ঢাকা দুপুর ২:৫৪, বুধবার, ২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় ৫৫২ মন্ডপে মহাসপ্তমী অনুষ্ঠিত

ব্রাহ্মণবাড়িয়া জেলার ৫শ৫২টি পূজা মন্ডপে একযুগে মহাসপ্তমী পূজা অনুষ্ঠিত হচ্ছে। বাংলা পঞ্জিকা অনুযায়ী আজ শুক্রবার সকাল ৯টা ৫৭ মিনিট ২৮ সেকেন্ড এর মধ্যে প্রতিটি মন্দিরে দূর্গা দেবীর নবপত্রিকা প্রবেশের মাধ্যমে পূজার মূল আনুষ্ঠানিকতা শুরুহয়। পুরোহিতের পবিত্র মন্ত্র আর ভক্তদের উলুধ্বনীর মাধ্যমে মুখরিত হয়েউঠে প্রতিটি পূজা মন্ডপ।  তিথি অনুযায়ী আজ ১২টা ৩৪ মিনিট ১৯ সেকেন্ড পর্যন্ত মহাসপ্তমী। পরে অষ্টমী তিথি শুরু হবে।
পূজা চলাকালে ব্রাহ্মণবাড়িয়া গগন সাহাবাড়ী রোড সার্ব্বজনিন পূজা মন্ডপের পুরোহিত সুজন ভট্টাচার্য জানান, আজ মহাসপ্তমী তিথিতে সকালে মন্দিরে নবপত্রিকার প্রবেশ পর মায়ের ঘট স্থাপন, প্রাণ প্রতিষ্ঠা, চক্ষুদান, ষোরশ  উপাচারে পূজা, দূপ- দ্বীপ, নৈবদ্য প্রদানের মাধ্যমে শ্রীশ্রী দূর্গা মায়ের পূজাঅর্চনা করাহয়। পরে দুপুরে পুস্পাঞ্জলী প্রদান করাহয়। অঞ্জলী প্রদানকালেনিজের পরিবারের পাশাপাশি দেশ ও জাতীর কল্যানে বিশেষ প্রার্থনা করা হয়।  এ বছর করোনা মহামারীর কারণে ভক্তকূলে অস্বস্থি বিরাজ করছে। তাই এই মহামারী থেকে মুক্তির জন্যে বিশেষ প্রার্থনা করা হয়।
এদিকে পূজা চলাকালে রাত থেকে বৃষ্টির কারণে ভক্তরা কিছুটা বিড়ম্বনায় পরেছেন। মন্দিরে আসা যাওয়ার ক্ষেত্রে স্বাভাবিক কার্যক্রম অনেকটা বিঘ্নিত হয়। অবিরাম বৃষ্টি থাকলে রাতের আনুষ্ঠানিকতায় কিছুটা ভাটা পরবে বলে জানান ভক্তরা।
বিজনেস বাংলাদেশ/ইমরান মাসুদ
এ বিভাগের আরও সংবাদ