ঢাকা দুপুর ১:৫৩, বুধবার, ২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

করোনা: মৃত্যু ও রোগী শনাক্ত কিছুটা বেড়েছে

দেশে সর্বশেষ ২৪ ঘণ্টায় (গতকাল সোমবার সকাল আটটা থেকে আজ মঙ্গলবার সকাল আটটা পর্যন্ত) করোনায় আক্রান্ত হয়ে আরও ৩১ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছে এক হাজার ৩১০ জন।

আজ মঙ্গলবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ও রোগী শনাক্ত আগের দিনের চেয়ে বেড়েছে। আগের দিন ২৫ জনের মৃত্যু এবং এক হাজার ২১২ জনের করোনা শনাক্ত হয়েছিল।
সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ২৯ হাজার ১৮৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ৪৯ শতাংশ। আগের দিন এই হার ছিল ৪ দশমিক ৩৬ শতাংশ।

এ নিয়ে টানা আট দিন রোগী শনাক্তের হার ৫ শতাংশের নিচে রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, কোনো দেশে টানা দুই সপ্তাহের বেশি সময় ধরে রোগী শনাক্তের হার ৫ শতাংশের নিচে থাকলে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণের মধ্যে আছে বলে ধরা হয়।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা সংক্রমণ দেখা দেয়। কয়েক মাসের মধ্যে এ ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। বাংলাদেশে প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ।

এরপর বিভিন্ন সময়ে সংক্রমণ কমবেশি হলেও গত জুন থেকে করোনার ডেলটা ধরনের দাপটে সংক্রমণ ও মৃত্যু বাড়ে। এর মধ্যে আগস্টে দেশে করোনার গণটিকাদান শুরু হয়। গত মাসের শেষ দিক থেকে দেশে করোনা সংক্রমণ ও এতে মৃত্যু কমতে শুরু করে।

সংক্রমণের শুরু থেকে এখন পর্যন্ত দেশে মোট ১৫ লাখ ৫৩ হাজার ৮৭৩ জনের দেহে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ২৭ হাজার ৪৭০ জনের আর সুস্থ হয়েছেন ১৫ লাখ ১৩ হাজার ৮৭৬ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ১৯৫ জন।

সর্বশেষ ২৪ ঘণ্টায় যে ৩১ জনের মৃত্যু হয়েছে, তাদের মধ্যে পুরুষ ১৭ জন ও নারী ১৪ জন। এ সময় সবচেয়ে বেশি ১৩ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এরপর চট্টগ্রাম ও খুলনা বিভাগে মারা গেছেন ৫ জন করে। সিলেট বিভাগে কারও মৃত্যু হয়নি।

বিজনেস বাংলাদেশ/বিএইচ

এ বিভাগের আরও সংবাদ