ঢাকা সকাল ৯:২২, বুধবার, ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

ঈদের দিনই কোরবানির বর্জ্য অপসারণ করবে রাসিক

রাজশাহী সিটি করপোরেশনের মেয়র (রাসিক) এএইচএম খায়রুজ্জামান লিটনের নির্দেশনায় বিগত বছরগুলোর মতো এবারও ঈদের দিন রাতের মধ্যেই পশু কোরবানির সব বর্জ্য অপসারণের প্রস্তুতি দেওয়া হয়েছে। এবার পশু কোরবানির জন্য ৩০টি ওয়ার্ডে ২১০টি স্থান নির্ধারণ করা হয়েছে।

বিগত বছরগুলোর মতো এবারও পশুর সব বর্জ্য অপসারণে সফলতার আশাবাদী সিটি করপোরেশন। এ লক্ষ্যে সোমবার (১৯ জুলাই) দুপুরে নগর ভবনের সিটি হলরুমে নির্দিষ্ট স্থানে কোরবানির পশু জবাই ও দ্রুত বর্জ্য অপসারণ বিষয়ে ওয়ার্ড সচিব ও পরিচ্ছন্ন সুপারভাইজারদের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্যে বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি প্যানেল মেয়র-১ ও ১২নম্বর ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু বলেন, মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের দিক-নির্দেশনায় গত ঈদুল আজহায় রাতের মধ্যেই কোরবানির সব বর্জ্য অপসারণ করা হয়েছিল। এরই ধারাবাহিকতায় এবারও রাতের মধ্যেই বর্জ্য অপসারণ করা হবে। ঈদের পরদিনই মহানগরবাসীকে পরিচ্ছন্ন শহর উপহার দিতে চাই। এ কাজে মহানগরবাসীর সহযোগিতা কামনা করেছেন নগর পিতা।

সরিফুল ইসলাম বাবু আরও বলেন, রাজশাহী মহানগরীতে ওয়ার্ড পর্যায়ে করোনা ভাইরাসের (কোভিড-১৯) টিকার রেজিস্ট্রেশন ও ভ্যাকসিনেশন কার্যক্রম আগামী ২৬ জুলাই থেকে শুরু হচ্ছে। ৩৫ বছর ঊর্ধ্ব সব নাগরিককে টিকাদানে রেজিস্ট্রেশনে উদ্বুদ্ধকরণে ওয়ার্ড সচিবদের আরও দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে। প্রতিটি ওয়ার্ডে টিকা কেন্দ্র স্থাপন করা হবে। আগামী ২৬ জুলাই থেকে প্রতিটি ওয়ার্ডের নাগরিক নিজ নিজ ওয়ার্ডে নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে টিকা নিতে পারবেন। সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরদের সহযোগিতায় স্বাস্থ্যকর্মীরা এ কাজে নিয়োজিত থাকবেন।

করোনা ভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে ঈদুল আজহায় উদযাপিত হতে যাচ্ছে। এজন্য সংশ্লিষ্ট সবাইকে আরও দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে। মানুষকে মাস্ক পরা ও স্বাস্থ্যবিধি মেনে চলতে উৎসাহিত করতে হবে। কোরবানির পশু জবাইয়ের করার সময় এ কাজে নিয়োজিতদের মাস্ক পরা নিশ্চিত করতে হবে।

সভায় জানানো হয়, কোরবানির পশু জবাই করা ও দ্রুত বর্জ্য অপসারণ বিষয়ে একটি লিফলেট প্রস্তুুত করা হয়েছে। এজন্য পরিচ্ছন্ন বিভাগের সব (কেন্দ্রীয় ও ওয়ার্ড) পর্যায়ের কর্মকর্তা/কর্মচারীর ঈদের দিন ছুটি বাতিল করা হয়েছে। সব কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নের লক্ষ্যে ঈদের দিন কন্ট্রোল রুম খোলা হয়েছে।

বর্জ্য অপসারণে সিটি করপোরেশনের কন্ট্রোল রুমের মোবাইল নম্বর:
পরিচ্ছন্ন বিভাগের কর্মকর্তা মনিটরিং -০১৭১৩-০৯৮৯৫৬,
অফিস সহকারী: ০১৭১৬-৪০৮০৭১।
অভিযোগ গ্রহণের সময়: ঈদুল আজহার দিন বিকেল ৪টা থেকে রাত ১১টা পর্যন্ত।

রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিনের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন রাসিকের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মোহাম্মদ মামুন ডলার।

এ বিভাগের আরও সংবাদ