ঢাকা বিকাল ৩:০৩, বৃহস্পতিবার, ৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

মধ্য আয়ের দেশে পরিণত করার লক্ষ্য পূরণে কাজ করার অঙ্গীকার

ঢাকায় জাতিসংঘের নবনিযুক্ত আবাসিক সমন্বয়ক ও মিয়া সেপ্পো সরকারের সকল উন্নয়ন প্রয়াস বিশেষ করে টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) এবং বাংলাদেশকে একটি মধ্য আয়ের দেশে পরিণত করার লক্ষ্য পূরণে বর্তমান সরকারে সঙ্গে ঘনিষ্টভাবে কাজ করার অঙ্গীকার করেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী এম মাহমুদ আলীর কাছে পরিচয়পত্র পেশ করতে গিয়ে তিন এ অঙ্গীকার করেন।

পররাষ্ট্রমন্ত্রী সেপ্পোকে ঢাকায় স্বাগত জানান এবং উন্নয়ন, নারী ক্ষমতায়ন, শান্তি, নিরাপত্তা ও মানবাধিকারসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ সরকার ও জাতিসংঘের মধ্যে দীর্ঘদিনের সহযোগিতার সম্পর্কের ভূয়সী প্রসংশা করেন।

চলমান রোহিঙ্গা সংকটের প্রসঙ্গ উল্লেখ করে মাহমুদ আলী মানবিক সহায়তা নিয়ে বাংলাদেশের পাশে দাঁড়ানোর জন্য জাতিসংঘ সংস্থাসমূহকে ধন্যবাদ জানান এবং তিনি এ বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সাম্প্রতিক বিবৃতির প্রসংশা করেন।

পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী নবনিযুক্ত জাতিসংঘ আবাসিক সমন্বয়কের সংঘে প্রাথমিক শিক্ষা, নারী ক্ষমতায়ন ও গণস্বাস্থ্যসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের বিভিন্ন উদ্যোগের বিষয় শেয়ার করেন।

পররাষ্ট্রমন্ত্রী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তার জন্য জাতিসংঘকে ধন্যবাদ জানান এবং কেবল উন্নয়ন ক্ষেত্রে নয় দুর্যোগ ব্যবস্থাপনা ও নিরাপত্তার ক্ষেত্রেও এ সহায়তা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

জবাবে সেপ্পো তাকে উষ্ণ অভ্যর্থনা দেয়ার জন্য সরকারকে ধন্যবাদ জানান এবং দারিদ্র নিরসন ও নারীর ক্ষমতায়নে বাংলাদেশ সরকারের সাফল্যের প্রসংশা করেন।

তিনি জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের একটি চিঠি হস্তান্তরের মধ্য দিয়ে দিয়ে রবার্ট ওয়াটকিন্সের স্থলাভিসিক্ত হয়ে তার নতুন দায়িত্ব পালনের সূচনা করলেন।

ফিনল্যান্ডে জন্ম নেয়া মিয়া সেপ্পো গত ১৬ বছর ধরে জাতিসংঘ সদর দপ্তর ও মাঠ পর্যায়ে কাজ করছেন। মালাবিতে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক এবং সিয়েরা লিওনে কান্ট্রি ডিরেক্টর ছিলেন।

এ বিভাগের আরও সংবাদ