ঢাকা দুপুর ১:৫০, শনিবার, ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

কুমিল্লা সিটির উন্নয়ন প্রকল্পে অর্থ ছাড় বন্ধের নির্দেশ ইসির

কুমিল্লা সিটি করপোরেশন এলাকায় সব ধরনের উন্নয়নকাজে অর্থছাড় স্থগিত রাখার নির্দেশনা দিয়েছেন নির্বাচন কমিশন । সিটি করপোরেশন নির্বাচনের আচরণবিধির কথা উল্লেখ করে ইসি সচিবালয় থেকে এ নির্দেশনা জারি করা হয়েছে। এতে সিটি এলাকায় নতুন কোনো প্রকল্প গ্রহণ, অনুমোদন বা অর্থ ছাড় দেওয়া নিষিদ্ধের পাশাপাশি কাবিখা, ভিজিডির মতো কর্মসূচিগুলোও বন্ধ রাখার কথা বলা হয়েছে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয়, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়কে সবধরনের উন্নয়ন কার্যক্রম স্থগিত রাখার নির্দেশনা দিয়ে চিঠি দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন ,নির্বাচনি তফসিল ঘোষণার তারিখ থেকে নির্বাচনের ফলাফল সরকারি গেজেটে প্রকাশের আগ পর্যন্ত কোনো প্রার্থী বা প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তার পক্ষে রাজনৈতিক দল, অন্য কোনো ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান সিটি করপোরেশন এলাকায় অবস্থিত কোনো প্রতিষ্ঠানে প্রকাশ্যে বা গোপনে কোনো প্রকার চাঁদা বা অনুদান প্রদান করতে বা অঙ্গীকার করতে পারবেন না। নির্দেশনা লঙ্ঘন দণ্ডনীয় অপরাধ হিসেবে গণ্য হবে বলেও এতে উল্লেখ করা হয়।

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনকে প্রভাবমুক্ত রাখার লক্ষ্যে নির্বাচন সমাপ্ত না হওয়া পর্যন্ত সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় থেকে নতুন ভিজিডি কার্ড ইসু কার্যক্রমসহ নতুন ধরনের কোনো প্রকার অনুদান ও ত্রাণবিতরণ কার্যক্রম গ্রহণ করা যাবে না। তবে যে সকল ত্রাণ কার্যক্রম আগে থেকে পরিচালিত হচ্ছে অর্থাৎ চলমান ত্রাণকার্যক্রম চালু থাকবে।

কুমিল্লা সিটি করর্পোরশন ২৭টি ওয়ার্ডে মোট ভোটার রয়েছেন দুই লাখ ২৯ হাজার ৯২০ জন। এদের মধ্যে এক লাখ ১৭হাজার ৯২ জন নারী ভোটার এবং পুরুষ ভোটার এক লাখ ১২ হাজার ৮২৬।

বিজনেস বাংলাদেশ/ এ আর

এ বিভাগের আরও সংবাদ