ঢাকা রাত ২:০৯, বুধবার, ১লা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

ঝালকাঠিতে ২২ দিনের অভিযানে ২৬ জেলের জেল-জরিমানা, আড়াই কোটি টাকার জাল জব্দ

মধ্যরাত্র থেকে ২২ দিন ব্যাপি মা ইলিশ সংরক্ষন কর্মসূচি মধ্যরাত্রে শেষ হয়েছে। ঝালকাঠি জেলায় এই কর্মসূচির আওতায় এই সময়ে ঝালকাঠির সুগন্ধা-বিশখালীর ও গাবখান নদীতে অবৈধভাবে এবং আইন অমান্য করে মাছ ধরার দায়ে ২৬ জন জেলেদেরকে জেল-জরিমানা হয়েছে। এদের মধ্যে ১২ জন জেলেকে এক বছরের কারাদন্ড ও ১৪ জন জেলেকে ১ লাখ ১৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এই সময়ে মৎস বিভাগ প্রশাসনের সহযোগীতা নিয়ে ১৯৪ টি অভিযানের আওতায় ২০৬ টি মোবাইল র্কোট পরিচালনা করা হয়েছে। জেলেদের অবৈধভাবে আহরনকৃত ১৯৯ কেজি ইলিশ মাছ জব্দ করে বিভিন্ন এতিমখানায় দেয়া হয়েছে। ৯ লাখ ৫৭ হাজার মিটার জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হয়েছে। এই জালের মূল্য ২ কোটি ৬৬ লাখ ৪০ হাজার টাকা।

এই ২২ দিনের অভিযানকালে পর্যবেক্ষন থেকে বিগত বছরগুলির তুলনায় প্রকৃত জেলেদের অবৈধভাবে এই সময়ে মাছ ধরার প্রবনতা কম ছিল ও তাদের মধ্যে সচেতনতা ও আইন মানার প্রতি শ্রদ্ধাশীলতা ছিল। এই সময়ে মেীসুমি জেলেদের তৎপরতা ছিল এবং তাদের মধ্যে এক শ্রেনী জেল-জরিমানা ও মূল্যবান জাল-নৌকা হারাতে হয়েছে।

তবে অভিযানকালে মৎস্য বিভাগের কাছে দ্রুতগতির নৌ-যান (স্প্রীডবোর্ড) না থাকায় ধীর গতির দেশি ট্রলার নিয়ে অভিযানকালে অবৈধ কিছু জেলেরা পালিয়ে আত্মরক্ষার সুযোগ পেয়েছে। জেলা মৎস্য কর্মকর্তা রিপন কান্তি ঘোষ এই অভিযানে সহযোগিতা করা নির্বাহি ম্যাজিস্ট্রেট, উপজেলা নির্বাহী অফিসারগণ, মৎস্য বিভাগের কর্মকর্তা – কর্মচারীর নিরলস পরিশ্রম ও মিডিয়া কর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বিজনেস বাংলাদেশ/বিএইচ

এ বিভাগের আরও সংবাদ