ঢাকা রাত ২:৫৫, বুধবার, ২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

বরিশালের ভাষা শিখবেন তামিম

কয়দিন আগেই পিএসএল খেলতে পাকিস্তানে গিয়ে অনিচ্ছায় উর্দুতে কথা বলেছিলেন তামিম। সেইসঙ্গে এটাও বলেছিলেন, বিসিবি তাকে উর্দুতে কথা বলতে নিষেধ করেছে। এবার তিনি বরিশালের ভাষা শিখতে ইচ্ছা প্রকাশ করেছেন। আসলে স্থানীয় ভাষা জানলে দলের সমর্থকদের সঙ্গে খেলোয়াড়দের বন্ধনটা দৃঢ় হয়। যেমন বাংলাদেশে খেলতে আসা তারকারা কিন্তু দুই-চারটি বাংলা শব্দ শিখে আসেন। এতে দর্শকরা বেজায় খুশি হন।

আসন্ন বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে ‘ফরচুন বরিশাল’ এর অধিনায়ক হয়েছেন তামিম ইকবাল। বরিশালের একটা আঞ্চলিক টানের ভাষা আছে যা গোটা দেশের থেকে আলাদা। চট্টগ্রামের ছেলে তামিম বরিশালের আঞ্চলিক ভাষাটা একদমই পারেন না। সমর্থকদের আনন্দ দিতেও বরিশাল অঞ্চলের ভাষাটা টুকটাক শিখে, সেই ভাষায় কথা বলাটা প্রয়োজন আছে। তাই বিদেশি খেলোয়াড়দের মতোই তাকে এবার ‘ভাষা শিক্ষা’য় নামতে হচ্ছে।

বিপিএলে বরিশাল ফ্র্যাঞ্চাইজি একাধিকার খেলেছে। তবে তামিম কখনই বরিশালের হয়ে কোনো লিগে খেলেননি। আজ মিরপুর শের-ই-বাংলায় তিনি সাংবাদিকদের বলেন, ‘বরিশালের ভাষা শেখার চেষ্টা করব। আমি বরিশালের ভাষায় কথা বলতে পারি না। এটা ভালো যে বরিশাল আবার প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরেছে। গত দু-তিন মৌসুম তো তারা বিপিএলে ছিল না। দলটির অনেক ভক্ত-সমর্থক আছে। চেষ্টা করব তাদের কিছু আনন্দ উপহার দিতে।’

বিজনেস বাংলাদেশ/ এ আর

এ বিভাগের আরও সংবাদ