ঢাকা রাত ১০:২৮, শুক্রবার, ৩রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ২০শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

ফ্রান্সের রকেট সিস্টেম হাতে পেয়ে উচ্ছ্বসিত ইউক্রেন

ফ্রান্সের দূর পাল্লার রকেট সিস্টেম হাতে পেয়েছে ইউক্রেন। এরপরই ইউক্রেন উচ্ছ্বাস প্রকাশ করেছে এবং এই রকেট সিস্টেম রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধক্ষেত্রের গতিশীলতা পরিবর্তন করতে পারে বলে মনে করা হচ্ছে। মঙ্গলবার (২৯ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

টানা নয় মাসেরও বেশি সময় ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। রুশ এই আগ্রাসনে ইউক্রেন শুরুতে কোণঠাসা অবস্থায় থাকলেও পশ্চিমা অস্ত্র ব্যবহার করে দেশটি এখন পাল্টা আক্রমণ চালিয়ে যাচ্ছে। এতে করে সফলতার দেখাও পাচ্ছে পূর্ব ইউরোপের এই দেশটি।

প্রতিবেদনে বলা হয়েছে, ফ্রান্স থেকে একাধিক রকেট লঞ্চার সিস্টেম হাতে এসেছে বলে মঙ্গলবার জানিয়েছে ইউক্রেন। দূরপাল্লার ফরাসি এই আর্টিলারি ইউক্রেনের অস্ত্রাগারে যোগ হওয়ায় এখন তা রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধক্ষেত্রে গতিশীলতা পরিবর্তনের সহায়ক হবে বলেও জানিয়েছে দেশটি।

মঙ্গলবার এক টুইট বার্তায় ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ বলেছেন, ‘ফ্রান্স থেকে এলআরইউ ইউক্রেনে এসেছে! ইউক্রেনের সেনাবাহিনী এখন আরও শক্তিশালী।’

ফ্রান্সের সরবরাহ করা এলআরইউ হলো হিমারস, এম২৭০, মারস ২-এর পর ইউক্রেনকে দেওয়া চতুর্থ প্রকার অত্যাধুনিক রকেট-লঞ্চার সিস্টেম (এমএলআরএস)। মূলত কিয়েভকে রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে যুদ্ধে সহায়তা করার জন্য ইউক্রেনে ফরাসি এই রকেট সরবরাহ করা হচ্ছে।

বিজনেস বাংলাদেশ/ হাবিব

 

এ বিভাগের আরও সংবাদ