ঢাকা রাত ১২:১২, বুধবার, ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

দক্ষ মোবাইল সাংবাদিক তৈরির লক্ষ্যে কর্মশালার আয়োজন

প্রযুক্তির অগ্রগতির সঙ্গে তাল মিলিয়ে দেশে দিনদিন মোবাইল সাংবাদিকতার জনপ্রিয় হচ্ছে। যদিও বেশিরভাগ তরুণ মোবাইল সাংবাদিক এখনো মাঠ পর্যায়ে পর্যাপ্ত প্রশিক্ষণ পান না। তাই মোবাইল ভিত্তিক সাংবাদিকতায় দেশের সাংবাদিকদের দক্ষ করে তোলার লক্ষ্যে চারদিনব্যাপি এক অনলাইন কর্মশালা আয়োজন করা হয়েছে।

স্বাধীন ও পেশাদার সাংবাদিক এবং তরুণ মোবাইল ভিডিও নির্মাতাদের নিয়ে গত ১ জুলাই থেকে ১০ জুলাই পর্যন্ত অনলাইনে এ কর্মশালার আয়োজন
করেন প্রেনিউর ল্যাব ইয়ুথ এন্ড ইনোভেশন ট্রাস্ট এবং এফএনএফ-বাংলাদেশ। দেশের বিভিন্ন জায়গার ৫০ জন সাংবাদিক এ কর্মশালায় অংশগ্রহণ করেন।

চার দিনব্যাপী এই কর্মশালায় ডিডাব্লিউ নিউজের বাংলাদেশ প্রতিনিধি হারুন-উর রশিদ, বাংলা টিভির এসাইনমেন্ট সম্পাদক জনাব এম.এম. বাদশা, চ্যানেল২৪ -এর সিনিয়র রিপোর্টার জনাব মাকসুদ উন নবী, বাংলাদেশ টাইমসের সাব্বির আহমেদ এবং যমুনা টিভির সিনিয়র যুগ্ম সংবাদ সম্পাদক ইউনুস রাজু প্রমূখ অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ প্রদান করেন।

কর্মশালায় অংশগ্রহণকারীদের ভিজ্যুয়াল স্টোরিলেটিং ফরমেট, মোবাইল জার্নালিজমের ওয়ার্ক-ফ্লো, স্মার্টফোনের মাধ্যমে ফ্রেমিং ও শুটিং এবং মোজো অ্যাপ্লিকেশন ব্যবহার ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।

সাংবাদিকদের জন্য সাংবাদিকতা বিষয়ক ভার্চুয়াল সামিট “ফিউচার অফ মিডিয়া সামিট” উদ্যোগের অংশ হিসেবে মোবাইল জার্নালিজম কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালায় এফএনএফ বাংলাদেশের প্রোগ্রাম ম্যানেজার জনাব ওমর মোস্তাফিজ, প্রেনিউর ল্যাবের সহ-প্রতিষ্ঠাতা জনাব আরিফ নিজামী এবং প্রেনিউর ল্যাবের সহ-প্রতিষ্ঠাতা রাখশান্দা রুখাম প্রমূখ বক্তব্য রাখেন।

বিজনেস বাংলাদেশ/ এ আর

এ বিভাগের আরও সংবাদ