ঢাকা সকাল ৯:৪৩, শুক্রবার, ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

মেয়র পদে ১৩ জনসহ ২৮৯ প্রার্থীর মনোনয়ন সংগ্রহ

রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে অংশ নিতে ২০ দিনে ২৮৯ জন সম্ভাব্য প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এর মধ্যে মেয়র পদে ১৩ জন, সাধারণ কাউন্সিলর পদে ২০৬ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৭০ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। সোমবার (২৮ নভেম্বর) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আবদুল বাতেন।

রংপুর আঞ্চলিক নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, গত ৭ নভেম্বর তফসিল ঘোষণা করা হয়। এরপর থেকে মনোনয়নপত্র বিতরণ শুরু হয়। গত ২০ দিনে তিনটি পদে সর্বমোট ২৮৯ জন মনোনয়নপত্র কিনেছেন। এর মধ্যে আজ সোমবার সাধারণ কাউন্সিলর (পুরুষ) পদে ৮ এবং সংরক্ষিত কাউন্সিলর (নারী) পদে ১ জন মনোনয়নপত্র কিনেছেন।

এদিকে সোমবার দুপুরে স্বতন্ত্র মেয়র প্রার্থী ইঞ্জিনিয়ার লতিফুর রহমান মিলনের পক্ষে মনোনয়নপত্র দাখিল করেন সাবেক সিটি মেয়র প্রয়াত সরফুদ্দিন আহমেদ ঝন্টুর ছোট বোন পেরিন আফরোজ বেবি ও রংপুর বেকারি মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. ফয়জুল কবির লিটন। এসময় আরও উপস্থিত ছিলেন বদরগঞ্জ মহিলা কলেজের অধ্যাপক দিলীপ চন্দ্র ঘোষ, রংপুর ডেইরি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এসএম আসিফুল ইসলাম, সিনিয়র সহ-সভাপতি মুঈদ ইবনে ফেরদৌস শান্ত, রংপুর ডেইরি ফার্মারস এসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক ওয়াইস করনী বাবু প্রমুখ।

মনোনয়নপত্র দাখিল করে মেয়র প্রার্থী লতিফুর রহমান মিলনের পক্ষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ফয়জুল কবির লিটন। তিনি বলেন, রংপুর সিটি অনেক সম্ভাবনাময় সিটি। এই সিটির প্রথম নগর পিতা সরফুদ্দিন আহমেদ যেভাবে পরিকল্পনা নিয়ে উন্নয়নের জন্য কাজ করেছেন, তা পরবর্তীতে দেখা যায়নি। আমরা মনে করি, পরিকল্পনা অনুযায়ী রংপুর সিটিকে গোছানো সম্ভব। এজন্য আমাদের প্রার্থীর অনেক পরিকল্পনাও রয়েছে। আমরা সাধারণ মানুষের কাছ থেকে ভালো সাড়াও পাচ্ছি। আশা করছি, সম্ভাবনাময় রংপুর সিটিকে একটি সুন্দর, পরিকল্পিত ও কৃষিবান্ধব, কর্মসংস্থানমুখী সিটিতে রূপান্তর করতে মেয়র প্রার্থী মিলনকে নগরবাসী নির্বাচিত করবেন।

প্রয়াত মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টুর ছোট বোন পেরিন আফরোজ বেবি বলেন, রংপুরের উন্নয়নে যা কিছু দৃশ্যমান, তার বেশিরভাগই আমার ভাই করেছেন। এখনো অনেক কাজ বাকি রয়েছে। আমাদের প্রতি মানুষের আস্থা এবং ভালোবাসা রয়েছে। এ কারণে আমরা মনে করি নগরবাসী তাদের সুচিন্তিত মতামত আমাদের পক্ষে প্রদান করে রংপুরকে আরও একধাপ এগিয়ে নেবে।

দিকে রংপুর সিটি করপোরেশন নির্বাচনের দায়িত্বে থাকা রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আবদুল বাতেন জানান, মেয়র পদে ১৩ জনসহ ১৮৯ প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এদের মধ্যে মনোনয়নপত্র জমা করেছেন ১০২ জন প্রার্থী।

প্রসঙ্গত, এবার তৃতীয় বারের মতো রংপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়ন দাখিলের শেষ দিন ২৯ নভেম্বর। ১ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই এবং ৮ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ। প্রতীক বরাদ্দ দেওয়া হবে পরের দিন ৯ ডিসেম্বর। প্রতীক বরাদ্দের পর প্রার্থীরা ১৭ দিন প্রচার-প্রচারণার সুযোগ পাবেন। ২৭ ডিসেম্বর ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত এক টানা ভোটগ্রহণ করা হবে।

এ বিভাগের আরও সংবাদ