ঢাকা সন্ধ্যা ৭:৪৯, শুক্রবার, ২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

৭ মার্চ জাতির মূল চালিকাশক্তি: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ৭ মার্চ হলো জাতির মূল চালিকাশক্তি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ মার্চের ভাষণে গেরিলা যুদ্ধের দিক নির্দেশনাসহ অর্থনৈতিক মুক্তির আহ্বান জানিয়েছিলেন, যে ভাষণ আজ বিশ্ব স্বীকৃত।

রোববার (১২ নভেম্বর) জাতীয় সংসদে অনুষ্ঠিত সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে তিনি একথা বলেন।

বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ নিয়ে গতকাল অধিবেশনে সতন্ত্র সংসদ সদস্য রুস্তম আলী ফরাজী আলোচনা করতে গেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, এই বিষয়ে সময় নিয়ে প্রস্তাব আকাড়ে আলোচনা হবে।

এ সময় চিফ হুইপ আ স ম ফিরোজ বলেন, কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে ৭ মার্চের ভাষণ নিয়ে আলোচনার সিদ্ধান্ত হয়েছে। আপনি (স্পিকার) দিন ধার্য করে দিলে প্রস্তাব উত্থাপন করে এ বিষয়ে আলোচনা হবে।

বৈঠকে প্রধানমন্ত্রী আরো বলেন, সম্প্রতি রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ মানবতার নব দ্বার উন্মোচন করেছে, যা বিশ্বব্যাপী সমাদৃত। এছাড়া সফলভাবে ৬৩তম সিপিএ সম্মেলন সম্মন্ন করায় তিনি সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান এবং স্পিকারের ভূয়সী প্রশংসা করেন। তিনি এসব বিষয়ে এ অধিবেশনে আলোচনার পরামর্শ দেন।

উল্লেখ্য, সম্প্রতি ইউনেস্কোর একটি উপদেষ্টা কমিটি ১৯৭১ সালের ৭ই মার্চে দেয়া শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণটিকে বিশ্বের গুরুত্বপূর্ণ প্রামান্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে। ইউনেস্কো জানিয়েছে, তাদেও মেমোরি অব দ্য ওয়ার্ল্ড (এমওডব্লিউ) কর্মসূচির উপদেষ্টা কমিটি ৭ মার্চের ভাষণসহ মোট ৭৮টি দলিলকে ‘মেমোরি অফ দা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে’ যুক্ত করার সুপারিশ করেছে।

এ বিভাগের আরও সংবাদ