ঢাকা রাত ১১:১৮, শুক্রবার, ৩রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ২০শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

গোমস্তাপুরে আইপিএম মডেলের কৃষি মাঠ প্রদর্শন

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার মহানন্দা নদীর তীরে বৃহৎ এলাকা জুড়ে বোয়ালিয়া ইউনিয়নের আলমপুর গ্রামে ২০২২-২০২৩ অর্থ বছরে পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের(১ম সংশোধিত) এর আওতায় আইপিএম মডেলের কৃষি মাঠ প্রদর্শন করা হয়েছে। বুধবার (০৭ ডিসেম্বর ) বিকেলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর গোমস্তাপুর, চাঁপাইনবাবগঞ্জ এর আয়োজনে,আইপিএম মডেলের কৃষি মাঠ প্রদর্শনী করা হয়েছে।

পরিদর্শনে উপস্থিত ছিলেন,উপজেলা নির্বাহী কর্মকর্তা আসমা খাতুন,অতিরিক্ত পুলিশ সুপার শামসুল আজম, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ তানভীর আহমেদ সরকার, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ড. কাউসার আহমেদ, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ফিরোজ আলি, উপজেলা কৃষি উপসহকারী অফিসার মোঃসেরাজুল ইসলাম, সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার মো: আব্দুর রাজ্জাক,উপ সহকারী কৃষি কর্মকর্তা মোঃ আব্দুর রাকিব প্রমূখ।

উপজেলার বিভিন্ন মৌজায় প্রায় ১০০ একর জমিতে ৫০০ জন কৃষককে ২০টি গ্রুপে ভাগ করে প্রতি গ্রুপে ২৫ জন কৃষকের মাধ্যমে নিরাপদ রাসায়নিক ও কীটনাশক বিহীন সবজি চাষ করা হচ্ছে।আইপিএম মডেল ইউনিয়ন বাংলাদেশের মোট ২০ টি উপজেলায় এ কার্যক্রম চালু হয়েছে তার মধ্যে গোমস্তাপুর উপজেলা উল্লেখযোগ্য।

বিজনেস বাংলাদেশ/ হাবিব

এ বিভাগের আরও সংবাদ