স্থাপিত হয়। পর্যায়ক্রমে রোপণ করা হয় প্রায় ২ লাখ ৩০ হাজার গাছ। ১৯৯০ সাল থেকে এসব গাছ থেকে রাবার উৎপাদন শুরু হয়। ২০১৫ সাল পর্যন্ত রোপণকৃত প্রায় গাছেরই উৎপাদনের মেয়াদ শেষ হয়েছে।

শাহজিবাজার রাবার বাগানের ম্যানেজার কে এম মাহাবুব আলম জানান, বর্তমানে জীবনচক্র রয়েছে এমন প্রায় ৫ হাজার গাছ থেকে রাবার উৎপাদন অব্যাহত আছে। বাকি গাছগুলো জীবনচক্র হারিয়েছে। এগুলো পর্যায়ক্রমে টেন্ডারের মাধ্যমে নিলামে কাটানো হচ্ছে। প্রায় ৪ হাজার গাছ কাটা হয়েছে। কাটা গাছগুলো তিনটি কাঠ প্রক্রিয়াজাতকরণ কেন্দ্রে প্রেরণ করা হয়। গাছ থেকে তৈরি হওয়া কাঠে মানসম্মত ফার্নিচার তৈরি হচ্ছে।

তিনি বলেন, কাটা গাছের স্থানে নতুন করে চারা রোপণ শুরু হয়েছে। ২০২০-২১ অর্থ বছরে প্রায় ১৭ হাজার চারা রোপণ করা হবে। একইভাবে উদ্যোগ নিয়ে নতুন চারা রোপণ অব্যাহত থাকবে। আগামী কয়েক বছরের মধ্যে এটি আবার নতুন রাবার বাগানে পরিণত হবে।

তিনি বলেন, ২০১৯-২০ অর্থ বছরে ৪৯০ মে.টনের লক্ষ্যমাত্রা নিয়ে ৪২৪ মে. টন রাবার উৎপাদন হয়। একইভাবে ২০২০-২১ অর্থ বছরেও ৪৯০ মে.টন রাবার উৎপাদনের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। রাবার উৎপাদনে প্রায় ৩০০ জন স্থায়ী ও ৮০ জন অস্থায়ী শ্রমিক কর্মরত আছেন।

বিজনেস বাংলাদেশ/ইমরান মাসুদ

এ বিভাগের আরও সংবাদ