ঢাকা সকাল ১০:০০, শুক্রবার, ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

নক-আউটে ব্রাজিলের প্রতিপক্ষ কারা?

বিশ্বকাপ জয়ের লক্ষ্যেই কাতারের মাটিতে পা রেখেছিলো ব্রাজিল। সেই উদ্দেশ্যে বেশ ভালোভাবেই ছুটে চলেছে সেলেসাওরা। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচ হাতে রেখেই নক-আউট নিশ্চিত করে ফেলেছে বিশ্বকাপের সবচেয়ে সফল দলটি।

বিশ্বকাপের জি-গ্রুপে নিজেদের প্রথম দুই ম্যাচে সার্বিয়া আর সুইজারল্যান্ডকে হারিয়ে নক-আউট নিশ্চিত করে ফেলেছে ব্রাজিল। গ্রুপের শেষ ম্যাচে অনেকটা নির্ভার হয়েই ক্যামেরুনের বিপক্ষে মাঠে নামবে হলুদ জার্সিধারীরা।

শেষ ষোলো আগেই নিশ্চিত হয়ে যাওয়াই ক্যামেরুনের বিপক্ষে ম্যাচের আগেই আলোচভনা শুরু হয়ে গেছে নক-আউটে ব্রাজিলের প্রতিপক্ষ কে হবে সেটি নিয়ে।

শেষ ম্যাচে ক্যামেরুনের বিপক্ষ জিতলে বা ড্র করলেই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ডে যাবে ব্রাজিল। সেক্ষেত্রে এইচ-গ্রুপের রানার-আপ দলের সঙ্গে শেষ ষোলোতে দেখা হবে ব্রাজিলের। আর যদি ব্রাজিল শেষ ম্যাচে হেরে যায় তাহলে গ্রুপে রানার-আপও হয়ে যেতে পারে সেলেসাওরা। শেষ ষোলোতে তখন তাদের প্রতিপক্ষ হবে এইচ-গ্রুপের চ্যাম্পিয়ন দল। এই দুই দলের মুখোমুখি লড়াইয়ে জয়ী দলই উঠে যাবে শেষ ষোলোতে। তখন তারা প্রতিপক্ষ হিসেবে পাবে ব্রাজিলকে।

এদিকে ব্রাজিল যদি গ্রুপ রানার-আপ হিসেবে পরের পর্বে ওঠে তাহলে ৬ ডিসেম্বর ‘এইচ’ গ্রুপের চ্যাম্পিয়ন দলের বিরুদ্ধে খেলতে হবে তাদের। সেক্ষেত্রে প্রায় নিশ্চিত যে পর্তুগালের সামনেই পড়তে পারে পাঁচবারের বিশ্বজয়ীদের।

বিজনেস বাংলাদেশ/ bh

 

এ বিভাগের আরও সংবাদ