ঢাকা ভোর ৫:৫৭, রবিবার, ২৯শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

৭ মার্চের প্রকৃত ভাষণের খোঁজে কমিটি গঠন

রেসকোর্স ময়দানে দেয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের সঠিক ও নির্ভুল ভাষণের খোঁজে কমিটি গঠন করেছে তথ্য মন্ত্রণালয়।

বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালককে সভাপতি এবং প্রেস ইনিস্টিটিউটের মহাপরিচালককে সদস্য সচিব করে এ কমিটি গঠন করা হয়েছে। কমিটি অন্যান্য সদস্যরা হলেন- মহাপরিচালক বাংলাদেশ বেতার, মহাপরিচালক চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরের অধ্যাপক শামসুজ্জামান খান, সভাপতি বাংলা একাডেমি ও ইতিহাসবিদ এবং সাহিত্যিক মুনতাসীর উদ্দিন খান মামুন, আশফাকুর রহমান খান সাবেক উপ-পরিচালক বাংলাদেশ বেতার।

বৃহস্পতিবার কমিটি গঠনের বিষয়টি নিশ্চিত করেছেন এ বিষয়ে রিটকারী আইনজীবী অ্যাডভোকেট সুবীর নন্দী দাস। তিনি বলেন, হাইকোর্টের নির্দেশে এ কমিটি গঠন করা হয়েছে।

এর আগে গত ১০ মার্চ সংবিধানে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ভুলভাবে সন্নিবেশিত হয়েছে কি না তা যাছাই করতে একটি উচ্চক্ষমতা সম্পন্ন কমিটি গঠনের নির্দেশ দেন হাইকোর্ট।

একইসঙ্গে সংবিধানে বঙ্গবন্ধুর ৭ মার্চের সঠিক ভাষণ কেনো অন্তর্ভুক্ত করা হবে না তা জানতে চেয়ে ৪ সপ্তাহের রুল জারি করেন হাইকোর্ট।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

গত ৫ মার্চ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী সুবীর নন্দী দাস এ রিট দায়ের করেন। রাজবাড়ীর রায়নগর গ্রামের কাশেদ আলীর পক্ষে তিনি এ রিট দায়ের করেন। রিট আবেদনে সংবিধানে থাকা বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের ভুলটি কেনো অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আবেদন জানানো হয়। পাশাপাশি সংবিধানে বঙ্গবন্ধুর ৭ মার্চের পূর্ণাঙ্গ ভাষণটি বাংলা এবং ইংরেজিতে অন্তর্ভুক্তি চাওয়া হয়।

বিজনেস বাংলাদেশ/ এ আর

এ বিভাগের আরও সংবাদ