ঢাকা বিকাল ৪:৩২, সোমবার, ২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

রোহিঙ্গা ইস্যুতে বিশেষ সেশন থাকবে কমনওয়েলথ কনফারেন্সে

আগামী ১ থেকে ৮ নভেম্বর ঢাকায় রাজধানী ঢাকায় অনুষ্ঠিত হবে কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) ৬৩তম সম্মেলন। এ সম্মেলনে রোহিঙ্গা ইস্যুতে একটি বিশেষ সেশন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ও বাংলাদেশ ডেলিগেশনের প্রধান মো. ফজলে রাব্বী মিয়া।

তিনি জানান, আগামী ৫ নভেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিকেল সাড়ে ৩টা থেকে সোয়া ৪টা পর্যন্ত অনুষ্ঠিত এই বিশেষ সেশনে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী রোহিঙ্গা ইস্যুতে বিস্তারিত তুলে ধরবেন।

ফজলে রাব্বী মিয়া বলেন, মিয়ানমারে নির্যাতনের শিকার প্রায় ১০ লাখ রোহিঙ্গা এখন বাংলাদেশে অবস্থান করছে। কমনওয়েলথভূক্ত দেশের সংসদ সদস্যদের এ বিষয়ে জানার আগ্রহ রয়েছে। তাই বাংলাদেশের পক্ষ থেকে রোহিঙ্গা পরিস্থিতি সম্পর্কে তাদের জানানো হবে। এজন্য একটি সেশন অন্তর্ভূক্ত করা হয়েছে।

প্রধানমন্ত্রী ও সিপিসি’র ভাইস প্যাট্রন শেখ হাসিনা আগামী ৫ নভেম্বর সকাল সাড়ে ১০টায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় এ কনফারেন্সের উদ্বোধন করবেন। জাতীয় সংসদের স্পিকার এবং কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশনের চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী এ সম্মেলনের সভাপতিত্ব করবেন। সিপিএ’র চিফ প্যাট্রন ও বৃটেনের রাণী এলিজাবেথ কনফারেন্স উপলক্ষে বাণী পাঠাবেন। ওই বাণী পড়ে শোনাবেন সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে আগত ৬ শতাধিক বিদেশি অতিথিদের কাছে একখন্ড বাংলাদেশকে তুলে ধরা হবে। পাশাপাশি বাংলাদেশের আর্থসামাজিক অগ্রগতির বিষয় তুলে ধরা হবে

এরপর থেকেই বঙ্গবন্ধু আন্তজার্তিক সম্মেলন কেন্দ্রে বিভিন্ন সেশন শুরু হবে। এর আগে রাজধানীর হোটেল রেডিসন ব্লুতে ২ নভেম্বর থেকে কয়েকটি সেশন অনুষ্ঠিত হবে। এ কনফারেন্সে বিশ্বব্যাপী কমনওয়েলথভুক্ত ৫২টি রাষ্ট্র্রের ১৮০টি কেন্দ্রীয় ও প্রাদেশিক আইন সভার স্পিকার, ডেপুটি স্পিকার, সংসদ সদস্য ও সংশ্লিষ্ট কর্মকর্তাসহ ৬৫২জন প্রতিনিধি অংশ নেবেন। কনফারেন্সে বাংলাদেশের ৪০জন প্রতিনিধি অংশ নেবেন।

এ বিভাগের আরও সংবাদ