ঢাকা রাত ৪:০১, রবিবার, ২৯শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

বায়ুদূষণে বিশ্বে ৫ লাখ শিশুর অকাল মৃত্যু

বায়ুদূষণের কারণে গত বছর বিশ্বে প্রায় পাঁচ লাখ শিশুর অকাল মৃত্যু হয়েছে। জন্মের পর প্রথম মাসেই এসব শিশুর মৃত্যু হয়। এই শিশুদের অধিকাংশই উন্নয়নশীল দেশের। স্টেট অব গ্লোবাল এয়ার ২০২০ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বায়ুবাহিত দূষণ উপাদান শুধু জন্মের পরই নয়, বরং মাতৃগর্ভে থাকা অবস্থায়ও শিশুর জন্য ক্ষতিকর। এই দূষণের কারণে অকালমৃত্যু ঘটায় বা জন্মের পর শিশুর ওজন কম হয়।

পাঁচ লাখ শিশুর দুই তৃতীয়াংশের মৃত্যু গৃহে বায়ুদূষণের সঙ্গে সম্পৃক্ত। বিশেষ করে চারকল, কাঠ ও গোবর দিয়ে রান্নার সময় নির্গত ধোঁয়া থেকে এই দূষণের সৃষ্টি।

চিকিৎসা বিশেষজ্ঞরা এর আগে বছরের পর বছর বৃদ্ধ ও দুর্বল স্বাস্থ্যের মানুষদের ওপর দূষিত বায়ুর প্রভাব সম্পর্কে সতর্ক করেছিলেন। এবারই প্রথম মাতৃগর্ভে থাকা শিশুর ওপর বায়ুদূষণের প্রভাব নিয়ে সতর্ক বার্তা দেওয়া হলো।

কম ওজন নিয়ে জন্ম হওয়া নবজাতকদের শৈশবে সংক্রমণ ও ফুসফুসে প্রদাহের ক্ষেত্রে অনেক বেশি সংবেদনশীল। এছাড়া শিশুর জন্মের আগে তার ফুসফুসের বিকাশ বা উন্নয়ন পুরোপুরি হয় না।

গবেষণা প্রতিবেদনটি প্রকাশকারী হেলথ ইফেক্টস ইনিস্টিটিউটের প্রধান বিজ্ঞানী ক্যাথরিন ওয়াকার বলেন, ‘এই পর্যায়ে প্রক্রিয়াটি কী তা আমরা পুরোপুরি এখনও বুঝতে পারছি না। তবে কিছু একটা ঘটছে যার কারণে শিশুদের বৃদ্ধির হার কমছে এবং জন্মকালীন ওজনও।’

বিজনেস বাংলাদেশ/ প্রান্ত

এ বিভাগের আরও সংবাদ