ঢাকা দুপুর ১:৩৭, শনিবার, ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

নর্থ সাউথের বিলাসবহুল ১০ গাড়ি বিক্রি করে টাকা তহবিলে জমার নির্দেশ

বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে কেনা বিলাসবহুল ১০টি গাড়ি বিক্রি করে তার অর্থ বিশ্ববিদ্যালয়ের সাধারণ তহবিলে জমা দিতে নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বিভিন্ন মডেলের ২৬ কোটি ৯৫ লাখ টাকায় কেনা এসব গাড়ি বিক্রির অর্থ জমা দিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে মঙ্গলবার বিশ্ববিদ্যালয়টির ভিসিকে নির্দেশনা দিয়ে চিঠি পাঠানো হয়েছে।

এতে বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এর ধারা ৪৪ (১) অনুযায়ী প্রত্যক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে একটি সাধারণ তহবিল থাকবে এবং ৪৪ (৭) ধারা অনুযায়ী সাধারণ তহবিলের অর্থ উক্ত বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয় ব্যয় ব্যতীত অন্য কোনো উদ্দেশ্যে খরচ করা যাবে না।

বর্ণিত বিশ্ববিদ্যালয়টি শিক্ষা ও গবেষণা উন্নয়ন খাতে প্রয়োজনীয় ব্যয় না করে ২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের জানুয়ারি পর্যন্ত মোট ১২টি গাড়ি ক্রয় করে যার মধ্যে ১০টি বিলাসবহুল, যা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা উন্নয়নের সঙ্গে সম্পর্কিত নয়।
উপরন্তু, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এর ৪৬ (৬) ধারা অনুযায়ী সরকার ও কমিশন সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের আর্থিক ও প্রশাসনিক স্বচ্ছতা ও শৃঙ্খলা নিশ্চিতকরণ এবং শিক্ষার মান উন্নয়নের জন্য যেরূপ উপযুক্ত বিবেচনা করবে সেরূপ ব্যবস্থা নেওয়ার জন্য প্রয়োজনীয় নির্দেশ দিতে পারবে এবং উক্ত বিশ্ববিদ্যালয় নির্দেশ অনুযায়ী উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবে।

চিঠিতে উল্লিখিত সময়ে কেনা মোট ১২টি গাড়ির মধ্যে ১০টি বিলাসবহুল গাড়ি খোলা দরপত্রের মাধ্যমে বিক্রি করে সেই টাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা উন্নয়নে ব্যয়ের লক্ষ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এর ধারা ৪৪ (১) অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের সাধারণ তহবিলে জমা দিয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে জরুরি ভিত্তিতে অবহিত করার জন্য নির্দেশনা দেওয়া হয়। গাড়িগুলোর মধ্যে বিভিন্ন মডেলের ৯টি হার্ড জিপ এবং এবিটি কার (স্যালুন) মার্সিডিজ বেঞ্জ রয়েছে।

বিজনেস বাংলাদেশ/বিএইচ

এ বিভাগের আরও সংবাদ