ঢাকা দুপুর ২:৪৪, শনিবার, ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

ভারতে বন্ধ হলো মুসলিম নারীদের নিলামে তোলা অ্যাপ

শতাধিক মুসলিম নারীকে ‘বিক্রির’ জন্য নিলামে তুলতে একটি অ্যাপ এ ছবি প্রকাশের ঘটনায় মামলা দায়ের করেছে ভারতের দুইটি রাজ্যের পুলিশ। এসব মামলায় অভিযুক্তদের মধ্যে রয়েছেন অ্যাপটির ডেভেলপার এবং ছবি এবং কন্টেন্ট প্রকাশ করা টুইটার অ্যাকাউন্টের মালিক।

‘বুল্লি বাই’ নামে ওয়েব প্লাটফর্ম গিটহাব এ হোস্টিং করা ওপেন সোর্স অ্যাপটি বন্ধ করে দেওয়া হয়েছে। এই ঘটনা ভারতে মুসলিম নারীদের হয়রানি করতে অনলাইনে নিলামে তোলার দ্বিতীয় প্রচেষ্টা। গত বছরের জুলাইতে ‘সুল্লি ডিলস’ নামের একটি অ্যাপ ও ওয়েবসাইট ৮০ জনের বেশি মুসলিম নারীর প্রফাইল তৈরি করে।

এসব ছবি ওই নারীদের অনলাইন অ্যাকাউন্ট থেকে সংগ্রহ করা হয়। দুটি ঘটনার কোনোটিতেই বাস্তবে নারী বিক্রির ঘটনা ঘটেনি। তবে এই নিলামে তোলার উদ্দেশ্য ছিল মুসলিম নারীদের ব্যক্তিগত ছবি ছড়িয়ে তাদের হয়রানি ও মানহানি করা। হিন্দি ভাষায় ‘সুল্লি’ একটি অপমানজনক শব্দ।

ডানপন্থী হিন্দুরা মুসলিম নারীদের ট্রল করতে শব্দটি ব্যবহার করে। ‘বুল্লি’ শব্দটিও একই কাজে ব্যবহার হয়। তবে এটি পাঞ্জাবি ভাষার শব্দ। বুল্লি বাই অ্যাপ এ যেসব নারীর ছবি প্রকাশ করা হয় তাদের মধ্যে রয়েছেন সাংবাদিক ইসমাত আরা। দিল্লি পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছেন তিনি।

মামলায় অজ্ঞাত ব্যক্তিদের বিরুদ্ধে যৌন হয়রানি এবং ধর্মের ভিত্তিতে শত্রুতা ছড়ানোর অভিযোগ আনেন তিনি। বুল্লি বাই অ্যাপের তালিকায় থাকা আরেক নারীর অভিযোগের ভিত্তিতে মুম্বাই পুলিশ কয়েকটি টুইটার অ্যাকাউন্টের মালিক এবং অ্যাপটির ডেভেলপারের বিরুদ্ধে দ্বিতীয় মামলাটি দায়ের করে।

এ বিভাগের আরও সংবাদ