ঢাকা রাত ২:১৯, শুক্রবার, ১৪ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ, ৩০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

নতুন নিয়মে পায়ের নো ধরবে টিভি আম্পায়ার

চলতি মাসেই ইংল্যান্ড-আয়ারল্যান্ডের ওয়ানডে সিরিজ দিয়ে শুরু হচ্ছে ওয়ার্ল্ড ক্রিকেট সুপার লিগ। ২০২৩ ক্রিকেট বিশ্বকাপের বাছাইপর্বের ওই লিগ থেকে চালু হচ্ছে নতুন নিয়ম। মাঠে থাকা আম্পায়ার নয়, টিভি আম্পায়ার ডাকবেন পায়ের নো। এছাড়া স্লো ওভার রেটের কারণে পয়েন্টও কাটা হবে।

প্রযুক্তির মাধ্যমে এই নো বল ডাকার নিয়ম ওয়ানডে এবং টি-২০ ফরম্যাটেও সামনে চালু করা হবে। আইসিসির জেনারেল ম্যানেজার জিওফ অ্যালারডাইস নতুন নিয়মের কথা জানিয়েছেন। তিনি বলেন, নতুন এই নিয়ম বৃহস্পতিবারের ম্যাচ দিয়েই চালু করা হবে। সাদা বলের ক্রিকেটে এখন নো বল খুবই গুরুত্বপূর্ণ বিষয়। কারণ নো বল থেকে প্রতিপক্ষ ফ্রি হিট পায়। সেজন্য নো বলের বিষয়টি শতভাগ নিশ্চিত হওয়া চায়। ক্রিকেট কমিটি ওয়ার্ল্ড কাপ সুপার লিগ থেকে তাই এটি চালুর পক্ষে মত দিয়েছে।

পায়ের নো টিভি আম্পায়ার ডাকলেও বলের উচ্চতার কারণে নো ডাকবেন মাঠের আম্পায়রই। তবে বোলারের সাইড লাইন মিস করার জন্য যে নো বল সেটা নিয়েও আছে প্রশ্ন। এর আগে ২০১৬ সালে ইংল্যান্ড-পাকিস্তান সিরিজ দিয়ে পরীক্ষামূলক নো বল থার্ড আম্পায়ার দিয়ে ডাকার নিয়ম চালু হয়। কিন্তু এটা কিছুটা সময় সাপেক্ষ।

তারপরও নিয়মটি অনিবার্য হয়ে পড়েছে বেশ কিছু কারণে। যেমন ২০১৮ সালে ইংল্যান্ডের সর্বশেষ শ্রীলংকা সফরে মাঠে থাকা আম্পায়ার ১২টি নো বল মিস করে যান। সর্বশেষ আসরের আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্স ও রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর গুরুত্বপূর্ণ ম্যাচে আম্পায়ার এস রবি নো বল মিস করেন। ইংল্যান্ড বিশ্বকাপেও ক্রিস গেইল অস্ট্রেলিয়ার বিপক্ষে যে বলটায় আউট হন হিসেব মতে সেটা ফ্রি হিট বল। সব মিলিয়ে টিভি আম্পায়ারের হাতে নো বলের সিদ্ধান্ত যাওয়াই সময়োপযোগী সিদ্ধান্ত।

বিজনেস বাংলাদেশ/ এ আর

এ বিভাগের আরও সংবাদ