ঢাকা সকাল ১১:৪৬, সোমবার, ২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

সার্বিয়াকে হারিয়ে ব্রাজিলের বিশ্বকাপ মিশন শুরু

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই দুর্দান্ত জয় তুলে নিয়েছে ব্রাজিল। রিচার্লিসনের জোড়া গোলে সার্বিয়ার বিপক্ষে ২-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছড়েছে ব্রাজিলরা। ম্যাচের প্রথমার্ধ অনেক সুযোগ কাজে লাগাতে না পারলেও বিরতির পর দারুণ দুটি গোলে জয় নিশ্চিত হয় দলটির।

বৃহস্পতিবার রাতে লুসাইল স্টেডিয়ামে ‘জি’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হয় দল দুটি। তবে আক্রমণাত্মক খেললেও প্রথমার্ধে এলোমেলো থেকে গোল পায়নি ব্রাজিল।

ম্যাচে পজিশন, পাস সবকিছুতেই আধিপত্য ছিল ব্রাজিলের। হলুদ জার্সিধারীরা মোট ২২টি শট নেয়, যার ৮টিই ছিল গোলমুখে। সেখান থেকে ২টি গোলে পরিণত করে। অপরদিকে সার্বিয়া ৫টি শট নিলেও গোলমুখে কোনো শট রাখতে পারেনি।

এদিন ম্যাচের ২৭তম মিনিটে প্রথম ভালো সুযোগ পায় ব্রাজিল। ভিনিসিউস জুনিয়রের দিকে বল বাড়ান থিয়াগো সিলভা। কিন্তু সার্বিয়ার গোলরক্ষক ভানিয়া মিলিনকোভিচ-সাভিচ এগিয়ে এসে বল নিয়ন্ত্রণে নেন।

খেলার ৩৪তম মিনিটে ফের সুযোগ আসে সেলেসাওদের। কিন্তু লুকাস পাকেতার পাস থেকে গোলরক্ষক বরাবর দুর্বল শট নেন রাফিনিয়া। ৪০তম মিনিটে পাল্টা আক্রমণে এগিয়ে যেতে পারতো ব্রাজিল। কিন্তু ডিফেন্ডার নিকোলা মিলেনকোভিচের চ্যালেঞ্জে ঠিকমতো শট নিতে পারেননি ভিনিসিউস।

বিরতির পর অবশেষে গোলের দেখা পায় ব্রাজিল। ৬২তম মিনিটে গোল করেন রিচার্লিসন। সার্বিয়ার ডি-বক্সে কয়েকজন ডিফেন্ডারকে কাটিয়ে ভিনিসিউসের কাছে বল দেন নেইমার। রিয়াল মাদ্রিদ তারকা জোরাল শট করেন, তবে গোলরক্ষক তা প্রতিহত করলেও নিয়ন্ত্রণে রাখতে পারেননি। আর সেখান থেকে শট করে গোল করেন রিচার্লিসন।

ব্যবধান বাড়াতে বেশি সময় নেয়নি পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ৯ মিনিট পরেই জোড়া গোল উদযাপন করে দলের লিড বাড়ান রিচার্লিসন। ভিনিসিউসের কাছ থেকে বল পেয়ে বাইসাইকেল কিকে অসাধারণ গোলটি করেন এই টটেনহ্যাম স্ট্রাইকার।

এরপরও আক্রমণের ধারা অব্যাহত রাখে ব্রাজিল। তবে সেখান থেকে আর কোনো গোল করতে পারেনি। শেষ পযন্ত ২-০ ব্যবধানে জয় নিয়েই মাঠ ছাড়ে তিতের শিষ্যরা।

বিজনেস বাংলাদেশ/ হাবিব

এ বিভাগের আরও সংবাদ