ঢাকা সন্ধ্যা ৬:৩৩, সোমবার, ২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়াকে হেসেখেলে হারাল ভারত, জয়ের নায়ক রোহিত

পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে আগে ব্যাটিংয়ে নেমে দারুণ শুরুর পর শেষ ৫২ বলে মাত্র ৪২ রান করতে সক্ষম হয় অস্ট্রেলিয়া। ম্যাচতো কার্যত তখনই শেষ। ব্যাটসম্যানরা দলকে বড় সংগ্রহ এনে দিতে পারেননি। ঘরের মাঠে ভারতের বিশ্বসেরা ব্যাটিং লাইনকে তাই কোনো চ্যালেঞ্জের মুখেই পড়তে হয়নি। রোববার হেসেখেলেই অস্ট্রেলিয়াকে ৭ উইকেটের বড় ব্যবধানে পরাজিত করেছে টিম ইন্ডিয়া। এই জয়ের ফলে ৪-১ ব্যবধানে সিরিজ পকেটে পুরেছে বিরাট কোহলির দল।

নাগপুরের বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ২৪২ রান সংগ্রহ করে অস্ট্রেলিয়া। আগেই সিরিজ জয় নিশ্চিত করা ভারত রোহিত শর্মার সেঞ্চুরিতে ৪৩ বল ও ৭ উইকেট হাতে রেখেই দুর্দান্ত জয় দিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে জায়গা করে নেয়।

টানা তিন জযের পর সিরিজের চতুর্থ ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হেরে যাওয়ায় দক্ষিণ আফ্রিকার কাছে শীর্ষস্থান হারায় ভারত। অস্ট্রেলিয়াকে এই ম্যাচে হারাতে পারলে শীর্ষস্থান ফিরে পাবে বিরাট কোহলির দল। অবশ্য ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে আসন্ন তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ভালো করতে পারলে ফের শীর্ষে জায়গা করে নিতে পারবে দক্ষিণ আফ্রিকা।

ভারতের জয়ে ১০৯ বলে ১১টি চার ও পাঁচটি ছক্কায় ১২৫ রানের দুর্দান্ত ইনিংস খেলেন রোহিত। আজিঙ্কা রাহানে করেন ৭৪ বলে ৭১ রান। এছাড়া কোহলির ব্যাট থেকে আসে ৫৫ বলে ৩৯ রান। কেদার যাদব ৫ এবং মনীষ পান্ডে ১১ রানে অপরাজিত থাকেন।

অস্ট্রেলিয়ার হয়ে অ্যাডাম জাম্পা সর্বোচ্চ দুটি উইকেট নেন। অপর উইকেটটি নেন নাথান-কোল্টার নিল।

এর আগে দারুণ শুরুর পর শেষদিকে তালগোল পাকিয়ে ফেলে অস্ট্রেলিয়া। ব্যাটসম্যানদের দৃঢ়তায় ৪১.২ ওভারে ৪ উইকেট হারিয়ে ২০০ রান করা অস্ট্রেলিয়া বড় সংগ্রহ গড়বে বলেই মনে হচ্ছিল। কিন্তু ভারতীয় বোলারদের তোপের মুখে পড়ে শেষ ৫২ বলে মাত্র ৪২ রান করতে সক্ষম হয় অজিরা। ফলে আরেকটি হার সঙ্গী করে মাঠ ছাড়তে হয় স্টিভেন স্মিথের দলকে।

অস্ট্রেলিয়ার হয়ে ডেভিড ওয়ার্নার সর্বোচ্চ ৫৩ রান করেন। এছাড়া ট্রাভিস হেড ৪২, মার্কাস স্টোয়নিস ৪৬ এবং অ্যারন ফিঞ্চ করেন ৩২ রান।

ভারতের হয়ে অক্ষর প্যাটেল তিনটি এবং জসপ্রিত বুমরাহ নেন দুটি উইকেট। এছাড়া একটি করে উইকেট নেন ভুবনেশ্বর কুমার, কেদার যাদব ও হার্দিক পান্ডিয়া।

ওয়ানডে সিরিজের ব্যর্থতা ঝেরে ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে নামবে অস্ট্রেলিয়া। আগামী ৭ অক্টোবর ধোনির শহর রাঁচিতে সিরিজের প্রথম ম্যাচ মাঠে গড়াবে। এরপর ১০ তারিখে গৌহাটি এবং ১৩ তারিখে হায়দরাবাদে খেলবে দল দুটি।

এ বিভাগের আরও সংবাদ