ঢাকা সকাল ৭:১০, বুধবার, ১লা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

ইবিতে ভর্তির আবেদন শুরু ২৮ নভেম্বর

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির প্রথম বর্ষে ভর্তিচ্ছুদের আবেদন শুরু হবে আগামী ২৮ নভেম্বর। ভর্তিচ্ছুরা আগামী ১২ ডিসেম্বর রাত ১২ টা পর্যন্ত পর্যন্ত আবেদন করতে পারবে।

মঙ্গলবার (২৩ নভেম্বর) ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের দায়িত্ব প্রাপ্ত এ.টি.এম এমদাদুল আলম সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

সাতটি অনুষদের অধীনে ৩১টি বিভাগে মোট ২৩০৫ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। এছাড়া প্রস্তাবিত একটি বিভাগ (গণযোগাযোগ ও সাংবাদিকতা) অনুমোদন পেলে ৩০টি আসন যুক্ত হবে। এতে মোট আসনসংখ্যা দাঁড়াবে ২৩৪৫টি।

বিজ্ঞপ্তি সূত্রে জানা গেছে, জিএসটি ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীরা ‘এ’, ‘বি’ ও ‘সি’ ইউনিটভুক্ত অনুষদের বিভাগসমূহে ভর্তির জন্য আবেদন করতে পারবে। পক্ষান্তরে, জিএসটি ‘বি’ ও ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারীরা কেবল ‘বি’ ও ‘সি’ ইউনিটভুক্ত অনুষদের বিভাগসমূহে ভর্তির জন্য আবেদন করতে পারবে।

আবেদনের ক্ষেত্রে ‘এ’ ইউনিটে ৬৫০ টাকা, ‘বি’ ইউনিটে ৮০০ টাকা ও ‘সি’ ইউনিটের জন্য ৪০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। কেউ একাধিক ইউনিটে আবেদন করতে চাইলে তাকে পছন্দকৃত প্রতিটি ইউনিটে সর্বোচ্চ ফি এর সাথে অতিরিক্ত ২০০ টাকা পরিশোধ করতে হবে।

জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষা ২০২০-২০২১-এ ভর্তিচ্ছু শিক্ষার্থীদের প্রাপ্ত মোট নম্বরের সাথে মাধ্যমিক/ সমমান এবং উচ্চমাধ্যমিক/ সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ স্কোরের ২ গুণ যোগ করে মেধা তালিকা প্রস্তুত করা হবে। একাধিক প্রার্থী একই স্কোর প্রাপ্ত হলে উচ্চমাধ্যমিক/ সমমান পরীক্ষায় বেশি জিপিএ প্রাপ্ত প্রার্থীকে অগ্রাধিকার প্রদান করা হবে। এক্ষেত্রেও সমান স্কোর হলে অগ্রাধিকার প্রদানের সিদ্ধান্ত সংশ্লিষ্ট ইউনিট কমিটি গ্রহণ করবে। এইভাবে প্রস্তুতকৃত মেধাক্রম এবং অনলাইনে ভর্তির আবেদনের সময় শিক্ষার্থীর দেয়া পছন্দক্রম বিবেচনায় নিয়ে ভর্তির জন্য বিভাগ মনোনয়ন দেয়া হবে। আবেদনপ্রক্রিয়াসহ ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবাসাইট থেকে জানা যাবে।

বিজনেস বাংলাদেশ/বিএইচ

এ বিভাগের আরও সংবাদ