ঢাকা সকাল ১০:৩৫, সোমবার, ২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

নাইজেরিয়ায় আত্মঘাতী বোমা হামলায় নিহত ১৬

নাইজেরিয়ার উত্তর-পূর্ব শহর মাইদুগুরিতে বোমা বিস্ফোরণে আত্মঘাতী চার হামলাকারীসহ অন্তত ১৬জন নিহত হয়েছে। এঘটনায় ২৯ জন আহত হয়।

টাইম ও গালফ নিউজ জানিয়েছে, বুধবার রাতে রাজ্যের রাজধানী মাইদুগুরি শহরের মুনা গারি এলাকায় এসব হামলা হয়। চরমপন্থি বিদ্রোহী গোষ্ঠি বোকো হারামের মূল ঘাঁটি এই এলাকায়।

স্থানীয় পুলিশের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানায়, হামলাকারীদের মধ্যে নারীও রয়েছেন। তবে এখনো কোন গোষ্ঠী এর দায় স্বীকার করেনি। তবে, এর আগে মাইদুগিরিতে বহু হামলায় দেশটির জঙ্গি সংগঠন বোকো হারাম দায় স্বীকার করেছে।

রাজ্যের কর্মকর্তা বেলো ডামবাটা জানান, মসজিদে নামাজরত মুসল্লিদের মধ্যে প্রথম বিস্ফোরণ ঘটায় এক হামলাকারী। এতে আটজন নিহত হয়। আরেক হামলাকারী একটি বাড়ির ভিতরে গিয়ে বিস্ফোরণ ঘটায়। এতে এক অন্তঃসত্ত্বা নারী ও তার সন্তানসহ চারজন নিহত হয়। এ ছাড়া অপর দুজন তাদের লক্ষ্যের কাছে পৌঁছানোর আগেই বিস্ফোরণে নিজেদের উড়িয়ে দেয়।

কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। মাইদুগুরিতে বিগত কয়েক বছরের মধ্যে বড় ধরনের হামলার মধ্যে বুধবারের হামলা অন্যতম। নাইজেরিয়ার সামরিক বাহিনী জঙ্গিগোষ্ঠী বোকো হারামের বিরুদ্ধে অভিযান শুরুর পর তারা মাইদুগুরিসহ বিভিন্ন স্থানে আত্মঘাতী হামলা চালিয়ে আসছে। বোকো হারাম এসব হামলায় নারী ও শিশুদের ব্যবহার করছে, যাদের অনেককে তারা অপহরণ করে নিয়ে যায়।

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে একটি ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য ২০০৯ সাল থেকে লড়াই চালিয়ে আসছে এই জঙ্গিগোষ্ঠী। বিদ্রোহী তৎপরতা শুরুর পর থেকে এ জঙ্গিগোষ্ঠীর হামলায় অন্তত ২০ হাজার মানুষ নিহত হয়েছে। এ ছাড়া ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে ২৬ লাখেরও বেশি লোক।

এ বিভাগের আরও সংবাদ