ঢাকা রাত ৪:৩৪, মঙ্গলবার, ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

নাগরিক সমাবেশে খণ্ড খণ্ড মিছিল আসছে

সোহরাওয়ার্দী উদ্যানে নাগরিক সমাবেশে আসতে শুরু করেছে মানুষ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের আন্তর্জাতিক স্বীকৃতি উপলক্ষে এই সমাবেশের আয়োজন করা হয়েছজে।  শনিবার বেলা ১২টা থেকে খণ্ড খণ্ড মিছিল আসতে দেখা গেছে সমাবেশস্থল ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে। সবুজ ক্যাপ ও টি-শার্ট গায়ে যুবলীগের নেতাকর্মীদের স্লোগান দিয়ে উদ্যানের দিকে আসতে দেখা যায়। মতিঝিলের কাউন্সিলরকে মিছিল নিয়ে সমাবেশস্থলে আসতে দেখা গেছে। শাহাবাগ থেকে ক্ষুদ্র ক্ষুদ্র মিছিল আসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির দিকে। সেখান থেকে মেটাল ডিটেকটিভ গেট পেরিয়ে জনসাধারণ প্রবেশ করছেন সেই ঐতিহাসিক উদ্যানে।

দুপুর আড়াইটায় সম্মিলিত সাংস্কৃতিক জোটের এই নাগরিক সমাবেশে নৌকায় বসে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সমাবেশে সভাপতিত্ব করবেন জাতীয় এমিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান। সমাবেশ পরিচালনা করবেন নাট্যজন রামেন্দু মজুমদার ও শহীদ বুদ্ধিজীবী ডা. আলীম চৌধুরীর মেয়ে ডা. নুজহাত চৌধুরী।

শিল্পকলা একাডেমির শিল্পীদের জাতীয় সঙ্গীত পরিবেশনার মাধ্যমে অনুষ্ঠান শুরু হবে। পবিত্র ধর্মগ্রন্থ পাঠ শেষে কবি নির্মলেন্দু গুণ নিজের লেখা ‘স্বাধীনতা শব্দটি কিভাবে আমাদের হলো’ কবিতাটি আবৃত্তি করবেন। এরপর বক্তব্য রাখবেন বরেণ্য বুদ্ধিজীবীদের মধ্যে নজরুল গবেষক অধ্যাপক রফিকুল ইসলাম, শহীদ জায়া শ্যামলী নাসরীন চৌধুরী ও দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ার।

সমাবেশে শুভেচ্ছা বক্তব্য দেবেন ইউনেস্কোর কান্ট্রি ডিরেক্টর বিট্রিস কালদুল। ধন্যবাদ জানিয়ে বক্তব্য রাখবেন অাওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওয়াবদুল কাদের। আজকের সমাবেশে শাহীন সামাদ নজরুল সঙ্গীত, সাজেদা আকবর রবীন্দ্র সঙ্গীত ও চন্দনা মজুমদারের লালন সঙ্গীত পরিবেশনের কথা রয়েছে। এছাড়া দেশাত্মবোধক কবিতা আবৃত্তি করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

এ বিভাগের আরও সংবাদ