১২:৪৪ পূর্বাহ্ন, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

জেডটিইর নতুন সমাধান

মোবাইল নেটওয়ার্ক পরিচালনাকারীদের প্রযুক্তিগত রূপান্তরের জন্য ‘ইউনিসীর’ নামে অত্যাধুনিক প্রযুক্তি নিয়ে এলো বৈশ্বিক টেলিযোগাযোগ প্রতিষ্ঠান জেডটিই।

সম্প্রতি সাংহাইতে অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে পঞ্চম প্রজন্মের কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক প্রযুক্তি সমাধানের ঘোষণা আসে চীনা প্রতিষ্ঠান ঝংজিং টেলিকমিউনিকেশন ইকুইপমেন্ট কর্পোরেশনের পক্ষ থেকে।

এসময় কর্মকর্তারা ইউনিসীর সেবা সংশ্লিষ্ট ছয়টি অ্যাপলিকেশন পরিচয় করিয়ে দেন।

ইউনিসীর নামে কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক সেবাটি নেটওয়ার্কের সমস্যার অগ্রিম বার্তা দেওয়ার মাধ্যমে টেলিযোগাযোগ সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোকে উন্নত গ্রাহক অভিজ্ঞতা দেওয়ার ক্ষেত্রে সক্ষমতা বাড়াবে বলে জানানো হয় জেডটিই বাংলাদেশের পক্ষ থেকে।

কর্মকর্তারা বলছেন, টেলিযোগাযোগ খাতের সম্ভাব্য সমস্যাগুলো নিয়ে সার্বক্ষণিক পর্যবেক্ষণের মাধ্যমে অনেক সেবার মধ্যে তরঙ্গের ওপর গ্রাহকের আস্থা বাড়াতে কাজ করবে নতুন প্রজন্মের যন্ত্রটি।

কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন যন্ত্রটিতে তিনটি অংশ রয়েছে। প্রথমটি হলো মাল্টিভ্যারিয়েট ডেটা রেসিপেটরি (বহুমাত্রিক তথ্য ভাণ্ডার)। যা নেটওয়ার্ক সেবা দেওয়ার ক্ষেত্রে তথ্য পর্যালোচনার মাধ্যমে উদ্ভাবনী সেবা দিতে সহায়তা করবে।

দ্বিতীয়টি হলো অফলাইন ল্যাব। যা প্রাতিষ্ঠানিক (ইটুই) প্রযুক্তি রূপান্তরের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক তথ্য উপাত্ত বিশ্লেষণের মাধ্যমে সেবা দেবে।

শেষভাগে লেয়ার্ড এআই ইঞ্জিন। কেন্দ্রীয় পরিচালন ব্যবস্থার মাধ্যমে টেলিযোগাযোগ বহুমাত্রিক তরঙ্গে সেবা দেওয়ার কাজ করবে বলে জানান জেডটিইর কর্মকর্তারা। কার্য পরিচালনার ক্ষেত্রে যন্ত্রটিতে কৃত্রিম বুদ্ধিমত্তার সমন্বয় ঘটানো হয়েছে।
বিবি/কেএইচ/

ট্যাগ :
জনপ্রিয়

সীতাকুণ্ডে বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৭

জেডটিইর নতুন সমাধান

প্রকাশিত : ০৯:৪০:১১ অপরাহ্ন, সোমবার, ১৫ জুলাই ২০১৯

মোবাইল নেটওয়ার্ক পরিচালনাকারীদের প্রযুক্তিগত রূপান্তরের জন্য ‘ইউনিসীর’ নামে অত্যাধুনিক প্রযুক্তি নিয়ে এলো বৈশ্বিক টেলিযোগাযোগ প্রতিষ্ঠান জেডটিই।

সম্প্রতি সাংহাইতে অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে পঞ্চম প্রজন্মের কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক প্রযুক্তি সমাধানের ঘোষণা আসে চীনা প্রতিষ্ঠান ঝংজিং টেলিকমিউনিকেশন ইকুইপমেন্ট কর্পোরেশনের পক্ষ থেকে।

এসময় কর্মকর্তারা ইউনিসীর সেবা সংশ্লিষ্ট ছয়টি অ্যাপলিকেশন পরিচয় করিয়ে দেন।

ইউনিসীর নামে কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক সেবাটি নেটওয়ার্কের সমস্যার অগ্রিম বার্তা দেওয়ার মাধ্যমে টেলিযোগাযোগ সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোকে উন্নত গ্রাহক অভিজ্ঞতা দেওয়ার ক্ষেত্রে সক্ষমতা বাড়াবে বলে জানানো হয় জেডটিই বাংলাদেশের পক্ষ থেকে।

কর্মকর্তারা বলছেন, টেলিযোগাযোগ খাতের সম্ভাব্য সমস্যাগুলো নিয়ে সার্বক্ষণিক পর্যবেক্ষণের মাধ্যমে অনেক সেবার মধ্যে তরঙ্গের ওপর গ্রাহকের আস্থা বাড়াতে কাজ করবে নতুন প্রজন্মের যন্ত্রটি।

কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন যন্ত্রটিতে তিনটি অংশ রয়েছে। প্রথমটি হলো মাল্টিভ্যারিয়েট ডেটা রেসিপেটরি (বহুমাত্রিক তথ্য ভাণ্ডার)। যা নেটওয়ার্ক সেবা দেওয়ার ক্ষেত্রে তথ্য পর্যালোচনার মাধ্যমে উদ্ভাবনী সেবা দিতে সহায়তা করবে।

দ্বিতীয়টি হলো অফলাইন ল্যাব। যা প্রাতিষ্ঠানিক (ইটুই) প্রযুক্তি রূপান্তরের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক তথ্য উপাত্ত বিশ্লেষণের মাধ্যমে সেবা দেবে।

শেষভাগে লেয়ার্ড এআই ইঞ্জিন। কেন্দ্রীয় পরিচালন ব্যবস্থার মাধ্যমে টেলিযোগাযোগ বহুমাত্রিক তরঙ্গে সেবা দেওয়ার কাজ করবে বলে জানান জেডটিইর কর্মকর্তারা। কার্য পরিচালনার ক্ষেত্রে যন্ত্রটিতে কৃত্রিম বুদ্ধিমত্তার সমন্বয় ঘটানো হয়েছে।
বিবি/কেএইচ/